শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশে ক্রিকেট দল জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো: লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব রায়পুর উপজেলা নির্বাচন প্রার্থীর অভিযোগে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাচনে সাফায়েত ভুইয়ার মতবিনিময়-মিছিল গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভিডিপি সদস্যদের বাছাই সম্পন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি বিএনপির আরও ৫ নেতাকে বহিষ্কার উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু রাজধানীর সড়কে ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ

বল পরিবর্তন আম্পায়ারদের সিদ্ধান্ত: আইসিসি

  • আপডেট সময় শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩, ৮.৪২ পিএম
  • ৬০ বার পড়া হয়েছে

ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টের শেষ দিন বল পরিবর্তন করা হয়েছে বলে অভিযোগ তুলেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

এই ‘বল পরিবর্তনের’ কারণে ম্যাচটি তাদের হারতে হয়েছে  বলেও মন্তব্যও করেছেন অস্ট্রেলিয়ার কোচ এন্ড্র ম্যাকডোনাল্ড, ওপেনার উসমান খাজা, সাবেক ক্রিকেটার রিকি পন্টিংসহ আর অনেকে।

বল পরিবর্তনের বিষয়টি আইসিসিকে খতিয়ে দেখতে বলেন তারা।  বিষয়টি নিয়ে স্পস্ট বার্তা দিয়েছেন ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) একজন মুখপাত্র। তিনি জানান, বল পরিবর্তন আম্পায়ারদের সিদ্ধান্ত।

ওভালে অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্টের শেষ দিন ৩৮৪ রানের টার্গেটে ৩ উইকেটে ২৬৪ রান করেছিল অস্ট্রেলিয়া। এরপর ৩৭তম ওভারে ইংল্যান্ড পেসার মার্ক উডের বাউন্সার খাজার হেলমেটে গিয়ে আঘাত করে। হেলমেটে বল লাগায় মাঠের দুই আম্পায়ার জোয়েল উইলসন এবং কুমার ধর্মসেনা মনে করেছিলেন, হেলমেটে লেগে বলের আকৃতি পাল্টে গিয়েছে। এজন্য ঐ বলটি বদলে আরেকটি বল নেন দুই অনফিল্ড আম্পায়ার।এরপর অস্ট্রেলিয়ার ইনিংসে ধ্বস নামে। ৩৩৪ রানেই অলআউট হয় টেস্ট হারে অসিরা। ৪৯ রানের জয়ে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ হারায় অসিরা। ম্যাচ শেষে বল পরিবর্তনের অভিযোগ তুলেন অস্ট্রেলিয়ার কোচ ম্যাকডোনাল্ড, ‘এখানে কোন সন্দেহ নেই ম্যাচের পরিস্থিতি বদলে গেছে। আমি বলবো, বল পরিবর্তন বড় ধরনের প্রভাব ফেলেছে।

ম্যাচ শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে খাজা বলেন, ‘আমি ধর্মসেনাকে বলেছি, আগে যেটি দিয়ে খেলছিলাম, সেই বল নয়। আমি তো এখানে বলের নাম লেখা দেখতে পাচ্ছি। পুরাতন বলে কিভাবে নাম লেখা থাকে?

ঐ ম্যাচের বল পরিবর্তন নিয়ে মুখে খুলেছে আইসিসির এক মুখপাত্র। তিনি বলেন, ‘ম্যাচের মধ্যে আম্পায়ারের নেওয়া সিদ্ধান্তের বিষয়ে আইসিসি কোনও মন্তব্য করবে না। প্রতিটা ম্যাচ শুরুর আগে বল বেছে নেওয়া হয়। পরিস্থিতি অনুযায়ী ম্যাচের বল পরিবর্তন হয়ে থাকে।

এমসিসির নিয়ম অনুযায়ী, ইনিংসের কোন সময় যদি বল পরিবর্তন করতে হয়, তখন আগের বলের কাছাকাছি মানের একটি বল নির্বাচন করবে আম্পায়াররা।

সূত্র: বাসস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com