শনিবার, ১৮ মে ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা মেডিকেল দুর্ভোগের নাম সার্জারী ওয়ার্ড আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ১ জনের মৃত্যু র‍্যাব ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না : যুক্তরাষ্ট্র সবুজবাগের মায়াকানন এলাকায় নির্মাণাধীন ভবন থেকে পড়ে ৩ শ্রমিক নিহত আগামী ২৪ মে নিউ ইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শুরু শেখ হাসিনা’র প্রত্যাবর্তন মুক্তিযুদ্ধের হারিয়ে যাওয়া মূল্যবোধের প্রত্যাবর্তন : সেতুমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীবাহী বাস খাদে পড়ে ঘটনাস্থলে ৫যাত্রী নিহত

সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং মাহবুব আলম স্মরণে স্মরণসভা ও চলচ্চিত্র প্রদর্শনী

  • আপডেট সময় শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩, ৮.০১ পিএম
  • ৬২ বার পড়া হয়েছে

বিনোদন প্রতিবেদক,আল সামাদ রুবেলঃ-বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক, লেখক, চলচ্চিত্র সংসদকর্মী ও সংগঠক মাহবুব আলম স্মরণে স্মরণসভার আয়োজন করেছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আগামীকাল ১৩ অক্টোবর ২০২৩, শুক্রবার, বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হবে। স্মরণসভায় স্মৃতিআলোচনার পর প্রদর্শিত হবে চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী নির্মিত চলচ্চিত্র ‘ঘুড্ডি’।

বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী গত ১৮ সেপ্টেম্বর প্রয়াত হয়েছেন। তিনি ষাটের দশকের একজন বরেণ্য সাহিত্যকর্মী ছিলেন। তাঁর সম্পাদিত ‘কাক’ ষাটের দশকের আলোচিত একটি লিটল ম্যাগাজিন ছিল। স্বাধীনতার পর দেশের নাট্যান্দোলনে তিনি অন্যতম পথিকৃতের ভূমিকা পালন করেন। বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে তিনি অন্যতম পুরোধা ছিলেন। দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে তিনি প্রত্যক্ষভাবে ৫০ বছরের অধিককাল ধরে যুক্ত থেকেছেন। তিনি একাধিকবার দেশের চলচ্চিত্র সংসদসমূহের সম্মিলিত প্ল্যাটফর্ম ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। দেশের কয়েক প্রজন্মের চলচ্চিত্র শিক্ষক হিসেবে তিনি সম্মানিত ও সংবর্ধিত ছিলেন। এছাড়া তাঁর নির্মিত চলচ্চিত্র ‘ঘুড্ডি’ বাংলাদেশে চলচ্চিত্র ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ কীর্তি হিসেবে কালজয়ী মর্যাদায় অধিষ্ঠিত। বার্তমানে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির অন্যতম অভিভাবক সৈয়দ সালাহউদ্দিন জাকীর প্রয়াণ তাই এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি করেছে। যা সহজে পূরণ হবার নয়।

সৈয়দ সালাহউদ্দিন জাকীর প্রয়াণের মাত্র দুই দিন আগে ১৬ সেপ্টেম্বর সকালে আকস্মিকভাবে প্রয়াত হয়েছেন দেশের অগ্রগণ্য চলচ্চিত্র সমালোচক, লেখক, চলচ্চিত্র সংসদকর্মী ও সংগঠক মাহবুব আলম। বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে এবং দেশের চলচ্চিত্র সমালোচনা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন চলচ্চিত্র সংসদকর্মী মাহবুব আলম। সেই ষাটের দশক থেকে আমৃত্যু মাহবুব আলম নিষ্ঠাবান চলচ্চিত্র সংসদকর্মী ছিলেন। বাংলাদেশের প্রথম যুগের চলচ্চিত্র সমালোচক মাহবুব আলম ‘বাংলাদেশ চলচ্চিত্র সংসদ’ এর অন্যতম সংগঠক ও কর্মী ছিলেন। চলচ্চিত্রে স্থুলতার বিরুদ্ধে ক্ষুরধার সমালোচনাকে মাহবুব আলম যুদ্ধে পরিণত করেছিলেন। বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির সুস্থতার প্রশ্নে মাহবুব আলমের চলচ্চিত্রচিন্তা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দেশের চলচ্চিত্র সংস্কৃতির বরেণ্য দুইজন জেষ্ঠ্য যোদ্ধার আকস্মিক প্রয়াণ আমাদের সকলের জন্য অত্যন্ত বেদনার।

বরেণ্য চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক মাহবুব আলম স্মরণে আয়োজিত স্মরণসভায় আলোচনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, বরেণ্য চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ, চলচ্চিত্র সমালোচক ও লেখক কাইজার চৌধুরী, অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ-সহ সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং মাহবুব আলমের বন্ধু, সহকর্মী ও পরিবারের সদস্যবৃন্দ। আয়োজনে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী এবং আয়োজন সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com