বুধবার, ০১ মে ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদপ্তর বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার ৭৫তম বছর পূর্তি বর্ণাঢ্যভাবে উদযাপন করবে  চাঁদপুর বাঘড়া বাজারে অগ্নিকাণ্ডে ১২টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই আন্তর্জাতিক শ্রমিক দিবস: ইতিহাস ও তাৎপর্য থাইল্যান্ড সফর নিয়ে আগামীকাল সকালে সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী পিরোজপুরে জেলা যুবলীগের সম্মেলন: এক যুগ পর নতুন নেতৃত্বের আশা  পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান ভুলু গ্রেপ্তার! লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন  কাউখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় মিশুক ড্রাইভার নিহত

গত জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় ৫৭৬ জন নিহত

  • আপডেট সময় শনিবার, ৫ আগস্ট, ২০২৩, ৭.১৫ পিএম
  • ৬০ বার পড়া হয়েছে

গত জুলাই মাসে ৫০৫টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৫৭৬ জন নিহত এবং এক হাজার ৫৫ জন আহত হয়েছেন। এরমধ্যে ১৮০টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৯৫ জন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে সংগঠনটি।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, জুলাই মাসে রেলপথে ৪৭টি দুর্ঘটনা ঘটেছে। এতে ৪৮ জন নিহত এবং পাঁচ জন আহত হন। নৌ-পথে ১৬টি দুর্ঘটনায় ২১ জন নিহত, ১৫ আহত এবং নিখোঁজ রয়েছেন ৩৮ জন। সড়ক, রেল ও নৌ-পথে ৫৬৮টি দুর্ঘটনায় ৬৪৪ জন নিহত এবং এক হাজার ৭৫ জন আহত হয়েছেন।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথের দুর্ঘটনার সংবাদের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

এতে বলা হয়, জুলাইয়ে ১৮০টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৯৫ জন নিহত, ১২২ জন আহত হয়েছেন, যা মোট দুর্ঘটনার ৩৫ দশমিক ৬৪ শতাংশ, নিহতের ৩৮ দশমিক ৬১ শতাংশ এবং আহতের ২৪ দশমিক ১৫ শতাংশ।

জুলাইয়ে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংঘঠিত হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৫৭টি সড়ক দুর্ঘটনায় ১৭৩ জন নিহত এবং ২৭১ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা ঘটেছে বরিশাল বিভাগে। ২৩টি সড়ক দুর্ঘটনায় নিহত ৩৮ এবং আহত হয়েছেন ১৩৮ জন।

সড়ক দুর্ঘটনার কবলে পড়া ৭৩১টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ২৫ দশমিক ৯৯ শতাংশ মোটরসাইকেল, ২২ দশমিক ৮৪ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১৮ দশমিক ৭৪ শতাংশ বাস, ১৫ দশমিক ৩২ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৫ দশমিক ৭৪ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৪ দশমিক ৫১ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬ দশমিক ৮৩ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

মোট দুর্ঘটনার ৫৪ দশমিক ৫ শতাংশ গাড়ি চাপা দেয়ার ঘটনা, ২৬ দশমিক ৭৩ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৩ দশমিক ৬ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৫ দশমিক ৫৪ শতাংশ বিবিধ কারণে, শূন্য দশমিক ৩৯ শতাংশ গাড়ির চাকায় ওড়না পেঁচিয়ে এবং শূন্য দশমিক ১৯ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

জুলাই মাসে সংঘঠিত মোট দুর্ঘটনার ৩৮ দশমিক ৬১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩০ দশমিক ৬৯ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৪ দশমিক ১৫ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com