বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত রুহিয়া ডাকবাংলো ঐতিহ্যবাহী বৈশাখী মেলার উদ্বোধন তালতলীতে সংরক্ষিত বনের ২৫০ পিস লাঠি আটক,গ্রেফতার ২ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ, মৃত্যু বেড়ে ১৪ বিদ্যুতের খুঁটির সাথে বেঁধে শিক্ষককে মারধর, থানায় মামলা ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা আসন্ন উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি ইরানের হামলার মুখে ইসরায়েলকে সহায়তার অভিযোগ, অবস্থান স্পষ্ট করলো সৌদি ডেঙ্গুতে আরও ৩৪ জন আক্রান্ত

পুলিশ পরিচয়ে অভিনব প্রতারণা পেশাদার প্রতারক গ্রেফতার

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩, ২.২৩ পিএম
  • ৫২ বার পড়া হয়েছে

পুলিশের ভুয়া পরিচয় দিয়ে অভিনব কৌশলে প্রতারণা করে লক্ষ-লক্ষ টাকা হাতিয়ে নেয়া একজন পেশাদার প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন।

গতকাল বুধবার দুপুরে নারায়ণগঞ্জের সিদ্দিরগঞ্জ থানার হীরাঝিল আবাসিক এলাকায় অভিযান চালিয়ে প্রতারক কামাল হোসেনকে গ্রেফতার করা হয়।

সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের সহকারী পুলিশ কমিশনার মো: আরিফুল হোসেইন তুহিন  জানান, প্রতারক কামাল প্রতারণার কৌশল হিসেবে প্রতিদিন ভোর ৬টায় ভিকটিমদের ফোন দেওয়া শুরু করে। সে নিজেকে ডিবি পুলিশ সদস্য দাবি করে বলে যে, আপনার ছেলে কি করে সে বিষয়ে খোঁজ খবর রাখেন কিনা ? তখন ভিকটিম তার ছেলের কি হয়েছে জিজ্ঞাসা করলে উত্তর দেয় যে, তার ছেলেকে একটি মেয়ে সহ হোটেল থেকে অসামাজিক কার্যকলাপে লিপ্ত থাকা অবস্থায় আটক করা হয়েছে। ছেলেকে মামলা থেকে বাঁচাতে চাইলে ১ লক্ষ ৫০ হাজার টাকা বিকাশে পাঠাতে হবে এবং এই বিষয় নিয়ে কারো সাথে আলোচনা করা যাবে না। অন্যথায় ছেলের অনেক বড় ক্ষতি হবে। প্রতারকের এমন ফাঁদে পা দিয়ে নিজ সন্তানকে বিপদ থেকে বাঁচাতে অনেকেই প্রতারিত হয়েছেন।

তিনি আরো জানান, কামাল প্রতিদিন ভোর ৬টা থেকে সকাল ১১টা পর্যন্ত এভাবে ১০০-১৫০টি নাম্বারে ফোন দিত এবং ২/৩ জনের কাছ থেকে প্রতারণার মাধ্যমে ১ থেকে ২ লাখ টাকা আত্মসাৎ করতো। তার এ কাজে সহায়তা করতো আরও ২ জন। প্রতিদিন ভোর ৫টায় কামাল তার সহযোগীকে ফোন দিয়ে কাজে বের হতে বলতো। তার সহযোগী সকাল ৬টার মধ্যে গুলিস্তানের কাপ্তান বাজার, মতিঝিল ও কমলাপুর এলাকায় এসে বিভিন্ন বিকাশের এজেন্টের দোকান থেকে প্রতারণা করে আনা অর্থ উত্তোলন করতো। কামাল প্রতারণার কাজে ব্যবহার করার জন্য প্রতিদিন নতুন সিম ব্যবহার করতো। তাকে এসব সিম সরবরাহ করতো তার অন্য এক সহযোগী।

গোয়েন্দা এই কর্মকর্তা জানান, কামাল ২০১৪ সালে ঢাকায় এসে বাংলালিংক কোম্পানির রেজিস্ট্রেশন ছাড়া সিম কিনে নারীদের টার্গেট করে তাদের সাথে কথা বলে নিজেকে বড় লোকের ছেলে পরিচয় দিয়ে তাদের সাথে প্রেম করতো। তাদের সাথে সম্পর্ক হলে তাদের সাথে দেখা করার জন্য রওয়ানা করে পথিমধ্যে তার এক্সিডেন্ট হয়েছে বলে তাদের কাছ থেকে টাকা নিতো। দুই বছর এভাবে ৪/৫ লাখ টাকা ইনকাম করে সেটা বাদ দিয়ে প্রতারণার নতুন পন্থা অবলম্বন করে সে। ২০১৬ সাল থেকে সে বিভিন্ন যুবক বয়সী ছেলেদের অভিভাবকদের টার্গেট করে তাদের ছেলে-মেয়ে অসামাজিক কাজ করতে গিয়ে পুলিশের কাছে ধরা পড়েছে বলে পুলিশ পরিচয়ে তাদের কাছে টাকা দাবি করা শুরু করে। টার্গেটকৃত ব্যক্তির সাথে কথা বলার পর প্রতারণা করে টাকা নেয়া শেষ হলে সিমটি ভেঙ্গে ফেলতো।

তিনি আরো জানান, গ্রেফতারকৃত কামাল অভিনব পন্থায় প্রতারণা করে এখন পর্যন্ত ৪ কোটি টাকার অধিক টাকা আত্মসাৎ করেছে বলে জানায়। অনুসন্ধানে জানা যায় যে, কামাল প্রতারণা করে অর্জিত টাকা দিয়ে বরিশালের মেহেন্দীগঞ্জে ২ কোটি টাকা সুদের কারবারে বিনিয়োগ করেছে ও বাকি টাকা দিয়ে ৪৩ শতক জমি ক্রয় করেছে। এছাড়া একটি ডুপ্লেক্স বাড়ি নির্মাণ করেছে।

তিনি বলেন, এভাবে প্রতারণার স্বীকার হওয়া এক ব্যক্তি সিটিটিসি সাইবার ক্রাইমের হেল্প ডেস্কের হটলাইনে কল করে এ বিষয়ে সহায়তার আবেদন করেন। তার অভিযোগ আমলে নিয়ে ছায়া তদন্তে নামে সিটিটিসি সাইবার টেরোরিজম ইনভেস্টিগেশন টিম। পরবর্তী সময়ে ওয়ারী থানায় ভিকটিমের করা মামলার ভিত্তিতে নারায়ণগঞ্জের সিদ্দিরগঞ্জ থানার হীরাঝিল আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। কামালের অন্যান্য সহযোগীদের গ্রেফতারের লক্ষ্যে অভিযান অব্যাহত আছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com