শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা বঙ্গোপসাগরে কার্গোজাহাজ ডুবির ঘটনা ১২ নাবিককে উদ্ধার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছেযুক্তরাষ্ট্র যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি বিশ্বের প্রতি সকল আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ: শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ আগামী ২৮ এপ্রিল টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত- বাংলাদেশ নারী দল চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের পরিদর্শকের মৃত্যু ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশের

৫ থেকে ১১ বছর বয়সীদের করোনা টিকা দেওয়া যাবে জানাল ফাইজার

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ১০.৪৮ এএম
  • ১২১ বার পড়া হয়েছে

ফাইজার সোমবার জানিয়েছে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা ঠেকতে তাদের ভ্যাকসিন কার্যকরী এবং শক্তিশালী ইমিউনিটি গঠনে পারদর্শী। শিশুদের উপর পরীক্ষা চালানোর পরে তারা এই খবর জানিয়েছে। খুব তাড়াতাড়ি সবরকমের আইনি প্রক্রিয়া সম্পন্ন করে তারা এই টিকাকরুন শুরু করতে চলেছেন।

ফাইজার জানিয়েছে ১২ বছরের উর্দ্ধে শিশুদের তুলনায় কম মাত্রায় ওষুধ প্রয়োগ করা হয়েছে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের। যত দ্রুত সম্ভব তারা পরীক্ষার রিপোর্ট জমা দেবে ইউরোপ, আমেরিকা এবং বিশ্বের অন্যান্য দেশের নিয়ামক সংস্থার কাছে। এই প্রথমবার ৫ থেকে ১১ বছর বয়সীদের উপর টিকার পরীক্ষা হল। এছাড়া  মডারনা তাদের টিকার পরীক্ষা চালাচ্ছে ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের উপর। বিশ্বের বিভিন্ন দেশে ফাইজার টিকাকরণ করছে ১২ বছরের উর্দ্ধে শিশুদের। শিশুদের ক্ষেত্রে কোরোনার প্রভাব কম হলেও করোনার ডেল্টা ভেরিয়েন্টের প্রভাবে শিশুরাও মারাত্মকভাবে আক্রান্ত হতে পারে মনে করছেন বিশেষজ্ঞরা। শিশুদের টিকাকরণ এই মুহূর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে, বিশেষত স্কুল খোলার ক্ষেত্রে এর প্রভাব সুদূরপ্রসারী।

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ১০ মিলিগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছে ২১ দিনের ব্যবধানে। অন্যদিকে প্রাপ্তবয়স্কদের ৩০ মিলিগ্রাম ওষুধ প্রয়োগ করা হয়। নিরাপত্তা, সহনশীলতা এবং ইমিউনিটির কথা বিবেচনা করে তবেই ১০ মিলিগ্রাম ওষুধ প্রয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। আরও বলা হয়েছে ৫ থেকে ১১ বছর বয়সীদের ক্ষেত্রে ওষুধের পার্শপ্রতিক্রিয়া প্রাপ্তবয়স্কদের মতোই। ইসরায়েল ইতিমধ্যেই ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাকরণের বিশেষ অনুমোদন দিয়েছে। তারা মনে করেছেন এই শিশুদের কোভিডের ঝুঁকি রয়েছে মারাত্মক। ৬ মাস থেকে ২ বছর এবং ২ বছর থেকে ৫ বছর বয়সীদের উপরও টিকার পরীক্ষা চালাচ্ছে Pfizer এবং BioNTech। তারা জানিয়েছে এই পরীক্ষার ফলাফল পাওয়া যাবে এই বছরের ৪র্থ ভাগে। ৬ মাস থেকে ১১ বছর বয়সী প্রায় ৪,৫০০ শিশুর নাম এই পরীক্ষার জন্য নথিভুক্ত হয়েছে আমেরিকা, ফিনল্যাণ্ড, পোল্যান্ড এবং স্পেনে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com