বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায় নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি পিরোজপুরে প্রতিপক্ষের হামলা কলেজ ছাত্রের মৃত্যু আগামী বছর ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় নেয়া হবে : ধর্মমন্ত্রী ১১ বছর ধরে সাক্ষ্যগ্রহণেই ঘুরপাক খাচ্ছে রানা প্লাজা ট্র্যাজেডি খিলগাঁও থেকে শিশু পর্নোগ্রাফির অভিযোগে সাহিত্যিক টিপু কিবরিয়াকে দুই সহযোগীসহ গ্রেপ্তার চাঁদপুরের হাজীগঞ্জে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সন্তানসহ ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড গড়লেও দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া : মেয়র শেখ ফজলে নূর তাপস মিয়ানমার থেকে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন

টেলিভিশন রেটিং পয়েন্ট বা টিআরপি নির্ধারণ প্রক্রিয়ার বিষয়ে কমিটি গঠন করা হবে : তথ্যমন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০, ৮.৪০ পিএম
  • ৩২৭ বার পড়া হয়েছে

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ওটিটি বা ইন্টারনেট প্ল্যাটফর্মে কন্টেন্ট প্রদর্শন সংক্রান্ত নীতিমালা প্রণয়নে কমিটি গঠনের পর এবার টেলিভিশন রেটিং পয়েন্ট বা টিআরপি নির্ধারণ প্রক্রিয়ার বিষয়ে কমিটি গঠন করা হবে।
আজ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে আগামী সপ্তাহ নাগাদ এই কমিটি গঠন চূড়ান্ত হবে বলে তিনি জানান।
ওটিটি প্ল্যাটফর্ম দেশ, সমাজ তথা বৈশ্বিক বাস্তবতা এবং সহজে ব্যবহারযোগ্য হওয়ায় এর সাথে মানুষের সংযোগ ক্রমাগত বাড়ছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের উদ্দেশ্য এই প্ল্যাটফর্মকে বাধাগ্রস্ত করা নয় বরং প্রতিবন্ধকতা গুলো দূর করা। অনেক সময় ওটিটি প্ল্যাটফর্মের কিছু কিছু কন্টেন্টের কারণে রাষ্ট্র ও সমাজের স্থিতি বিনষ্টের উপক্রম হতে দেখা গেছে। ভারতে এমন হওয়ার পর সেদেশের সরকার প্রজ্ঞাপন জারি করছে যে, ওটিটি প্ল্যাটফর্মের সমস্ত কন্টেন্ট একটি নীতিমালার ভিত্তিতে এক ধরণের সেন্সরের মাধ্যমে যেতে হবে।
ড. হাছান বলেন, ‘আমরা ঠিক সেভাবে করতে চাই না। ওটিটি প্ল্যাটফর্মে প্রদর্শিত কন্টেন্টগুলো আমাদের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ও মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার বিষয়ে বিভিন্ন অংশীজনের সাথে বৈঠক করেছি। সমস্ত কন্টেন্ট সেন্সরের মাধ্যমে যেতে হলে প্রতিবন্ধকতা তৈরি হবে এবং একাজের জন্য যে লোকবলের প্রয়োজন, সেটিও সহজসাধ্য নয়। এজন্য একটি নীতিমালার প্রয়োজন, যার ব্যত্যয় হলে আইনগত ব্যবস্থা নেয়া যায়। সেটিই দেশের মানুষ ও অংশীজনদের কাম্য। সেকারণেই এ বিষয়ে নীতিমালা প্রণয়নে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) এর নেতৃত্বে সরকারি-বেসরকারি অংশীজনদের নিয়ে ১৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।
টিআরপি বিষয়ে তিনি বলেন, ‘আমরা ইতিপূর্বেও বলেছি, টিআরপি নির্ধারণে বিরাট অসামঞ্জস্য রয়েছে। রাষ্ট্রীয় অনুমতি ছাড়া কোনো বেসরকারি সংস্থা টিআরপি দেয়ার কোনো এখতিয়ার রাখে না। সুতরাং এটি নিয়ম-নীতির মধ্যে আসা প্রয়োজন। অনেক সময় দেখা যায়, যে টেলিভিশন মানুষ দেখে না, সেই টিভি টিআরপিতে অনেক উপরে। ভারতসহ বিভিন্ন দেশে টিআরপি নির্ধারণ পদ্ধতি নিয়ে আমরা পর্যালোচনা ও পরীক্ষা-নিরীক্ষা করেছি। টিআরপি নির্ধারণ কৌশল প্রণয়নের জন্য আগামী সপ্তাহে অংশীজনদের নিয়ে একটি কমিটি গঠন করে দেব। সেই কমিটিই নির্ধারণ করবে কিভাবে টিআরপি নির্ধারিত হবে।তথ্যমন্ত্রী উল্লেখ করেন, ‘আপনারা জানেন যে, ক্যাবল সংযোগে আগে টেলিভিশনের ক্রম ঠিক ছিল না, সেই ক্রম প্রতিষ্ঠিত হয়েছে এবং সেটি মানা হচ্ছে। টিআরপি’র ক্ষেত্রেও নানা ধরণের অসংগতি লক্ষ্য করা যায় এবং কিভাবে টিআরপি নির্ধারণ হয় সে নিয়েও অনেক প্রশ্ন অনেকে উত্থাপন করে, যেগুলোর নিরসন হওয়া প্রয়োজন।সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম ব্যবহার করে বিজ্ঞাপনসহ বিভিন্ন কন্টেন্ট প্রদর্শনের বিষয়ে ওটিটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে তথ্য মন্ত্রণালয়।
তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, এ নীতিমালা প্রণয়নে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) কে সভাপতি ও উপসচিব (টিভি-২) কে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।
কমিটির অন্যান্য সদস্যরা হলেন-মহাপরিচালক, বাংলাদেশ টেলিভিশন; মহাপরিচালক, বাংলাদেশ বেতার; মহাপরিচালক, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর; ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন; ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধি; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধি; বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের একজন উপযুক্ত প্রতিনিধি; এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি মোজাম্মেল হক বাবু; নাট্যকার তারিক আনাম খান; চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা চৌধুরী; চলচ্চিত্রকার ও প্রযোজক পিপলু আর খান; টিভি ড্রামা ডিরেক্টরস গিল্ড এর সভাপতি অথবা সাধারণ সম্পাদক বা মনোনীত প্রতিনিধি এবং ব্রডকাস্ট জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি অথবা সাধারণ সম্পাদক বা মনোনীত প্রতিনিধি।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ কিছুদিন আগে এ বিষয়ে একটি কমিটি গঠনের কথা গণমাধ্যমকে জানিয়েছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com