শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজে বৃষ্টির জন্য চোখের পানি ফেলে দোয়া অক্টোবরে পরীক্ষামূলক চালু হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট কমলো স্বর্ণের দাম উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও ৩ নেতাকে বহিষ্কার ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১১ জন উপজেলা পরিষদ নির্বাচনে কোন ধরনের অনিয়ম করলে তাকে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না : নির্বাচন কমিশনার   বাংলাদেশের কৃষিখাতের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩ ভাঙ্গার আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চান মোখলেছুর রহমান সুমন ঈশ্বরগঞ্জবাসী ব্যারিস্টার ফারজানা ছাত্তার এমপি’কে বিশাল আনন্দ শোভাযাত্রায় বরণ

রাশিয়ার কনসার্ট হলে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ জন

  • আপডেট সময় শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ৭.০৭ পিএম
  • ১৯ বার পড়া হয়েছে

রাশিয়ার কনসার্ট হলে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ জনে। রুশ কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম তাস এ তথ্য জানিয়েছে।

এ ছাড়া এ ঘটনায় জড়িত সন্দেহে ১১ জনকে আটক করা হয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এসব তথ্য জানান রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের প্রধান।

শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের শেয়ার করা ছবিতে দেখা গেছে, মস্কোর পশ্চিম প্রান্তে ক্রোকাস সিটি হলের ধ্বংসাবশেষের বাইরে জরুরি সেবার দিতে বেশকিছু সংখ্যক যানবাহন জড়ো হয়েছে। ক্রোকাস সিটি হলে ছয় হাজারেরও বেশি লোক ধারণক্ষমতা সম্পন্ন একটি শপিং মল ও কনসার্ট হল ছিল।

গত কয়েক বছরের মধ্যে রাশিয়ায় এই হামলা সবচেয়ে প্রাণঘাতী এবং ইউক্রেনে দেশটির আগ্রাসন তৃতীয় বছরে পদার্পণের মধ্যে এ হামলা চালানো হলো।

অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বন্দুকধারীরা ঘটনাস্থলে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে বেসামরিকদের গুলি করছে। শুক্রবার থিয়েটারের ছাদে  রাশিয়ান রক ব্যান্ড পিকনিকের পারফরম্যান্স ছিল। এজন্য সেখানে সংগীতপ্রেমীরা জড়ো হন। ওই কনসার্ট চলাকালে সেখানে বন্দুধারীরা হামলা চালালে আগুন ধরে যায়। শনিবার সকালের দিকে দমকলকর্মীরা আগুন নেভানোর সময় ছাদটি ধসে ধসে পড়ে।

আটকদের মধ্যে চারজন হামলায় সরাসরি জড়িত বলে জানিয়েছে তাস।

ইসলামিক স্টেট গ্রুপ অনুমোদিত সামাজিক মিডিয়া চ্যানেলগুলোতে বিবৃতি পোস্ট করে তারা হামলার দায় স্বীকার করেছে। যদিও ক্রেমলিন বা রাশিয়ান নিরাপত্তা বাহিনী আনুষ্ঠানিকভাবে এই হামলার জন্য কাউকে দায়ী করেনি।

আফগানিস্তানে ইসলামিক স্টেটের শাখা সংগঠন আমাক নিউজ এজেন্সি বিবৃতিতে জানায়, তারা ক্রাসনোগোরস্কে ‘খ্রিস্টানদের’ একটি বড় সমাবেশে হামলা চালিয়েছে। তাৎক্ষণিকভাবে এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

তবে যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দা কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, আইএস এই হামলার জন্য দায়ী বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো নিশ্চিত করেছে।

ওই কর্মকর্তা বলেন, আইএসের শাখা মস্কোতে হামলার পরিকল্পনা করছে বলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো তথ্য সংগ্রহ করেছে এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ মাসের শুরুর দিকে রুশ কর্মকর্তাদের সঙ্গে গোপনে তা জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে এই মার্কিন কর্মকর্তা এপিকে জানান, বিষয়টি সম্পর্কে তাকে জানানো হয়েছিল তবে গোয়েন্দা তথ্য নিয়ে প্রকাশ্যে আলোচনা করার অনুমতি দেওয়া হয়নি।

এ হামলার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আক্রান্তদের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে বার্তা পাঠানো হচ্ছে।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদেএ হামলাকে ‘জঘন্য ও কাপুরুষোচিত সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে। একই সঙ্গে অপরাধীদের জবাবদিহির আওতায় আনার ওপর জোর দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এ সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

মস্কোতেই শনিবার সকালে ভুক্তভোগীদের রক্ত ও প্লাজমা দানের জন্য শত শত মানুষ লাইনে দাঁড়িয়েছিলেন বলে জানিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

পুতিন সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে পশ্চিমা দেশগুলোর সতর্কবার্তাকে রুশদের ভয় দেখানোর চেষ্টা বলে প্রকাশ্যে নিন্দা জানিয়ে ছিলেন। এ সপ্তাহের শুরুতে তিনি বলেন, এগুলো প্রকাশ্য ব্ল্যাকমেইল এবং আমাদের সমাজকে ভয় দেখানো ও অস্থিতিশীল করার চেষ্টা।

এর আগে ২০১৫ সালের অক্টোবরে সিনাইয়ে রুশ যাত্রীবাহী বিমান ভূপাতিত করে ইসলামিক স্টেট। এতে ২২৪ আরোহীর সবাই নিহত হন। তাদের অধিকাংশই মিশর থেকে ছুটি কাটাতে আসা রুশ নাগরিক ছিলেন। প্রধানত সিরিয়া ও ইরাকের পাশাপাশি আফগানিস্তান ও আফ্রিকায় তাদের কার্যক্রম চালায় এই গোষ্ঠীটি। বিগত বছরগুলোতে রাশিয়ার গোলযোগপূর্ণ ককেশাস ও অন্যান্য অঞ্চলে বেশ কয়েকটি হামলার দায়ও স্বীকার করেছে তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com