শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম

“শিল্পী এস এম সুলতান এর ২৯তম প্রয়াণ দিবস”

  • আপডেট সময় বুধবার, ১১ অক্টোবর, ২০২৩, ৯.৪১ পিএম
  • ৮৭ বার পড়া হয়েছে

বিনোদন প্রতিবেদক,আল সামাদ রুবেলঃ-বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গত ১০ অক্টোবর ২০২৩ নড়াইলে অনুষ্ঠিত হলো বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতান এঁর ২৯তম প্রয়াণ দিবসের দিনব্যাপী অনুষ্ঠানমালা। দিনটি উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার শিল্পীর জন্মস্থান নড়াইলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়েছে। অনুষ্ঠান আয়োজনে সকাল ৯.০০ টায় নড়াইলে শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এসময় উপস্থিত ছিলেন মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, জেলা প্রশাসক, নড়াইল এবং একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম ও অনান্য কর্মকর্তা ও শিল্পীবৃন্দ।

পরে সকাল ৯.৩০ টায় শিল্পীর স্মৃতি সংগ্রহশালা নড়াইলে শিক্ষার্থীদের নিয়ে আর্টক্যাম্প আয়োজন করা হয়। এরপর শিশুস্বর্গে শিশুদের লেখা ‘পত্র’ প্রদর্শনী ও পাপেট শো প্রদর্শনীর উদ্বোধন করেন মহাপরিচালক। পাপেট শো প্রদর্শন করে মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার, ঢাকা।

আগত শিশুরা পাপেট শো উপভোগ করে। শিল্পী এসএম সুলতান শিশুস্বর্গে আয়োজিত অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা পর্বে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। আলোচক হিসেবে ছিলেন শিল্পী বলদেব অধিকারী। সভাপতি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, জেলা প্রশাসক, নড়াইল। এসময় দেশ বরেণ্য শিল্পী বৃন্দরা উপস্থিত ছিলেন।

বিকাল ২য় পর্বে জেলা শিল্পকলা একাডেমি নড়াইল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে শিল্পী এস এম সুলতানের জীবন কর্ম ও শিল্পকলা একাডেমির নানা মুখী কার্যক্রম নিয়ে বক্তব্য উপস্থাপন করেন একাডেমির মহাপরিচালক মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। সভাপতি হিসেবে বক্তব্য তুলে ধরেন জেলা প্রশাসক। আলোচক হিসেবে বক্তব্য তুলে ধরেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ হানিফ।

এছাড়া, নড়াইল প্রেস ক্লাবের সহ সভাপতি মলয় নন্দী ও অনান্যরা উপস্থিত ছিলেন। এরপর শিল্পীর জীবন দর্শন ও কার্যক্রমের উপর নির্মিত তথ্যচিত্র ‘আদম সুরত’ প্রদর্শিত হয়। সন্ধ্যায় পরিবেশিত হয় পালাগানের আসর। শিল্পী আরিফ দেওয়ান ও রোজী দেওয়ান এর পরিবেশনায় জেলা শিল্পকলা একাডেমি নড়াইল মিলনায়তনে অনুষ্ঠিত হয় পালা গানের আসর।

বিশ্ববরেণ্য শিল্পী এসএম সুলতানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বছরব্যাপী কর্মসূচি পালিত হচ্ছে। এর আগে গত ১০ আগস্ট শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশের বরেণ্য চারুশিল্পীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, নৌবিহার সহ নানা অনুষ্ঠান আয়োজন করা হয়।
বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতান যিনি জীবনের মূল সুর-ছন্দ খুঁজে পেয়েছিলেন বাংলাদেশের গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজের মধ্যে। আবহমান বাংলার সেই ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, বিপ্লব-সংগ্রাম এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। যাঁর ছবিতে গ্রামীণ জীবনের পরিপূর্ণতা, প্রাণপ্রাচুর্যের পাশাপাশি শ্রেণির দ্বন্দ্ব এবং গ্রামীণ অর্থনীতির হাল ফুটে উঠে, বিশ্বসভ্যতার কেন্দ্র হিসেবে গ্রামের মহিমা উঠে এসেছে এবং কৃষককে এই কেন্দ্রের রূপকার হিসেবে ফুটিয়ে তুলেছেন।

বিশ্ববরেণ্য শিল্পী এসএম সুলতানের ৪০ টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ৪ ও ৫ নং গ্যালারি এছাড়া শিল্পীকে নিয়ে আঁকা দেশবরেণ্য বিভিন্ন শিল্পীদের চিত্রকর্মও স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। ০৯ থেকে ১৭ অক্টোবর ২০২৩ পর্যন্ত চলবে এই চিত্রকর্ম প্রদর্শনী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com