শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কোরআন বুঝে কোরআন মেনে জীবন পরিচালনার কারনেই আল্লামা দেলোয়ার হোসেন সাঈদীকে আল্লাহ মানুষের মনে জায়গা দিয়েছেন ——সাঈদীর পুত্র শামীম সাঈদী লক্ষ্মীপুরে ক্রীড়া প্রতিযোগীদের মাঝে পুরস্কার  বিতরণ  বিকাশের এজেন্ট কে অজ্ঞান করে টাকা ছিনতাই লক্ষ্মীপুরে পৌর বিপনী বিতান ব্যবসায়ীদের নির্বাচন অনুষ্ঠিত  লেফট্যানেন্ট জেনারেল পদে পদোন্নতি পেলেন পিরোজপুরের কৃতি সন্তান মাইনুর রহমান পিরোজপুরে আলোচিত প্রবাসীর স্ত্রীকে হত্যা মামলার আসামী চট্টগ্রাম থেকে গ্রেফতার সালথায় তরুণীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় প্রাণ গেল যুবকের ফরিদপুরে দুই বাসের সংঘর্ষে নিহত ৫ মার্কিন ঘাঁটি ও যুদ্ধজাহাজ লক্ষ্যবস্তু করার ঘোষণা ইরাকি মিলিশিয়াদের সাবেক মেয়র আতিকুল ইসলামকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত

বিআরটিএ কাঙ্খিত সেবা পেতে সহজ নির্দিষ্ট কিছু প্রক্রিয়া

  • আপডেট সময় শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০, ৭.০৭ পিএম
  • ৫১২ বার পড়া হয়েছে

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি সেবা প্রত্যাশীদের মনে বর্তমানে একটি অসত্য ধারণা বসত বেঁধেছে! তারা মনে করে সর্বক্ষেত্রে দালালের দৌরাত্ম্যই বেশি। দালালের শরণাপন্ন না হয়েও যে সেবা পাওয়া যায়, তা তাদের ধারণাতে নেই। বর্তমানে সরকারী সেবা দানকারী প্রতিষ্ঠান নাগরিক সেবা দ্রুত ও নিশ্চিত করতে সবসময় তৎপর রয়েছে। সরকারী অন্যান্য সংস্থার মধ্যে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) অন্যতম সেবা দানকারী প্রতিষ্ঠান। এখান থেকে সেবা প্রত্যাশী হিসেবে আপনি সহজে নির্দিষ্ট কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে কাঙ্খিত সেবা পেতে পারেন।

আসুন জেনে নেয়া যাক বিআরটিএ আপনাকে কি কি সেবা দিয়ে থাকে। বিআরটিএ এর সেবার মধ্যে উল্লেখযোগ্য সেবা হচ্ছে-মোটরযানের রেজিস্ট্রেশন প্রক্রিয়া, মোটরযানের মালিকানা বদলী, মোটরযানের ফিটনেস, মোটরযানের ট্যাক্স টোকেন, মোটরযানের রুট পারমিট, নম্বর প্লেট, ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া ও ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি)।

মোটরযানের রেজিস্ট্রেশন প্রক্রিয়াঃ

মোটরযান রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। এটা আপনার মোটরযানের বৈধতার প্রমাণ। কোন প্রকার দালালের দ্বারস্ত না হয়ে নির্ধারিত সহজ নিয়মে করুন আপনার গাড়ির রেজিস্ট্রেশন।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করবেন এভাবে, সেবাপ্রত্যাশী সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ তাঁর মোটরযানের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করবেন।

অত:পর বিআরটিএ অফিস কর্তৃক তাঁর আবেদন ও সংযুক্ত দালিলাদি যাচাই-বাছাই করে সঠিক পাওয়া গেলে গ্রাহককে প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ফি জমা প্রদান করতে একটি এ্যাসেসমেন্ট স্লিপ প্রদান করা হবে।

ফি জমা প্রদানের পর গাড়িটি পরিদর্শণের জন্য বিআরটিএ অফিসে হাজির করতে হবে। গাড়িটি পরিদর্শণ করার পর মালিকানা ও গাড়ি সংক্রান্ত যাবতীয় তথ্য বিআরটিএ ইনফরমেশন সিস্টেমে এন্ট্রির পর সহকারী পরিচালক(ইঞ্জি:) কর্তৃক রেজিস্টেশনের অনুমোদন প্রদান করা হয় এবং রেজিস্ট্রেশন নম্বর উল্লেখপূর্বক একটি প্রাপ্তিস্বীকারপত্র, ফিটনেস সার্টিফিকেট ও ট্যাক্স টোকেন প্রিন্ট করে সংশ্লিস্ট কর্মকর্তাদের স্বাক্ষর করত: গ্রাহককে প্রদান করা হয়।

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া:

ড্রাইভিং লাইসেন্সের পূর্বশর্ত হলো লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স। গ্রাহককে প্রথমে লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে। গ্রাহককে তার স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা (প্রয়োজনীয় প্রমাণাদিসহ) বিআরটিএ’র যে সার্কেলের আওতাভূক্ত তাকে সেই সার্কেল অফিসে আবেদন করতে হবে। সার্কেল অফিস কর্তৃপক্ষ তাকে একটি শিক্ষানবিস বা লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে যা দিয়ে আবেদনকারী ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। ২/৩ মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশ গ্রহণ করতে হবে। এসময় প্রার্থীকে তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স (মূল কপি) ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম সাথে আনতে হবে। পেশাদার ড্রাইভিং লাইসেন্স-এর জন্য বয়স ন্যূনতম ২০ বছর এবং অপেশাদার এর জন্য ন্যূনতম ১৮ বছর হতে হবে।

মোটরযানের মালিকানা বদলীঃ

মোটরযানের ক্রেতা বিক্রেতা উভয়ের সমন্বিত করণীয় কিছু বিষয় রয়েছে মোটরযানের মালিকানা বদলীতে। আপনি যেভাবেই মোটরযান কিনুন না কেন আপনাকে বিআরটিএ থেকে মালিকানা পরির্বতন করতে হবে।

মোটরযানের মালিকানা বদলীর পদ্ধতি হচ্ছে, নির্ধারিত ফরম ‘টিও’ তে ক্রেতার স্বাক্ষর এবং ‘টিটিও’ এর নির্ধারিত স্থানে ক্রেতার নমুনা স্বাক্ষর প্রদান। ফরম ‘টিটিও’ এবং বিক্রয় রশিদে বিক্রেতার স্বাক্ষর প্রদান (স্বাক্ষীর স্বাক্ষর ও রাজস্ব স্ট্যাম্পসহ)।

নির্ধারিত বিআরটিএ’র ফি জমা দিয়ে রশিদের মূলকপি দাখিল। ছবিসহ বিক্রয় সংক্রান্ত ২০০/- টাকা অথবা সরকার নির্ধারিত নন জুডিশিয়াল স্ট্যাম্পে হলফনামা দাখিল।

 

মোটরযানের ফিটনেস:

সর্বশেষ বিআরটিএ’র যে সার্কেল অফিস হতে সেবাগ্রহণকারী তার মোটরযানের রেজিস্ট্রেশন গ্রহণ বা ফিটনেস নবায়ন করেছেন উক্ত সার্কেল অফিসে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ তার মোটরযানের ফিটনেস নবায়নের জন্য আবেদন করবেন এবং পরিদর্শনের জন্য মোটরযানটি ঐ অফিসে হাজির করবেন।

প্রয়োজনীয় কাগজপত্রে যা লাগবে, নির্ধারিত ফরমে পূরণকৃত ও স্বাক্ষরকৃত আবেদনপত্র, প্রয়োজনীয় ফি প্রদানের রশিদ, ফিটনেস সার্টিফিকেটের মূল কপি,  হালনাগাদ ট্যাক্স টোকেন এর সত্যায়িত ফটোকপি, TIN সংক্রান্ত কাগজপত্র-এর সত্যায়িত কপি ও অনুমিত আয়কর প্রদানের প্রমাণপত্র।

মোটরযানের ট্যাক্স টোকেন:

মোটরযান রেজিস্ট্রেশনের সয়ম ১ম ট্যাক্স টোকেন বিআরটিএ কর্তৃক ইস্যু করা হয়। পরবর্তীতে নির্ধারিত ফি প্রদান স্বাপেক্ষে নির্দিষ্ট ব্যাংক হতে ট্যাক্স টোকেন নবায়ন করা যায়।

ট্যাক্স টোকেন নবায়ন করতে প্রয়োজনীয় কাগজপত্রে যা লাগে- পূর্বের ইস্যুকৃত ট্যাক্স টোকেন সার্টিফিকেট (মূল কপি) ও ট্যাক্স টোকেন সার্টিফিকেট হারিয়ে গেলে জিটি ও ট্রাফিক ক্লিয়ারেন্সের কপি।

রুট পারমিট ইস্যু  নবায়ন প্রক্রিয়াঃ

আন্তঃজেলা রুটে চলাচলকারী এক বা একাধিক বিভাগের আওতাধীন রুটে স্টেজ ক্যারেজ (বাস, মিটিবাস) ও কন্ট্রাক্ট ক্যারেজ-এর আবেদনপত্র প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএ সদর কার্যালয়, এলেনবাড়ি, তেজগাঁও, ঢাকা-এ দাখিল করতে হয়।

আন্তঃজেলা রুটে চলাচলকারী একই বিভাগের আওতাধীন রুটে স্টেজ ক্যারেজ (বাস, মিটিবাস) ও কন্ট্রাক্ট ক্যারেজ-এর আবেদন সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার কর্তৃক ইস্যু/নবায়ন -এর জন্য বিআরটিএ’র বিভাগীয় অফিসে প্রয়োজনীয় কাগজপত্রসহ দাখিল করতে হয়।

অনধিক দুই জেলার মধ্যে চলাচলকারী স্টেজ ক্যারেজ, কন্ট্রাক্ট ক্যারেজ এবং যে কোন রুটে চলাচলকারী সাধারণ পরিবহন/প্রাইভেট পরিবহণ (মালবাহী ট্রাক, ভ্যান, ট্যাংকলড়ী ইত্যাতি) মোটরযানের রুট পারমিটের আবেদন সংশ্লিষ্ট এলাকার আঞ্চলিক পরিবহন কমিটি (আরটিসি) কর্তৃক নিস্পত্তি করা হয় যার আবেদনপত্র প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএ’র সংশ্লিষ্ট সার্কেল অফিসে দাখল করতে হয়।

রুট পারমিটে প্রয়োজনীয় কাগজপত্রে যা লাগে- নির্ধারিত ফরমে আবেদনপত্র পূরণ ও স্বাক্ষর, প্রয়োজনীয় ফি প্রদানের রশিদ, চালকের নিয়োগপত্র ও ড্রাইভিংলাইসেন্স-এর সত্যায়িত কপি, রেজিস্ট্রেশন ও ফিটনেস সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি, রুটপারমিট সার্টিফিকেটের মূল কপি (নবায়নের ক্ষেত্রে প্রযোজ্য), হালনাগাদ ট্যাক্স টোকেন এর সত্যায়িত ফটোকপি, TIN সংক্রান্ত কাগজপত্র-এর সত্যায়িত কপি ও অনুমিত আয়কর জমার রশিদ এর সত্যায়িত ফটোকপি।

নম্বর প্লেট:

অত্যাধুনিক নম্বর প্লেট প্রদান করতে বিআরটিএ। মোটরযানে ডিজিটাল নম্বর প্লেট সংযোজনের জন্য গ্রাহককে মোটরযানের ট্যাক্স টোকেন ও ফিটনেস হালনাগাদ স্বাপেক্ষে নির্ধারিত ফি জমাদানকরত সংশ্লিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে।

ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি):

পেপারবুক রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর পরিবর্তে নতুন রেজিস্ট্রেশনকৃত মোটরযানের ইলেক্ট্রনিক চিপযুক্ত উচ্চ নিরাপত্তা ফিচারসমৃদ্ধ ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) প্রদান করা হচ্ছে। ডিআরসি এর ফি জমা প্রদানের পর গ্রাহককে বায়োমেট্রিক্স (চার আঙুলের ছাপ, ডিজিটাল ছবি ও স্বাক্ষর) প্রদানের জন্য এসএমএস এর মাধ্যমে অবহিত করা হয়। বায়োমেট্রিক্স প্রদানের জন্য গ্রাহককে এসএমএস এর মাধ্যমে এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হয়। ডিআরসি তৈরী হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করা হয় এবং একইভাবে এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করে গ্রাহক নির্ধারিত সময়ে ডিআরসি গ্রহণ করতে পারেন।

মোটরযান আইন অনুযায়ী গাড়ি কেনার পর রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। গাড়ি চালাতে হলে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। গাড়ির রেজিস্ট্রেশন মালিকানার বৈধতার প্রমান। অনেকেই বিভিন্ন কারনে প্রিয় গাড়িটি বিক্রয় করে দেয় অথবা পুলিশ বা কাস্টমস যে গাড়িগুলো জব্দ করে তা আদালতের নির্দেশে আয়োজিত নিলামের মাধ্যমে  গাড়ি কিনে থাকে।  আপনার গাড়ি যে প্রক্রিয়ায় ক্রয় করা হয়ে থাকুক না কেন আপনাকে অবশ্যই বিআরটিএ কর্তৃক নিবন্ধন ও মালিকানা পরির্তন করতে হবে।

মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতা উভয়কে কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। গাড়ির মালিকানা পরিবর্তনে পাঠক, আপনি নিজেও এমন সমস্যার সম্মুখীন হতে পারেন।  তাই সমস্যা এড়াতে জেনে নিন মালিকানা পরিবর্তন করার জন্য কি করবেন।

ক্রেতা হিসেবে আপনার করণীয়:

১। নির্ধারিত ফরম টিও (Transfer of ownership)’ তে ক্রেতার স্বাক্ষর এবং টিটিও(Transfer of ownership by the transferor)’ এর নির্ধারিত স্থানে ক্রেতার নমুনা স্বাক্ষর প্রদান করতে হবে। ফরমগুলো বিআরটিএ এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

২। নির্ধারিত ফি জমা দিয়ে রশিদের মূলকপি বিআরটিএ  দাখিল করতে হবে।

৩। ক্রেতার টিন (TIN) সার্টিফিকেট, জাতীয় পরিচয়পত্র এবং বর্তমান ঠিকানার স্বপক্ষে টেলিফোন বিল/বিদ্যুৎ বিল ইত্যাদি যে কোনটির সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

৪। মূল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ব্লু-বুক) এর উভয় কপি প্রদান/ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং হালনাগাদ ট্যাক্স-টোকেন, ফিটনেস, রুট পারমিট (প্রযোজ্য ক্ষেত্রে) এর সত্যায়িত ফটোকপি প্রদান করতে হবে।

৫। ছবিসহ ক্রয় সংক্রান্ত ২০০/- টাকা অথবা সরকার নির্ধারিত নন-জুডিশিয়াল স্ট্যাম্পে হলফনামা দাখিল। ক্রেতা যদি কোনো প্রতিষ্ঠান হয় তাহলে হলফনামার পরিবর্তে অফিসিয়াল প্যাডে চিঠি প্রদান করতে হবে।

৬। নির্ধারিত নমুনা স্বাক্ষর ফরমে ক্রেতার নমুনা স্বাক্ষর এবং তিনকপি স্ট্যাম্প সাইজের রঙ্গিন ছবিসহ ফরমের অন্যান্য সকল তথ্য ইংরেজি BLOCK LETTER এ পূরণ করে দাখিল করতে হবে।

৭। মোটরযানটি সরেজমিনে পরিদর্শনের জন্য সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে উপস্থাপন করতে হবে।

৮। বিক্রেতার স্বাক্ষর গরমিল হলে তাঁকে বিআরটিএ অফিসে হাজির করতে হবে।

গাড়ি বিক্রেতা হিসেবে করণীয়:

১। ফরম ‘টিটিও’ এবং বিক্রয় রশিদে বিক্রেতার স্বাক্ষর প্রদান (স্বাক্ষীর স্বাক্ষর ও রাজস্ব স্ট্যাম্পসহ) করতে হবে।

২। ছবিসহ বিক্রয় সংক্রান্ত ২০০/- টাকা অথবা সরকার নির্ধারিত নন জুডিশিয়াল স্ট্যাম্পে হলফনামা দাখিল করতে হবে।

৩। বিক্রেতা যদি কোম্পানী হয় কোম্পানীর লেটার হেড প্যাডে ইন্টিমেশন, বোর্ড রেজুলেশন ও অথরাইজেশনপত্র প্রদান করতে হবে।

৪। মোটরযানটি ব্যাংক অথবা অন্য কোন প্রতিষ্ঠানের নিকট দায়বদ্ধ থাকলে দায়বদ্ধকারী প্রতিষ্ঠানের ঋণ পরিশোধ সংক্রান্ত ছাড়পত্র, লোন এ্যাডজাষ্টমেন্ট স্টেটমেন্ড, ব্যাংক কর্তৃক সহকারী পরিচালক(ইঞ্জিঃ) বিআরটিএ বরাবর অনুরোধ পত্র এবং ২০০/- টাকা অথবা সরকার নির্ধারিত নন জুডিশিয়াল স্ট্যাম্পে হলফনামা প্রদান করতে হবে।

৫। বিক্রেতার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

৬। বিক্রেতার স্বাক্ষর গরমিল হলে সরেজমিনে অফিসে উপস্থিত হতে হবে।।

ওয়ারিশ সূত্রে মালিকানা বদলীর ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র:

১। পূরণকৃত ও স্বাক্ষরিত ‘টিও’ ও ‘টিটিও’ ফরম [এ দু’টি ফরমসহ অন্যান্য ফরম বিআরটিএ ওয়েবসাইটের  DOWNLOAD FORMS থেকে পাওয়া যাবে]।

২। কোর্ট/স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রদত্ত ওয়ারিশ সংক্রান্ত সনদ।

৩। প্রয়োজনীয় ফি জমা দানের রশিদ।

৪। একাধিক ওয়ারিশ থাকলে প্রথম ওয়ারিশের TIN সার্টিফিকেটের সত্যায়িত কপি (ভাড়ায় চালিত নয় এমন কার, জিপ, মাইক্রোবাস-এর ক্ষেত্রে)।

৫। মূল রেজিস্ট্রেশন সনদ (উভয় কপি)/ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট(প্রযোজ্য ক্ষেত্রে)।

৬। ছবিসহ নন-জুডিসিয়াল স্ট্যাম্পে ওয়ারিশসূত্রে মালিকানা প্রাপ্তি সংক্রান্ত ওয়ারিশগণের হলফনামা [একাধিক ওয়ারিশ থাকলে এবং একজনের নামে মালিকানা প্রদান করা হলে সেক্ষেত্রে অন্যান্য ওয়ারিশগণ কর্তৃক সকলের ছবিসহ নন-জুডিশিয়াল স্ট্যাম্পে আর একটি হলফনামা]।

৭। নমুনা স্বাক্ষর ফর্মে নমুনা স্বাক্ষর এবং ইংরেজীতে নাম, পিতার/স্বামীর নাম, পূর্ণ ঠিকানা ও ৩ কপি স্ট্যাম্প আকারের রঙ্গিন ফটোসহ ফরমের অন্যান্য তথ্য পূরণ করতে হবে।

নিলামে কেনা বাইক রেজিস্ট্রেশনের ক্ষেত্রে করণীয়

নিলাম(অকশন) এ কেনা বাইক রেজিস্ট্রেশনে প্রয়োজনীয় কাগজপত্রঃ
=========================================
যে কোন অকশন(থানা, কাস্টমস)
১। পেপার কাটিং (Paper Cutting)
২। সি.এস. কপি/ তুলনামূলক বিবরণী (C.S. Copy)
৩। সর্বোচ্চ দরপত্র গ্রহণ।
৪। বিক্রয় আদেশ।
৫। বিআরটিএ মোটরযান পরিদর্শক কর্তৃক সিসি নির্ধারণ।
৬। টাকা জমার রশিদ সমূহ।
৭। কাস্টমস অফিসারের মন্তব্য।
৮। কাস্টমস অফিসারের ছাড়পত্র।
৯। কাস্টমস ডেলিভারী অর্ডার।
১০। কাস্টমস ডেলিভারী মেমো।
১১। কাস্টমস ডেলিভারী ইনভয়েস।
১২। নিলাম ক্রেতার অঙ্গিকারনামা।
১৩। বিক্রেতার ১৫০ টাকার এফিডেভিট।
১৪। ক্রেতার ১৫০ টাকার এফিডেভিট।
১৬। টি.ও , টি.টি.ও , বিক্রয় রশিদ।
১৭। ক্রেতার টি.আই.এন. সার্টিফিকেট।
১৮। মোটরযান পরিদর্শক কর্তৃক গাড়িটি সরেজমিনে পরিদর্শন।
১৯। এইচ ফরম পূরণ।
২০। পরিচালক(ইঞ্জিঃ) বিআরটিএ এর অনুমোদন।
২১। টাকা জমার রশিদ সমূহ।

এরপর রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া সাধারণ বাইক রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মতই।

কৃতজ্ঞতাঃ বিআরটিএ,

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com