রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে সর্বজনীন পেনশন স্কিম মেলা অনুষ্ঠিত ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন নারী ক্রীড়াবিদকে ধর্ষণ ২ জন গ্রেফতার কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল: পররাষ্ট্রমন্ত্রী ঈশ্বরগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী  প্রদীপের আনারসের গণজোয়ার ঢাকা মেডিকেল দুর্ভোগের নাম সার্জারী ওয়ার্ড আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ১ জনের মৃত্যু

তালিবানের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না যুক্তরাষ্ট্র:ব্লিংকেন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১০.০৫ এএম
  • ৮৪ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্র বলছে, তারা তালিবানের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না।তবে ঝুঁকিতে থাকা আফগানদের জীবন রক্ষার্থে মানবিক সহায়তা নিশ্চিত করবে। জাতিসংঘ দেশটিকে তাদের কথায় “একটি চলমান সঙ্কট” বলে বর্ণনা করেছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জাতিসংঘের সংস্থা এবং বেসরকারি সংস্থাগুলোর মাধ্যমে আফগান জনগণকে মানবিক সহায়তা দেয়া অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। নতুন মানবিক সহায়তা হিসেবে প্রায় ৬ কোটি ৪ লক্ষ ডলার দেয়ার কথা বলার একদিন পরই যুক্তরাষ্ট্র ঐ প্রতিশ্রুতি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক, সেনেটের পররাষ্ট্র-সম্পর্ক কমিটির কাছে সাক্ষ্য দেওয়ার সময়, গত মাসে আফগানিস্তান থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের বিষয়ে আইন প্রণেতাদের তরফ থেকে আরেক দফা কঠিন প্রশ্নের মুখোমুখি হন। ব্লিংকেন আগের দিন পররাষ্ট্র বিষয়ক কমিটির কাছে সাক্ষ্য দিয়েছেন।

মঙ্গলবার সাড়ে তিন ঘণ্টার শুনানীর সময়, ব্লিংকেন বলেন, অতিরিক্ত যে সহায়তা প্রদান করা হবে তা “স্বাস্থ্য এবং পুষ্টির গুরুতর চাহিদা পূরণ করবে, মহিলাদের, শিশুদের এবং সংখ্যালঘুদের সুরক্ষা সম্পর্কিত উদ্বেগের মোকাবেলা করবে যাতে করে মেয়েরা সহ আরও শিশু স্কুলে ফিরে যেতে পারে।

ব্লিংকেন সেনেটারদের আরও বলেন আফগান নারী, মেয়ে এবং সংখ্যালঘুদের সাহায্যার্থে মনোনিবেশ করার জন্য পররাষ্ট্র দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে দায়িত্ব দেবেন।

নতুন আমেরিকান সহায়তা, যা তালিবানকে পাশ কাটিয়ে সরাসরি আফগানদের মধ্যে বিতরণ করা হবে, আফগান জনগণের জন্য তার পরিমাণ এই অর্থবছরে ৩০ কোটি ডলারে দাঁড়াবে।

এক কোটি এক লক্ষ মানুষকে সহায়তা দেবার জন্য জাতিসংঘ খাদ্য, স্বাস্থ্যসেবা, আশ্রয় এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রয়োজনের জন্য এই বছরের বাকি সময়টির জন্য ৬০ কোটি ৬ লক্ষ ডলারের জন্য আবেদন করছে।

এই বছরের জাতিসংঘের সাধারণ পরিষদ আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার শুরু হবে এবং এই আন্তর্জাতিক সমাবেশে তালিবান নেতৃত্ব আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবে কিনা তা দেখার বিষয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com