শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশের কৃষিখাতের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩ ভাঙ্গার আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চান মোখলেছুর রহমান সুমন ঈশ্বরগঞ্জবাসী ব্যারিস্টার ফারজানা ছাত্তার এমপি’কে বিশাল আনন্দ শোভাযাত্রায় বরণ বন্দি ইসরাইলি তরুণীকে বিয়ের প্রস্তাব দিয়েছেন হামাসের এক যোদ্ধা রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১৭ জন গ্রেফতার চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ছেলের হাতে মা খুন মুগদা থানা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে তীব্র তাপ প্রবাহে অতিষ্ঠ মানুষের মধ্যে বিশূদ্ধ পানি ও স্যালাইন বিতরণ সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা হিসেবে পদায়িত হলেন মুক্তিযোদ্ধার সন্তান ইসরাত আহমেদ (পাপেল ) যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি আগামীকাল রোববার থেকে খুলছে স্কুল-কলেজ

গণমাধ্যমের স্বাধীনতার অপব্যবহার করে মিথ্যাচার বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে চান : তথ্য প্রতিমন্ত্রী

  • আপডেট সময় রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪, ১০.৩১ পিএম
  • ৬০ বার পড়া হয়েছে

গণমাধ্যমের স্বাধীনতার অপব্যবহার করে মিথ্যাচার বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে চান নতুন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত।

রোববার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে দায়িত্ব নেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন তিনি।

আরাফাত বলেন, মতপ্রকাশের স্বাধীনতা, তথ্যের অবাধ প্রবাহ এবং গণমাধ্যমের স্বাধীনতাকে অপব্যবহার করে যদি কোনো গোষ্ঠী অপপ্রচার ও মিথ্যাচার করে, সেটি গণতন্ত্র ও সাধারণ মানুষের জন্য ক্ষতিকর। এ ধরনের অপতৎপরতাকে জবাবদিহির আওতায় আনা নিশ্চিত করা হবে।

সুচিন্তা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আরাফাত ২০২২ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হন। ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর খান পাঠানের (চিত্রনায়ক ফারুক) মৃত্যুর পর ২০২৩ সালে জুলাইয়ের উপনির্বাচনে জয়ী হন আরাফাত। দ্বাদশ সংসদ নির্বাচনেও তিনি দলের মনোনয়ন পান।

আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের পর টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেন শেখ হাসিনা। সরকারের মন্ত্রিসভায় আরাফাতকে প্রতিমন্ত্রী করা হয়। দায়িত্ব দেওয়া হয় তথ্য মন্ত্রণালয়ের।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং মতপ্রকাশের স্বাধীনতা এই বিষয়গুলো আমাদের মুক্তিযুদ্ধের চেতনার অংশ। দেশের অগ্রগতি ও গণতন্ত্রের স্বার্থে এটি নিশ্চিত আমরা করেছি এবং আগামী দিনেও তা বজায় রাখতে চাই। কিন্তু এর অপব্যবহার করে অসত্য অপপ্রচার চালানো, মানুষকে ধোঁকা দেওয়া মানুষের ওপর অবিচার।

সদ্য বিদায়ী তথ্যমন্ত্রী হাছান মাহমুদই এদিন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে আরাফাতের পরিচয় করিয়ে দেন।

নতুন মন্ত্রিসভায় হাছান পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়। তিনি সাংবাদিকদের বলেন, বয়সে আমার চেয়ে নবীন হলেও তিনি (আরাফাত) বিচক্ষণ ব্যক্তি এবং দীর্ঘদিনের সহকর্মী।

আরাফাত বলেন, বাংলাদেশের বিপক্ষে বিশ্বব্যাপী যে মিস-ইনফরমেশন ক্যাম্পেইন বা অপপ্রচার হচ্ছে সেই ষড়যন্ত্র মোকাবিলাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে এগুলোকে জবাবদিহিতার আওতায় এনে তথ্যের অবাধ প্রবাহ কীভাবে আরো সুন্দর করা যায় সেই বিষয়গুলো নিয়ে আমি আপনাদের সঙ্গে আগামী দিনে কাজ করতে চাই। পূর্বতন মন্ত্রী মহোদয়ের কাছ থেকেও আমরা পরামর্শ নেব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com