সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে আফগানিস্তান সারাদেশে বিষধর সাপ রাসেলস ভাইপারের উপদ্রব স্বাস্থ্যকেন্দ্র অ্যান্টি-ভেনম মজুদের নির্দেশ পবিত্র হজ পালন শেষে গত বৃহস্পতিবার থেকে দেশে ফেরা শুরু করেছেন হাজিরা দেশের প্রতিটা অর্জনে আওয়ামী লীগের অবদান রয়েছে : প্রধানমন্ত্রী দক্ষিণ কোরিয়ায় যৌথ সামরিক মহড়ায় মার্কিন বিমানবাহী রণতরী সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করাই আওয়ামী লীগের আগামী দিনের চ্যালেঞ্জ : সেতুমন্ত্রী সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকে এনবিআর সদস্য মতিউর অপসারিত আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর সালথায় বাংলাদেশ খেলাফত মজলিস এর কমিটি গঠন ও যোগদান সভা অনুষ্ঠিত  কাউখালীতে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ

মহাকাশে প্রথম সৌদি আরবের মহিলা অভিযাত্রী

  • আপডেট সময় সোমবার, ২২ মে, ২০২৩, ৫.২১ পিএম
  • ২৪৯ বার পড়া হয়েছে

এই প্রথম মহাকাশে পা রাখতে চলেছেন সৌদি আরবের মহিলা অভিযাত্রী। একটি বেসরকারি অভিযানে মহাকাশে পাড়ি দিচ্ছেন দুই সৌদি নাগরিক। তাঁদের এক জন ক্যানসার বিশেষজ্ঞ, দ্বিতীয় জন যুদ্ধবিমানের চালক। বেসরকারি মহাকাশ অভিযানটির উদ্যোক্তা ‘অ্যাক্সিয়ম স্পেস’। আজ ফ্লরিডার কেপ কানাভেরাল উৎক্ষেপণ কেন্দ্র থেকে পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্র (আইএসএস)-এর উদ্দেশে রওনা দেবে তাঁদের মহাকাশযান।

রায়ানা বারনাউয়ি স্তন ক্যানসার ও স্টেম কোষ বিশেষজ্ঞ। তাঁর সঙ্গে মহাকাশে পাড়ি দিচ্ছেন আর এক সৌদি অভিযাত্রী আলি আল-কারনি। সব ঠিক থাকলে ‘অ্যাক্সিয়ম মিশন ২’-এর অভিযাত্রীরা স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে চেপে কেপ কানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে আজ, রবিবার, স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে মহাকাশের উদ্দেশে রওনা দেবেন। এই অভিযানে অংশ নিচ্ছেন চার জন অভিযাত্রী। আইএসএস-এ তাঁরা ২০টি গবেষণা করবেন। এঁদের মধ্যে এক জনের কাজ মাধ্যাকর্ষণহীন স্থানে স্টেম কোষের ব্যবহার পর্যবেক্ষণ। আইএসএস-এ এই মুহূর্তে ৭ জন মহাকাশচারী রয়েছেন। তিন জন রাশিয়ান, তিন জন আমেরিকান। আর এক জন সংযুক্ত আরব আমিরশাহির, নাম সুলতান আল-নেয়াদি। তিনিই প্রথম আরব, যিনি মহাকাশে হেঁটেছেন (স্পেসওয়াক)। গত মাসে এই নজির গড়েছেন তিনি।

‘অ্যাক্সিয়ম মিশন ২’-এর অভিযাত্রী দলে রায়ানা ও আলির সঙ্গে থাকছেন নাসার প্রাক্তন মহাকাশচারী পেগি হুইটসন। আইএসএস-এ এটি তাঁর চতুর্থ সফর। চতুর্থ জন টেনেসির শিল্পপতি জন শফনার। তিনি পাইলট হিসেবে কাজ করবেন। কাল, সোমবার ১টা ৩০ মিনিটে তাঁদের আইএসএসে পৌঁছনোর কথা। ১০ দিন তাঁরা আইএসএস-এ কাটাবেন।

রায়ানা সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘সৌদি আরবের প্রথম মহিলা মহাকাশচারী হতে চলেছি… দেশের প্রতিনিধিত্ব করার যে সম্মান ও আনন্দ, তাতে আমি খুবই খুশি।’’ রায়ানা জানিয়েছেন, আইএসএস-এ তিনি গবেষণার কিছু কাজ করবেন। সেটা নিয়ে খুবই উত্তেজিত। কিন্তু তার থেকেও বেশি উন্মাদনা কাজ করছে বাচ্চাদের কথা ভেবে। তিনি বলেন, ‘‘ছোটরা যখন দেখবে, তাদের অঞ্চলের এক জন মহাকাশে গিয়েছে, তারা কী ভীষণ খুশি হবে। ওদের মুখগুলো কল্পনা করে দারুণ লাগছে।

সৌদি আরবের এটি প্রথম মহাকাশ অভিযান নয়। ১৯৮৫ সালে প্রথম মহাকাশে যান সুলতান বিন সলমন বিন আব্দুলআজ়িজ়। তিনিও ছিলেন বায়ুসেনার পাইলট। আমেরিকার একটি মহাকাশ অভিযানে অংশ নেন তিনি। এই প্রথম কোনও সৌদি মহিলা মহাকাশ পাড়ি দেবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com