রবিবার, ২৩ জুন ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বামী-স্ত্রীর ঝগড়া,স্ত্রীর আত্মহত্যা ব্র্যাক ব্যাংকের হাই ভ্যালু প্রিমিয়াম সেভারস অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ইউনিমার্ট-এ থাকছে বিশেষ সুবিধা প্রান গেল মোটরসাইকেল চালকের, আহত-২ ফরিদপুরের বিভিন্ন আবাসিক হোটেল থেকে ২০ নারী-পুরুষ আটক ময়মনসিংহে জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক রাহাত খানের নেতৃত্বে অসহায়দের মাঝে খাবার বিতরন ঝুঁকিপূর্ণ ব্রিজ ভেঙে যাত্রীবাহী গাড়ি খালে ১০ জনের মরদেহ উদ্ধার রায়পুরে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেফতার ২ গৌরীপুরে পিকআপ- সিএনজি মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত নিজস্ব প্রতিবেদক ভোর হতেই লক্ষ্মীপুরে ঝুম বৃষ্টি ! যুবদল নেতাকে যুবলীগের সভাপতি ঘোষণা, কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ

শব্দ দুষনে নরসিংদী পৌর শহর

  • আপডেট সময় বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪, ৯.৪০ পিএম
  • ১৫২ বার পড়া হয়েছে

মিঞা মন্জুরুল আলম রানাঃ– নরসিংদী পৌর এলাকায় অসহনিয় শব্দ দুষনে জন জীবন অতিষ্ঠ হয়েপড়েছে। নরসিংদী শহরের প্রতিটা অলি ,গলি, রাস্তা, পাড়া মহল্লায় প্রায় প্রতিনিয়ত চলছে উচ্চ শব্দের মাইকে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচার প্রচারনার বিজ্ঞাপন।

বিশেষ করে বিভিন্ন ক্লিনিক , ডক্টরচেম্বার , সপিংমল, কাপড়ের দোকান সহ ভিন্ন ভিন্ন ব্যাসায়ি প্রতিষ্ঠানের তাদের ক্রেতা কে আকৃষ্ট করার উদ্দেশ্যে এই ধরনের মাইকিং করে যাচ্ছে প্রতিনিয়ত ।

এক্ষেত্রে মানা হচ্ছে না শব্দদুষনের কোন আইন। এই ধরনের প্রচারনায় উচ্চ শব্দের দুষন থেকে রেহাই পাচ্ছেনা সরকারী, বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান সহ হাসপাতালের মুমূর্ষ রোগিরা।

এচ্ছাড়াও নগরির রাস্তা ঘাটে চলাচল করা বিভিন্ন যান বিশেষ করে অটোরিক্সা, প্রাইভেট কার,বাস,মিনিবাস,ট্রাককে ব্যাবহার করা হচ্ছে উচ্চ অওয়াজের হর্ন। কোন কোন ক্ষেত্রে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বাজানো হচ্ছে উচ্চ শব্দের সাউন্ড সিস্টেম এবং স্পিকার যা কিনা পুরো এলাকার বাড়ী ঘর কাপিয়ে তোলে।

শহরের পাতিল বাড়ি রোর্ডে অন্তত ১৫ থেকে ২০টি দোকান রয়েছে যারা এই সমস্ত উচ্চ শব্দের স্পিকার সাউন্ড সিস্টেম ভাড়া দিয়ে থাকে। বিয়ে, সুন্নতেখাতনা ও জন্ম দিন পালল অনুষ্ঠানে এই সকল উচ্চ শব্দ দিনের শুরু থেকে গভীর রাত প্রযর্ন্ত বাজানো হয়ে থাকে। যার ফলে কোমল মতির শিশু ও বৃদ্ধ মানুষ ব্যাপক ভাবে শারিরীক ও মানষিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নরসিংদী শহরে বাসিন্দাগন এই ধরনের উচ্চ শব্দ দুষনের বিরুদ্ধে যথা যথ পদক্ষেপ নিতে সরকারি দায়িত্বশিল কতৃপক্ষের নিকট দৃষ্টি আর্কশন করে বলেন যে এই ভাবে অসহনিয় শব্দ দুষন কোন সুস্হ সমাজে কাম্য হতে পারে না। দেশের শব্দদুষন আইনের মাধ্যমে এই ধরনের শব্দদুষন কারীদের অচিরেই আইনের আওতায় আনার পরামর্শ দেন সুশীল সমাজ এর ব্যাক্তিগন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com