মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আগস্ট বিপ্লবে বিজয়ের নেপথ্যের নায়ক তারেক রহমান -আনিসুর রহমান আনিস ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল বিমান ও নৌ বাহিনী দেশে ফিরে বিমানবন্দরে আটক সুলতান মনসুর সাইবার আইনে মামলা প্রত্যাহার হচ্ছে : মুক্তি পাচ্ছেন গ্রেফতারকৃতরা পল্লবী এলাকা থেকে সেনাবাহিনীর সহায়তায় মাদক সম্রাজ্ঞী লাবনী গ্রেফতার কানপুর টেস্টের তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত অনুপস্থিত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে: ডিএমপি কমিশনার পলিথিন নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়নে শিক্ষার্থীরা তদারকি করবেন বাংলাদেশে ক্লিন এয়ার প্রজেক্টে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক ইলেক্ট্রোলাইট ড্রিংকসসহ ১৬ পণ্যে বিএসটিআই অনুমোদন লাগবে

গাইবান্ধার কিস্তি আদায়ে নাছোড়বান্দা এনজিও কর্মি কিস্তি আদায়ের অভিযোগ

  • আপডেট সময় বুধবার, ১ জুলাই, ২০২০, ৭.২৯ পিএম
  • ২১৯ বার পড়া হয়েছে

এইচ আর হিরু, গাইবান্ধাঃ
সরকারি নিষেধাজ্ঞা ও মাইক্রো ক্রেডিট রেগুলেটরী অথরীটির নির্দেশনা অমান্য করে গাইবান্ধার গোবিন্দগঞ্জে গ্রাহকদের কাছ থেকে চাপ প্রয়োগে কিস্তি আদায়ের অভিযোগ উঠেছে বিভিন্ন এনজিও’র বিরুদ্ধে।
করোনা মহামারি শুরুর পর এমনিতেই উপার্জন কমে যাওয়ায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। তার ওপর এনজিও’র কিস্তি তাদের কাছে মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। তাদের অভিযোগ, কখনও মোবাইল ফোনে, কখনও বাড়িতে গিয়ে কিস্তি পরিশোধের জন্য গ্রাহকদের কে নানাভাবে চাপ দিয়ে হয়রানী ও হুমকী দিচ্ছেন এনজিওগুলোর মাঠকর্মীরা।
এমন অভিযোগ মহামারীর শুরুর পর থেকেই বিচ্ছিন্নভাবে পাওয়া যাচ্ছিল।কিন্তু সম্প্রতি এনজিও কর্মিদের চাপের মুখে ভুক্তভোগীর পক্ষ থেকে লিখিত অভিযোগ দাখিলের খবর পাওয়া গেছে।
এনজিও কর্মিদের চাপের মুখে সোমবার (২৯জুন) উপজেলার কামারদহ ইউনিয়নের বার্না আকুব গ্রামের মৃত অছির আলীর পুত্র তোতা মিয়া উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দেন।
অভিযোগে বলা হয়েছে ”রিক এনজিও’র ব্যবস্থাপক গোলাম মিয়া এবং ফিল্ড সুপারভাইজার কোরবান আলী সহ সকল স্টার্ফগণ দলবদ্ধ হয়ে বল প্রয়োগ ও অসদাচারণ এবং গালমন্দ এমনকি ভয় ভীতি দেখিয়ে কিস্তির টাকার জন্য বাড়িতে অবস্থান করে।
কিস্তির টাকা না দেওয়া পর্যন্ত নাছোড়বান্দা এনজিও কর্মি কোনভাবেই বাড়ি থেকে নড়ে না। প্রতিনিয়ত বাড়িতে এসে গালমন্দ করে,কিছু মহিলা সদস্যের স্বামী দেশের বাহিরে থাকায় তাদের বাড়িতে গিয়ে আরো বেশি গালমন্দ, ভয়ভীতি দেখিয়ে কিস্তির টাকার জন্য চাপ প্রয়োগ করে।
জানা গেছে,শুধু এ এনজিওই নয় উপজেলায় গ্রামীণ ব্যাংক, ব্র্যাাক, আশা,টিএমএসএসসহ উপজেলার প্রায় সকল এনজিওর অফিসে খোঁজ নিয়ে জানা যায় এনজিওগুলোর মাঠকর্মী ছাড়াও কিস্তি আদায়ে মাঠে নেমেছেন শাখা ব্যবস্থাপকরাও।
সম্প্রতি সরকারি একটি নির্দেশনায় সীমিত পরিসরে কার্যক্রম শুরুর অনুমতি দেয়ার একটি চিঠিকে পুঁজি করে জোরপূর্বক কিস্তি আদায় শুরু করেছে তারা। অপরদিকে মাইক্রোকেডিট রেগুলেটরী অথরীটি কর্তৃক এক পত্রে ৩০ জুন পর্যন্ত কোনো ধরনের কিস্তি আদায় করা যাবেনা মর্মে নির্দেশনাও জারি রয়েছে একইসাথে সেপ্টেম্বর পর্যন্ত চাপ প্রয়োগ করে কিস্তি আদায় করা যাবেনা মর্মে সে নির্দেশনাও জারী রয়েছে। তারপরও তারা প্রতিদিন গ্রামে গ্রামে গিয়ে কিস্তি আদায়ে গ্রাহকদের চাপ সৃষ্টি করে হয়রানী করছেন এনজিওগুলোর মাঠকর্মী ও শাখা ব্যবস্থাপকরা।
গ্রাহকদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে রিক এনজিও ফাঁসিতলা শাখার ব্যাবস্থাপক গোলাম মিয়া বলেন সীমিত পরিসরে কার্যক্রম শুরুর অনুমতি পাওয়ার পর আমরা মাঠে যাই, কিন্তু কোনো গ্রাহকের কাছ থেকে জোর করে চাপ দিয়ে কিস্তি আদায় করছি না। যে স্বেচ্ছায় দিচ্ছে আমরা শুধু তার কিস্তি নিচ্ছি। কেউ যদি এমন ধরনের অভিযোগ করে থাকলে সেটা সঠিক নয়।
এ বিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মন এর কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন,অভিযোগ পেয়েছি প্রাথমিক ভাবে সতর্ক করে দেওয়া হবে, না শুনলে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।
এদিকে গোবিন্দগঞ্জে দিনকে দিন খারাপের দিকে যাচ্ছে করোনা পরিস্থিতি।লকডাউন চলছে গোবিন্দগঞ্জ পৌরসভার ৪টি স্পটসহ অন্যান্য এলাকা।এমন পরিস্থিতিতে এ সংকট মোকাবেলায় এনজিওগুলোর কিস্তি আদায় বন্ধে সরকারের কঠোর হস্তক্ষেপ দাবি করেছেন ভুক্তভোগীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com