বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশে ক্রিকেট দল জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো: লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব রায়পুর উপজেলা নির্বাচন প্রার্থীর অভিযোগে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাচনে সাফায়েত ভুইয়ার মতবিনিময়-মিছিল গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভিডিপি সদস্যদের বাছাই সম্পন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি বিএনপির আরও ৫ নেতাকে বহিষ্কার উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু রাজধানীর সড়কে ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ

রূপসজ্জা শিল্পী বঙ্গজীৎ দত্ত এর ২২তম প্রয়াণ দিবস

  • আপডেট সময় সোমবার, ৩১ অক্টোবর, ২০২২, ৬.৫৪ পিএম
  • ৯৫ বার পড়া হয়েছে

 

আল সামাদ রুবেলঃ  ১ নভেম্বর, সন্ধ্যা ৬.৩০টায় স্টুডিও থিয়েটার হলে এক স্মরনানুষ্টানের আয়োজন করা হয়েছে। শিল্পের অন্যতম থিয়েটার অঙ্গন বিনোদনের গুরুত্বপূর্ণ মাধ্যম। দীর্ঘ সময় এই অঙ্গনে অতন্দ্র মমতায় দায়িত্ব পালন করে গেছেন বাংলাদেশের গুণী রূপসজ্জাকর বঙ্গঁজিৎ দত্ত। তিনি ছিলেন এ দেশের রূপসজ্জা জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র। যার অক্রান্ত পরিশ্রমে বাংলাদেশের রূপসজ্জাশিল্পে উন্মোচিত হয়েছে নবদিগন্ত। বঙ্গঁজিৎ দত্তকে বলা হয় বাংলাদেশের রূপসজ্জাকরদের গুরু। তার জন্ম ৪ সেপ্টেম্বর ১৯৩৪ ঢাকার ঠাটারী বাজার এলাকায়। ছোট বেলা থেকেই সাংস্কৃতিক আবহে বড় হয়েছেন শিল্পের এই নিরন্তর সমজদার। বঙ্গঁজিতের দত্তের বাবা সুরেশ দত্ত ছিলেন একসময়কার জাঁদরেল অভিনেতা, নিদের্শক, সংগঠক এবং একজন রূপসজ্জা শিল্পী। তার ছোট বোন গীতা দত্ত ছিলেন তৎকালীন সময়ের একমাত্র মহিলা অভিনেত্রী যিনি দাপটের সঙ্গেই নিয়মিত অভিনয় করেছিলেন।

ছোট বেলায় স্কুলে কবিতা আবৃত্তি ও নাটকে অভিনয় করতেন বঙ্গঁজিৎ দত্ত। নবাবপুর প্রিয়নাথ হাইস্কুল থেকে মাধ্যমিক, কোলকাতার সুরেন্দ্রনাথ কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং ইংরেজীতে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর রূপসজ্জায় প্রশিক্ষণ গ্রহণ করেন। পাশা-পাশি কোলকাতায় একটি হোমিওপ্যাথি কলেজ থেকে হোমিওপ্যাথিতে ডিগ্রি লাভ করেন।

এতদসত্ত্বেও এই সংশ্লিষ্ট পেশায় না গিয়ে এন্টি-করাপশন ডিপার্টমেন্টে চাকুরীতে নিযুক্ত হন। কিন্তু আপদমস্তক সংস্কৃতিপ্রাণ এ মানুষটির কাছে সেই পেশাটি ভালো না লাগায় চাকুরি থেকে ইস্তফা দিয়ে শিক্ষকতা পেশায় আসেন। তিনি রামকৃষ্ণ মিশন বিদ্যালয়, পোগোজ স্কুল এবং ঢাকার নবকুমার ইনিস্টিটিউটের শিক্ষক হিসেবে ১৯৫৫ থেকে মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কাল পর্যন্ত নিযুক্ত ছিলেন। স্বাধীনতা যুদ্ধের সময় ঠাটারীবাজারের বাড়িটা বেদখল হয়ে যায়। পরিবারের সবাইকে পাঠিয়ে দেয়া হয় ভারতে। বিপর্যস্ত হয়ে তখনই মৃত্যুবরণ করেন বঙ্গঁজিৎ দত্তের বাবা সুরেশ দত্ত। সেই কঠিনতম অবস্থায় পরিবারে হাল ধরতে হয় বঙ্গঁজিৎ দত্তকে।পাকিস্তান এন্টি-করাপশন ডিপার্টমেন্টে কর্মরত থাকাকালীণ তিনি মুক্তিযোদ্ধাদের তথ্য আদান প্রদান করতেন। স্বাধীনতা অর্জিত হওয়ার পর যুদ্ধবিদ্ধস্ত নবজাত এ ভূ-খন্ডে থেমে থাকেনি নাট্যচর্চা। তরুণ নাট্যকর্মীরা তখন দেশ গঠনের হাতিয়ার হিসেবে বেছে নেয় নাটক। সে দলে সঙ্গী হন বঙ্গঁজিৎ। রামকৃষ্ণ মিশন স্কুল ও নবকুমার ইন্সটিটিউটে শিক্ষকতার পাশাপাশিও তিনি নাটকের একনিষ্ঠ কর্মী ছিলেন। নাটক লিখছেন, অভিনয় করছেন, সংগঠনের সক্রিয় কর্মী থেকে নিয়মিত রূপসজ্জার কাজ, সবই করতেন একাধারে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পরোক্ষভাবে যুক্ত এ মানুষটি দেশ ও দেশের সংস্কৃতিকে পরম মমতায় বুকে আকড়ে ধরেছিলেন। তার বিদগ্ধ অভিজ্ঞতা, অনবদ্য শিল্পপ্রেম, কঠোর মেধা-শ্রম এবং শিল্পের প্রতি অমৃত অন্তরিকতা সংস্কৃতিচর্চাকে করেছে গতিময়। বিশেষ করে রূপসজ্জাশিল্পকে নিয়ে গেছে ভিন্ন এক উচ্চতায়।

পেশা হিসেবে রূপসজ্জাকে পুরোপুরীভাবে বেছে নেন তিনি। সদ্য স্বাধীনতাপ্রাপ্ত একটি দেশের থিয়েটারের গোড়াপত্তনে একজন এমন উচ্চশিক্ষিত দক্ষ রূপসজ্জ্বাকর পাওয়াটা ছিল জাতির জন্য সত্যি সৌভাগ্যের। পাশা-পাশি তিনি হোমিওপ্যাথি চিকিৎসাও চালিয়ে যান তবে তা ছিল মূলত জনসেবা বা দাতব্য সেবা হিসেবে। ইতিহাসের এই বাহক নাটকের মানুষের কাছে বঙ্গঁজীৎদা, বঙ্গঁদা বা শুধু দাদা হিসেবে পরিচিত ছিলেন। তিনি ছিলেন সবার কাছে অত্যন্ত প্রিয় মানুষ। সদালাপি, মিষ্টভাষী এবং রসিক বটে। ছোট বড় সকলের সাথেই ছিলো বন্ধুত্বপূর্ণ সর্ম্পক। স্বাধীনতা পরবর্তী এমন কোন অভিনেতা-অভিনেত্রী ছিলেন না যে তার হাতের স্পর্শ না পেয়ে অভিনেতা-অভিনেত্রী হয়ে উঠেছেন।
নাটকের এই নির্মল মানুষটির হাতের স্পর্শ পেয়েই যেন সত্যিকার অর্থে চরিত্রটি জীবন্ত হয়ে উঠতো এবং শিল্পী তার অভিনয় শৈলী দিয়ে চরিত্রটি যথার্থভাবে ফুটিয়ে তুলতে পারতেন। সংশ্লিষ্টরা সত্যি তাই মনে করতেন। আর সে কারনেই সমস্ত নাট্যাঙ্গনের মানুষের কাছে তিনি বিশেষ শ্রদ্ধা আর ভালোবাসার মানুষ। নামের মতোই তিনি যেন জয় করে নিয়েছেন এই বঙ্গের শিল্পীসমাজের হৃদয়। পেয়েছেন নাট্যচক্র সম্মাননা, লোকনাট্য দলের সম্মাননা, বহুরুপী সম্মাননা, চতুরঙ্গ সম্মাননা, নাগরিক-নাট্য-সম্প্রদায় সম্মাননা, ঢাকা ড্রামা সম্মাননা, বাচসাস পুরস্কার সহ অসংখ্য পুরস্কার-স্বীকৃতি। আমৃত্যু তিনি থিয়েটারের সঙ্গে থেকে রূপসজ্জাকার হিসেবে বাচঁতে চেয়েছিলেন। আর তাই তো মৃত্যুর এক ঘন্টা পূর্বেও তাঁর প্রিয় রূপসজ্জা পেশার সঙ্গে ছিলেন এবং তার আত্মার আত্মীয় নাটকের মানুষদের সঙ্গে কাটিয়ে গেছেন।

তার সুযোগ্য পুত্র শুভাশীষ দত্ত তন্ময় দাদা ও বাবার আদর্শকে মাথায় নিয়ে একই পেশায় নিজেকে নিযুক্ত রেখেছেন । ২০০০ সালের ১ নভেম্বর রাত ১১টা ১৫ মিনিটে তার জীবন নাটকের যবনিকাপাত ঘটে। পৃথিবীর এই রঙ্গশালা থেকে তিনি বিদায় নেন। প্রজন্মের পর প্রজন্ম লালন করবে শিল্প-সংস্কৃতি। কিন্তু কালের সাক্ষি বঙ্গঁজিৎ দত্তকে মনে করতেই হবে রুপসজ্জা কিংবা থিয়েটারের ফিরিস্তি হাতরালে। গুণী এই শিল্পীর পুত্র শুভাশীষ দত্ত তন্ময় এখন বাবার পথেই হাঁটছেন একই আলিঙ্গনে। তাইতো বাবার স্মরণে তার ২২তম প্রয়াণ দিবসকে ঘিরে এক রূপসজ্জা কর্মশালার আয়োজন করেন সেখানে তার বাবার শেখানো জ্ঞানই তিনি পৌঁছে দেন এ প্রজন্মের তরুণ নাট্যকর্মীদের মাঝে। বঙ্গঁজিৎ দত্ত প্রয়াণ দিবস উদ্ যাপন পর্ষদ এর আয়োজনে এ কর্মশালার সার্বিক সহায়তায় আছে নাট্যম রেপার্টরী, মেঘদূত নাট্য সম্প্রদায়, বিবেকানন্দ থিয়েটার আর পৃষ্ঠপোষকতায় আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আজ ১ নভেম্বর খ্যাতনামা এই রূপসজ্জা শিল্পীর প্রয়ান দিবস উদ্ যাপন করা হচ্ছে স্টুডিও থিয়েটার, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সন্ধ্যা সাড়ে ৬ টায়। এ আয়োজনে উপস্থিত থাকবেন- মঞ্চ সারথি আতাউর রহমান,নাট্যজন লাকী ইনাম, নাট্যজন আইরিন পারভীন লোপা প্রমুখ।যা যা থাকছে – সনদপত্র বিতরণ, স্মৃতিচা্রন,সম্মাননা প্রদান-পাচ্।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com