মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম

স্বাধীন দেশ মুক্তি পেল…

  • আপডেট সময় বুধবার, ৭ আগস্ট, ২০২৪, ৭.৩৪ পিএম
  • ৬১ বার পড়া হয়েছে

আসাদুজ্জামান মাসুদঃ- মানুষের বিবেক হচ্ছে দুনিয়ার সবচাইতে বড় আদালত যে আদালতে আপনি মানুষকে কাঠগড়ায় তুলবেন, সাজা দিবেন অথবা মুক্ত করে দিবেন। যার বিবেক নাই সে যাকে কাঠগড়ায় তুলবে তার জন্য একটি সাইট বেছে নেবেন অর্থাৎ যার বিরুদ্ধে অভিযোগ তাকে আপনি সাজার পরিবর্তে বিবেককে বিসর্জন দিয়ে মুক্ত করে দিবেন। আর বিবেকবান মানুষ সঠিক বিচারটা করবে যদি সাজা দেয় তাহলে সাজা কার্যকরী হওয়ার পরে একটু হলেও তার মনটা কাঁদবে,এটাই স্বাভাবিক। আপনারা ছাত্র সমাজ আন্দোলন করেছেন, সে আন্দোলনকে আমার মনও সঠিক বলেছেন,

আর দেশের মানুষ আপনাদের সাথে যোগ দিয়ে আন্দোলনের মাধ্যমে তাকে ক্ষমতার ছেড়ে চলে যেতে বাধ্য করেছেন কারণ সে গত ১৫ বছর দেশের জনগণের সাথে অন্যায় করে ক্ষমতায় থেকে গেছে। সন্ত্রাস,দুর্নীতি,পক্ষপাতিত্ব নিয়ে অনেক অভিযোগ ছিল তার বিরুদ্ধে,তার পরও ক্ষমতার দাপটে জোর করে ক্ষমতার থেকে গেছে, দেশের জনগণ প্রতিবাদ করার সাহস পায়নি ভয় পেয়েছে তাকে। তার অপরাধের সীমা ছিল অসীম, তার জুলুম থেকে বাদ যায়নি গণমাধ্যমও,সে বেশ কয়েকটি আইন তৈরি করে আইনের মাধ্যমে গণমাধ্যমের গলা চেপে ধরেছে, তার সময় সরকারের অন্যায়ের, দুর্নীতির বিরুদ্ধে নিউজ করে অনেক সাংবাদিক জেল খেটেছে, অনেক গণমাধ্যম বন্ধ হয়ে গেছে, তার পরেও কথা থাকে…..

যে মানুষটি গত পনেরো বছর প্রবল প্রতাবে দেশকে শাসন করেছে সে মানুষটি ক্ষমতা ছেড়ে দেওয়ার পর দেশ থেকে চলে যাওয়ার জন্য মাত্র ৪৫ মিনিট সময় পেয়েছে যা কিনা বাংলাদেশের ইতিহাসে প্রথম কোন প্রধানমন্ত্রীর এভাবে চলে যাওয়া। সে হয়তো এই অভাগা দেশে আর কোনদিন আসবেনা,অভাগা দেশটির প্রধানমন্ত্রী হয়ে আর কোনদিন দুর্নীতি করে দেশ পরিচালনা করবে না-এই কথাটা যেমন সত্য ঠিক আপনার বিবেকের আদালতে আরেকটি সত্য লুকিয়ে আছে যা কিনা আপনি প্রকাশ করতে পারছেন না আপনার বিবেকের আদালত তার এভাবে চলে যাওয়ার জন্য ফুপিও ফুপিয়ে কাঁদছে মনে অনেক কষ্ট পাচ্ছেন কিন্তু বলতে পারছেন না কারণ সে দেশের জন্য কিছুটা হলেও কাজ করেছে দেশের উন্নয়নের জন্য অনেক সাহস নিয়ে সারা বিশ্বের মাঝে বাংলাদেশে অনেক বড় বড় প্রকল্পের কাজ সম্পূর্ণ করেছে বাংলাদেশের মাথা সারা বিশ্বে উঁচু করে তুলে ধরেছে, যা কিনা বাংলাদেশের পূর্বের কোন সরকার বাংলাদেশের জন্য এত বিশাল ভাবে কোন কাজ করার সাহস পায়নি।

সে হয়তো তার অন্যায় কাজগুলোর জন্য সাজা পেয়েছে,দেশ ছেড়ে চলে গেছে,আপনাদের আন্দোলন সফল হয়েছে, অনেক আনন্দ পেয়েছেন, তবে আপনার কাছে যদি বিবেক নামের আদালতটি থেকে থাকে তাহলে দেখবেন অনেক আনন্দ করার পরে যখন আপনি একা হবেন তখন আপনার বিবেকের আদালতে তার এভাবে চলে যাওয়ার জন্য খারাপ লাগবে কিন্তু কাউকে কিছু বলার ভাষা পাবেন না, কারণ সে দেশের মানুষের প্রতি অনেক অন্যায় করেছে, সে অন্যায়, দুর্নীতি, সন্ত্রাসের প্রশ্রয়দাতা- তার বিদায়ে স্বাধীন দেশ মুক্তি পেল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com