বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত রুহিয়া ডাকবাংলো ঐতিহ্যবাহী বৈশাখী মেলার উদ্বোধন তালতলীতে সংরক্ষিত বনের ২৫০ পিস লাঠি আটক,গ্রেফতার ২ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ, মৃত্যু বেড়ে ১৪ বিদ্যুতের খুঁটির সাথে বেঁধে শিক্ষককে মারধর, থানায় মামলা ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা আসন্ন উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি ইরানের হামলার মুখে ইসরায়েলকে সহায়তার অভিযোগ, অবস্থান স্পষ্ট করলো সৌদি ডেঙ্গুতে আরও ৩৪ জন আক্রান্ত

“দেওরা” লোক সংস্কৃতির ম্যাজিকে পূর্ণ একটি গান

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ মে, ২০২৩, ১.১০ এএম
  • ১৫৭ বার পড়া হয়েছে

আল সামাদ রুবেলঃ কোক স্টুডিও বাংলা-র নতুন গান “দেওরা।” নৌকা বাইচের সময় ছন্দ ও শক্তি বজায় রাখতে এই গান গাওয়া হয়। বাংলাদেশের উত্তরাঞ্চলে জনপ্রিয় এই নৌকা প্রতিযোগিতা সাধারণত বর্ষা ও শরৎকালে আয়োজিত হয়। গানটিতে অংশ নিয়েছেন বাংলাদেশের অন্যতম ইয়ুথ আইকন প্রীতম হাসান এবং জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী ইসলামউদ্দিন পালাকার। গানটিতে আরও আছেন বাংলাদেশের প্রথম গ্র্যামি অ্যাওয়ার্ড মনোনীত শিল্পী আরমীন মুসা এবং তার কয়্যার “ঘাসফড়িং।”
গানটিতে ‘সারি গান,’ ‘জাগ গান’-এর মতো লোকসঙ্গীতের বিভিন্ন ধারা ব্যবহার করা হয়েছে। ‘সারি গান’ সাধারণত শারীরিক পরিশ্রমের সাথে যুক্ত, আর ‘জাগ গান’ পরিচিত এর অনুপ্রেরণামূলক কথার জন্য। নৌকা বাইচের জন্য এটি একটি চমৎকার সংমিশ্রণ। কারণ নৌকা চালিয়ে শেষ প্রান্ত পর্যন্ত পৌঁছানোর জন্য এই খেলায় অংশগ্রহণকারীদের বিপুল পরিমাণ শক্তির প্রয়োজন হয়।
ফজলু মাঝি এবং প্রীতম হাসানের লেখা গানের কথায় মাঝিদের আবেগ দারুণভাবে ফুটে উঠেছে। পেশাদার নৌকা বাইচের খেলোয়াড় ফজলু মাঝির নিজস্ব দলও রয়েছে। তার দলের অংশগ্রহণ দেওড়া গানটিকে প্রাণবন্ত করে তুলেছে।
প্রীতম এই গানের সঙ্গীত প্রযোজক এবং গানের মূল শিল্পীদের একজন। গানের শুরুর লাইনগুলোতে সঙ্গীতের ব্যাপারে তার নিজস্ব ও অনন্য চিন্তাভাবনার সুন্দর প্রতিফলন ঘটেছে। সঙ্গীতপ্রেমী এই জাতির তরুণ শ্রোতাদের নতুন কিছু উপহার দেওয়ার জন্য তার সাথে যুক্ত হয়েছে ঘাসফড়িং কয়্যার।
দেওড়া গানের সঙ্গীত প্রযোজক ও শিল্পী প্রীতম হাসান বলেন, “আমার পুরো ক্যারিয়ারজুড়ে আমি গতানুগতিক ধারার বাইরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি, যা দর্শক-শ্রোতাদের কল্পনাকে জাগিয়ে তুলতে পারবে। কোক স্টুডিও বাংলা আমাকে আরও নতুন ধরনের কিছু করার জন্য একটি প্ল্যাটফর্ম দিয়েছে। দেওড়া এমন একটি গান যার সাথে সবাই নিশ্চিতভাবে গলা মেলাবেন। এই গান সবার মাঝে সঙ্গীতের ম্যাজিক জাগিয়ে তুলবে বলে আমার বিশ্বাস।”
আরমীন মুসা বলেন, “দেওড়া-তে কাজ করা একটি অসাধারণ অভিজ্ঞতা ছিল। বেশ কয়েকজন শিল্পী ও কয়্যার মিলে একসাথে কাজ করলে ম্যাজিক্যাল কিছুর সৃষ্টি হয়।”
ইসলামউদ্দিন পালাকারের অনবদ্য পারফরম্যান্সের ফলে গানটি হয়ে উঠেছে আরও প্রাণবন্ত। ‘পালাগান’ ধারায় তিনি একজন অগ্রগণ্য শিল্পী। পালাগান বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যে, বিশেষত গ্রামাঞ্চলে, একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলা লোকসঙ্গীতের এই ধারাকে সংরক্ষণ ও একে বিশ্বের সামনে তুলে ধরার জন্য কয়েক দশক ধরে কাজ করে যাচ্ছেন জনপ্রিয় শিল্পী ইসলামউদ্দিন পালাকার।
দেওড়া গানের শিল্পী ইসলামউদ্দিন পালাকার বলেন, “ছোটবেলা থেকেই আমি পালাগান চর্চা ও পারফর্ম করে আসছি। আমি এই শিল্পকে ভালোবেসেছি, এর জন্যই আমার জীবনকে উৎসর্গ করেছি। কোক স্টুডিও বাংলা-র প্ল্যাটফর্মে এই শিল্পটিকে তুলে ধরার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত। আশা করি, তরুণ প্রজন্ম এই ফিউশন পছন্দ করবে এবং বাংলা গানের এই ধারাকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে উৎসাহিত হবে।”
“দেওড়া”-র মধ্য দিয়ে বাংলাদেশের গ্রামীণ ঐতিহ্যকে বড় প্ল্যাটফর্মে বিশ্বের সামনে উপস্থাপন করছে কোক স্টুডিও বাংলা। প্রীতমের আধুনিক ধারার সঙ্গীত, ফজলু মাঝির প্রাণবন্ত গানের কথা এবং ইসলামউদ্দিন পালাকারের দারুণ পালাগান পারফরম্যান্স — সব মিলিয়ে দর্শক-শ্রোতারা দেশের বৈচিত্র্যময় গ্রামীণ সংস্কৃতি উপভোগ করতে পারবেন। একইসাথে নিজেদের শেকড়কে আরও গভীরভাবে অনুভব করতে পারবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com