সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল বিমান ও নৌ বাহিনী দেশে ফিরে বিমানবন্দরে আটক সুলতান মনসুর সাইবার আইনে মামলা প্রত্যাহার হচ্ছে : মুক্তি পাচ্ছেন গ্রেফতারকৃতরা পল্লবী এলাকা থেকে সেনাবাহিনীর সহায়তায় মাদক সম্রাজ্ঞী লাবনী গ্রেফতার কানপুর টেস্টের তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত অনুপস্থিত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে: ডিএমপি কমিশনার পলিথিন নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়নে শিক্ষার্থীরা তদারকি করবেন বাংলাদেশে ক্লিন এয়ার প্রজেক্টে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক ইলেক্ট্রোলাইট ড্রিংকসসহ ১৬ পণ্যে বিএসটিআই অনুমোদন লাগবে গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে ৮ জনের মৃত্যু

যেসব ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য দেয়া ঝুঁকির কারণ হতে পারে

  • আপডেট সময় সোমবার, ২৯ জুলাই, ২০২৪, ৪.৩৩ পিএম
  • ৪১ বার পড়া হয়েছে

ইন্টারনেট দুনিয়ায় প্রতিদিনই নানা ওয়েবসাইট ব্যবহার করতে হয়। প্রতিটি ওয়েবসাইট কতটা নিরাপদ তা যাচাই করা একজন সাধারণ ব্যবহারকারীর পক্ষে অনেকটাই অসম্ভব। সাধারণত পরিচিত ও জনপ্রিয় সাইটগুলো ব্যবহার করার ক্ষেত্রে খুব একটা না ভাবলেও চলে। তবে অপরিচিত হলে সেক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা জরুরি। এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলো ব্যবহার করার ক্ষেত্রে কিছু ব্যক্তিগত তথ্য সরবরাহের প্রয়োজন হয়ে থাকে, যা অনেক সময় সাইবার নিরাপত্তায় হুমকির কারণ হতে পারে। তাই ওয়েবসাইটভেদে কতটা ব্যক্তিগত তথ্য দেয়া যেতে পারে অথবা প্রয়োজনে ভুল তথ্য দেয়াই উপযুক্ত তা আগে থেকেই ভেবে নেয়া জরুরি। এক্ষেত্রে মেক ইউজ অবের প্রতিবেদনে ছয় ধরনের ওয়েবসাইট সম্পর্কে জানানো হয়েছে, যেখানে নিরাপত্তা বিবেচনায় ভুল তথ্যও দেয়া যেতে পারে।

বিজ্ঞাপন সাইট: টার্গেটেড বিজ্ঞাপন দেখানোর জন্য এ ধরনের ওয়েবসাইটগুলো ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে থাকে। সেলফোন নম্বরে অনেক সময় এমন কিছু বার্তা এসে থাকে, যেগুলো সম্পর্কে ধারণা থাকে না। এগুলো মূলত না বুঝে ব্যক্তিগত তথ্য দেয়ার কারণে হয়ে থাকে। নিজের নাম, সেলফোন নম্বর, ঠিকানা ইত্যাদি তথ্য এসব সাইট তৃতীয় পক্ষের গ্রাহকের কাছে বিক্রি করে থাকে।

বিনামূল্যের ওয়াই-ফাই সুবিধা: রেস্তোরাঁ বা বিমানবন্দরের মতো জায়গায় বিনামূল্যে ওয়াই-ফাই সুবিধা দেয়া হয়। তা ব্যবহার করতে অনেক সময় নাম, ই-মেইল ঠিকানাসহ কিছু ব্যক্তিগত তথ্য দিয়ে সাইনআপ করার প্রয়োজন হয়। এ নেটওয়ার্কগুলো সবসময় যে সুরক্ষিত তা কিন্তু নয়। ব্যক্তিগত তথ্য ব্যবহার করে হ্যাকিংয়ের শিকার হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

অনলাইন জরিপ ও কুইজ: বিশেষ করে ই-মেইলে মাঝে মধ্যে কিছু জরিপ বা কুইজে অংশ নেয়ার ওয়েব ঠিকানা পাঠানো হয়। যেগুলোয় প্রবেশ করলে একটি ফর্ম দেখানো হয়। এই ফর্মেই মূলত উত্তরগুলো দিতে হয়। এ ধরনের ফর্মের মাধ্যমে উত্তরের পাশাপাশি বিজ্ঞাপনী সংস্থার কাছে বিক্রির জন্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয়ে থাকতে পারে। সেজন্য বিশ্বস্ত উৎস না হলে প্রকৃত তথ্য না দেয়াই শ্রেয়।

ফোরাম ও অনলাইন কমিউনিটি: নিজের মতামত ও ধারণা অন্যের সঙ্গে ভাগাভাগি করে নেয়ার ক্ষেত্রে ফোরাম ও অনলাইন কমিউনিটি বেশ কাজের। যেহেতু এখানে নিজের কথা বলার সুযোগ থাকে তাই ব্যক্তিগত তথ্যেরও প্রয়োজন হয়। তাছাড়া এ ধরনের সাইট থেকে অনাকাঙ্ক্ষিত যোগাযোগের সুযোগ তৈরির সম্ভাবনা থাকে। নির্ভরযোগ্যতা বিবেচনায় সাইনআপ করার ক্ষেত্রে অবশ্যই ব্যক্তিগত তথ্য দেয়ার বিষয়টি ভাবা জরুরি।

ই-কমার্স সাইট: ই-কমার্স সাইটগুলোয় ব্যক্তিগত তথ্য না দিয়ে উপায় নেই। কারণ সরাসরি যোগাযোগের প্রয়োজন যেমন হয়, পণ্য ডেলিভারির বিষয়ও রয়েছে। তবে কিছু ডিজিটাল সেবা বা পণ্য রয়েছে যেগুলো কেনাকাটার জন্য ডেলিভারির প্রয়োজন হয় না। উদাহরণ হিসেবে বলা যায় সাবস্ক্রিপশন। এ ধরনের কেনাকাটায় কোনো ওয়েবসাইট মাত্র একবারই ব্যবহার হতে পারে। সেক্ষেত্রে তথ্যচুরির ঝুঁকি এড়াতে ব্যক্তিগত তথ্য না দেয়াই ভালো।

বিনামূল্যে ট্রায়াল: ডিজিটাল কোনো সেবা বিনামূল্যে যাচাই করার সুযোগ দিয়ে থাকে অনেক কোম্পানি। এজন্য প্রয়োজন হয় সাইনআপের। সেবা পছন্দ না হলে কেনাকাটা বা ব্যবহারের প্রশ্ন আসছে না। তাছাড়া কোনো সেবায় সাইনআপ করলে পরবর্তী সময়ে অর্থ কেটে নেয়ার সম্ভাবনা থাকতে পারে।

যেসব সাইটে ব্যক্তিগত তথ্য দেয়া জরুরি: সাইবার নিরাপত্তায় ব্যক্তিগত তথ্য না দেয়ার প্রয়োজন হতে পারে। তবে এমনকিছু ওয়েবসাইট রয়েছে যেগুলোয় এ কাজ করলে বড় ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে। তাই বিশেষ করে সরকারি, আর্থিক, পেশাদার ও স্বাস্থ্য-সংক্রান্ত ওয়েবসাইটগুলোয় যথাযথ ব্যক্তিগত তথ্য দেয়ার পরামর্শ দিয়ে থাকেন সাইবার নিরাপত্তা ও প্রযুক্তি বিশ্লেষকরা।

 

তথ্যসূত্র:বনিকবার্তা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com