মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:১৪ পূর্বাহ্ন

ইরানের ৩০০ ড্রোন-মিসাইল যেভাবে আকাশেই ধ্বংস করলো ইসরায়েল

  • আপডেট সময় রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১১.০০ পিএম
  • ১৪ বার পড়া হয়েছে

দামাস্কাসে তাদের দূতাবাসে ইসরায়েলি হামলার পাল্টা হিসেবে ইসরায়েলে ড্রোন ও মিসাইল হামলা শুরু করেছে ইরান সরকার। কিন্তু সেইসব হামলায় কোনও কিছুই ক্ষতি হচ্ছে না বলে দাবি ইসরায়েলের। কারণ ইসরায়েলের আয়রন ডোম ও অন্যান্য এয়ার ডিফেন্স সিস্টেম।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে কীভাবে ইসরায়েল তার অ্যারো এরিয়াল ডিফেন্স সিস্টেম দিয়ে আকাশে বদ করছে ইরানি মিসাইল, হামলাকারী ড্রেনগুলিকে।

সংবাদমাধ্য়মের খবর অনুযায়ী শনিবার রাতে ক্রুজ মিসাইল, ব্যালেস্টিক মিসাইল ও ড্রোন মিলিয়ে মোট ৩০০ হামলা চালিয়েছে। সেইসব হামলায় আকাশেই নষ্ট করে দিয়েছে ইসরায়েল ও তার বন্ধু আমেরিকা। গোটা দেশেই বেজে চলেছে এয়ার রেড সাইরেন। ফলে মানুষডজন সতর্ক হয়ে যাচ্ছেন সহজেই। এর জেরে ক্ষয়ক্ষতি একেবারেই প্রায় নেই ইসরায়েলের। তবে শোনা যাচ্ছে দক্ষিণ ইসরায়েলের একটি হাসপাতালে আহত ১২ জনের চিকিত্সা চলছে। তবে ইরান জানিয়ে দিয়েছে , আরও বড় ধরনের হামলা চালানো হবে ইসরায়েলে।

ইসরায়েলের এরোস্পেস ইন্ড্রাস্ট্রিজ মার্কিন যুক্তরাষ্ট্রের মিসাইল ডিফেন্স অ্যাকাডেমির সঙ্গে মিলে তৈরি করেছে অ্যারো ডিফেন্স সিস্টেম। ইসরায়েলের একাধিক স্তরের আকাশ নিরাপত্তায় এটি থাকে একেবারে সবচেয়ে উপরের স্তরে। নব্বইয়ের দশকে এটি তৈরি করা হলেও এটিকে পুরোদমে কাজে লাগানো হয় ২০০০ সালে। অ্যারো ডিফেন্স সিস্টেম-২ স্বল্প ও মাঝারি পাল্লার মিসাইলগুলিকে ধব্ংস করে।

ইসরায়েলের এয়ার ডিফেন্স সিস্টেমের একেবারে উপরে রয়েছে অ্যারো ডিফেন্স সিস্টেম ৩। এর পরেই রয়েছে অ্যারো ডিফেন্স সিস্টেম ২। এর পরেই রয়েছে ডেভিডস স্লিং। এটির কাজ হল মধ্য ও দুূরপাল্লার মিসাইল ধ্বংস করা। আর একেবারের নীচের স্তরে রয়েছে আয়রন ডোম ডিফেন্স সিস্টেম। অ্যারো ডিফেন্স সিস্টেম শত্রু মিসাইল ও ড্রোনগুলিকে চিহ্নিত করে খতম করে। এতটি ব্যর্থ হলে রয়েছে পরের আরও দুটি ডিফেন্স সিস্টেম। ফলে আপাতত কোনও ভাবেই ইসরায়েলের উপরে দাঁত বসাতে পারছে না ইরান।–জি নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com