শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাইয়্যিদাতুনা হযরত খাদিজাতুল কুবরা আলাইহিহাস সালাম উনার বিছাল শরীফ দিবস নওগাঁয় অসংক্রামক রোগ প্রতিরোধে  শরীরচর্চা  নিশ্চিতে করণীয় বিষয়ে এডভোকেসী সভা অনুষ্ঠিত বিড়ি শিল্পে ট্যাক্স প্রত্যাহারসহ চার দাবিতে রংপুর শ্রমিকদের মানববন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ জিম্মি জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে: ড. হাছান মাহমুদ মাগুরা জেলায় এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে লোহিত সাগরে ইয়েমেনের ৪টি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র বিএনপির একান্ত কাম্যই হলো যে কোনো উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয় : সেতু মন্ত্রী আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন বাংলা নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

শাহীন সুমনের কাছে এফডিসির পাওনা ৩০ লাখ টাকা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩, ১০.০২ এএম
  • ৬৭ বার পড়া হয়েছে

আল সামাদ  রুবেল,বিনোদন প্রতিবেদকঃ এক সময়ের সাবলম্বী প্রতিষ্ঠান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন এখন রুগ্নদশায় খুঁড়িয়ে চলছে। প্রতিষ্ঠানটির অবস্থা এতোটাই নাজুক যে কর্মচারীদের বেতন-বোনাস দিতে হয় অর্থ মন্ত্রণালয় থেকে চেয়েচিন্তে। অথচ প্রযোজকদের কাছে বিপুল পরিমাণ বকেয়া পাওয়া পড়ে আছে। বকেয়া আদায়ে কেবল আইনি বাধ্যবাধকতার মধ্যেই সীমাবদ্ধ। অপরদিকে বকেয়া দিতে না পারলেও নাকের ডগায় ঘুরে বেড়াচ্ছেন দেনাদাররা। বিতর্কিত কর্মকাণ্ডের জন্য আলোচিত স্বয়ং পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমনের বিপরীতে এফডিসি পাওয়া ৩০ লাখ টাকার ওপর। এ নিয়ে ফুঁসছেন প্রতিষ্ঠানটির মধ্যে থাকা কর্মচারীরা।

জানা গেছে, অর্থ না থাকায় গত ঈদের আগে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) কর্মকর্তা কর্মচারীদের বেতন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিলো। অর্থ মন্ত্রণালয় থেকে ফান্ড আসার পরে বেতন বোনাস হয়েছে। গেল কয়েক বছর ধরে প্রতিষ্ঠানটি এভাবে অর্থ ধার করে চলতে হচ্ছে। ঈদুল আজহাকে কেন্দ্র করেও একই অবস্থা বিরাজ করবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এ নিয়ে বিস্তারিত জানতে সরেজমিনে যাওয়ার পর মিলল ভিন্ন চিত্র। প্রতিষ্ঠানটিতে নানা কায়দায় জমিয়ে বসেছে ছয়টি সমিতি। যার মধ্যে প্রযোজক, পরিচালক, চিত্রগ্রাহক সংস্থা, সিডাব রয়েছে। এদের কাছে বিদ্যুৎ, গ্যাস, পানি বিলই বকেয়া প্রায় কোটি টাকা!
অনুসন্ধানে এমন রিপোর্ট যখন হাতে ঠিক তখনই খোঁজ মেলে বিভিন্ন প্রযোজকদের কাছে এফডিসি আরো ২১ কোটি ৩৯ লাখ ৩২ হাজার ৩০৪ টাকা পাওনা। আর বকেয়া পাওনা আদায়ে হার্ডলাইনের পরিবর্তে নোটিশ নোটিশ খেলাতেই সীমাবদ্ধ কর্তৃপক্ষ। কেন এমন এর কোনো সদুত্তর পাওয়া যায়নি এফডিসি কর্তৃপক্ষ থেকে। প্রতিষ্ঠানটির দাবি অধিকাংশ প্রযোজকদের ঠিকানা ভুল, ফলে নোটিশ দিয়েও বিফল হচ্ছেন তারা। ফলে বুক ফুলিয়ে ঋণগ্রহীতারা কেপিআইভূক্ত প্রতিষ্ঠানটিতে ঘুরে বেড়ায়। কাজ না থাকলেও সকাল-সন্ধ্যায় এয়ারকন্ডিশনে আড্ডা মারতে দেখা যায় তাদের।

এফডিসি কর্তৃপক্ষ জানাচ্ছে, ডিজিটাল যুগে প্রবেশের আগে অধিকাংশ ছবির শুটিং হতো এখানে। শুধু শুটিং না, ছবি নির্মাণের জন্য ব্যবহৃত ফিল্মের নেগেটিভ, পজেটিভ সবই এখান থেকে নিতে হতো। নির্মাণ পরবর্তী সকল সুযোগ সুবিধাও এখানে পাওয়া যেত। ফলে এফডিসির আয়ের কোনো কমতি ছিল না। সরকারি প্রতিষ্ঠান হিসেবে তারা প্রযোজকদের তিন পদ্ধতিতে শুটিং সুবিধা দিতেন। এগুলো হচ্ছে পি-ফিল্ম, সেমি পি-ফিল্ম ও জেনারেল।

পি-ফিল্ম পদ্ধতিতে একজন প্রযোজককে ৪ লাখ ৩০ হাজার টাকা জমা দিয়ে এফডিসির তালিকাভুক্ত হতে হতো। এতে করে তিনি ছবির নেগেটিভ থেকে শুরু করে অন্যান্য জিনিস ও সার্ভিস বাকিতে নিতে পারতেন প্রযোজক। যা কিনা ছবি মুক্তির আগে পরিশোধ করে দিতে হত। দু-একটা ব্যতিক্রম ব্যতীত সকল ছবির ফাইনাল প্রিন্ট হত এফডিসির ল্যাবে। ফলে বকেয়া পরিশোধ না করে প্রযোজক কোনো প্রিন্ট নিতে পারতেন না।

সেমি পি-ফিল্ম পদ্ধতিতে প্রযোজক ২ লাখ ৩০ হাজার জমা দিয়েছে এফডিসির তালিকাভুক্ত হতেন। তিনি শুটিং ফিল্মের নেগেটিভ বা পজেটিভ কোনটাই পেতেন না। তবে বাকিতে ফ্লোর ভাড়া পেতেন। অন্যদিকে জেনারেল ক্যাটাগরিতে একজন প্রযোজক সমস্ত কাজই নগদ অর্থে করতেন।

প্রতিষ্ঠানটির অর্থ বিভাগ জানাচ্ছে, ডিজিটাল হওয়ার পর থেকে প্রযোজকদের এফডিসিকে ওই অর্থে কোনো বাকি দিতে হয়নি। যার কারণে টুকটাক কোন পাওনা থাকলেও তা ওইভাবে আলাদা করে ফাইল করা হয়নি। যে ২১ কোটির অধিক অর্থ পাওনার কথা বলা হচ্ছে তা মূলত ৩৫ মি.মি. ফিল্মের যুগের প্রযোজকদের কাছে পাওনা।

বকেয়া পরিশোধ না করতে পারলে তো ছবির প্রিন্ট পাওয়ার কথা না। তাহলে ৯৮টি ছবি মুক্তি এবং ৪০টি ছবি সেন্সরে জমা পড়লো কীভাবে? এমন প্রশ্নের জবাবে এফডিসির হিসাবরক্ষণ কর্মকর্তা মো. হেমায়েত হোসেন বলেন, দেখা যেত একই প্রযোজকের একাধিক ছবি তখন আমাদের এখানে কাজ হতো। তখন তিনি তার বাকি ছবিগুলো জামানত রেখে একটি ছবির মুক্তির জন্য প্রিন্ট নিয়ে যেতেন। পরবর্তীতে ওই ছবিগুলো হয়তো মুক্তি পায়নি কিংবা সেন্সরে আটকে গেছে। তখন প্রযোজকরা আর ওই বকেয়া পরিশোধ করেননি।

আপনারা কি তাদের নোটিশ দেননি? মো. হেমায়েত হোসেন জানান, তারা অসংখ্যবার আইনি নোটিশ দিয়েছেন। কোনো কাজ হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে আরেক কর্মকর্তা জানান, চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশ সমিতির কাছে এ ব্যাপারে সহায়তা চেয়ে বেশ কয়েকবার চিঠি দিয়েছে এফডিসি। কিন্তু তারা এর কোনো উত্তর দেননি। তিনি জানান, অধিকাংশ প্রযোজক যে ঠিকানা কাগজপত্রে দিয়েছেন সেখানে তাদেরকে পাওয়া যায় না।

তবে এ অভিযোগটি অস্বীকার করেছেন প্রযোজক নেতারা। সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক খোরশেদ আলম খসরু ও সামসুল আলম দুজনেই গণমাধ্যমকে জানালেন তারা চিঠির জবাব দিয়েছেন।

খোরশেদ আলম খসরু বলেন, ‘এফডিসি পর্ষদের মিটিংয়ে কয়েক বছরে আগে আমরা বলেছিলাম, যে ছবিগুলো বকেয়া হয়েছে তার বেশির ভাগই আটকে গেছে ৩৫ মি.মি. থেকে ডিজিটালে হুট করে রূপান্তরের কারণে। ছবিগুলো শেষ করতে না পারায় মুক্তি দেওয়া যায় নি। আবার তখন মুক্তি দিতে পারলে প্রযোজকরা ভালো টাকা পেতেন। কিন্তু এখন সেটা সম্ভব না। তাই আমাদের প্রস্তাব ছিলো এফডিসি তাদের কাছে সার্ভিস চার্জ বাবদ যে টাকা পায়, তা মওকুফ করে দিয়ে শুধু র মেটারিয়ালের বিলটা নেওয়ার। তখন সেটি ফাইন্যান্স বিভাগ থেকে পাশ করে আমাদেরকে জানানোর কথা ছিল।

সামসুল আলম বলেন, ‘এফডিসি যদি আমাদের প্রস্তাব অনুযায়ী পাওনা টাকার একটা অংশ মওকুফ করে দিত তাহলে প্রযোজকরা টাকা ফেরত দিতে পারতো। কারণ তারাও তো ক্ষতিগ্রস্থ। আবার অনেক প্রযোজক মারাও গেছেন। জীবিত প্রযোজকদের অধিকাংশই চান টাকাটা ফেরত দিতে। কিন্তু তার আগে তো একটা সিদ্ধান্তে আসতে হবে।

খালি চিঠি ও মামলার হুমকি দিয়ে এ টাকা আদায় হবে না বলে দাবি করেন খোরশেদ আলম খসরু। তিনি বলেন, টাকা আদায়ে কিন্তু উদ্যোগ নিতে হবে এফডিসিরই। আমরা শুধু সহায়তা করতে পারবো।
সরেজমিনে গিয়ে নথিপথ থেকে দেখা গেছে, সর্বমোট ৩১৯টি ছবির প্রযোজকের কাছে এফডিসির এ পাওনা। এ ছবিগুলোর মধ্যে ৯৮টি ছবি মুক্তি পেয়ে গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com