বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আগামীকাল থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক : পররাষ্ট্রমন্ত্রী উপজেলা নির্বাচনে ভোটের হার ৩০ থেকে ৪০ শতাংশ হতে পারে : সিইসি  আওয়ামী লীগের যৌথসভা আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক : ওবায়দুল কাদের বাংলাদেশ স্টার্টআপ সামিট আয়োজনের জন্য স্টার্টআপ বাংলাদেশ-এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে এশিয়াটিক মাইন্ড শেয়ার লিঃ এবং উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিঃ লক্ষ্মীপুরে দুই উপজেলায় আজ ভোট, ভোর হতেই বৃষ্টি, কেন্দ্র প্রস্তুত  ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে কালেকশন বুথ চালু করল ব্র্যাক ব্যাংক লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে, বিক্রির টার্গেট ৫০০ কোটি টাকা

রাশিয়ার ওপর চাপ বৃদ্ধি, জি সেভেন সম্মেলনে বক্তব্য দিলেন জেলেন্সকি

  • আপডেট সময় সোমবার, ২২ মে, ২০২৩, ৫.১২ পিএম
  • ৪৫ বার পড়া হয়েছে

জাপানের হিরোশিমায় শিল্পোন্নত ৭ দেশের জোট, গ্রুপ অফ সেভেনের শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে রবিবার ইউক্রেন যুদ্ধ বিষয়ক কর্ম-অধিবেশন আহবান করা হয়। সেখানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন ভলোদিমির জেলেন্সকি।

নাটকীয়ভাবে এক দিন আগে ইউক্রেনের প্রেসিডেন্ট শুক্রবার সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত আরব লীগের সম্মেলনে যোগদান শেষে, একটি ফরাসি উড়োজাহাজে করে শহরটিতে আগমন করেন। সেখানে তিনি রুশ আগ্রাসন ঠেকাতে ইউক্রেনের উদ্যোগের পক্ষে সমর্থন দেয়ার জন্য আহবান জানান।

তার নিজস্ব ভঙ্গিমায়, হুডযুক্ত সোয়েটার পরে জেলেন্সকি জি-সেভেনের সব নেতা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলাদা করে বৈঠক করেন। উল্লেখ্য, রাশিয়ার আগ্রাসনের নিন্দা না করায় মোদী সমালোচিত হন।

জেলেন্সকির সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আরো ৩৭ কোটি ৫০ লাখ ডলারের বাড়তি সহায়তার ঘোষণা দেন। বাইডেন বলেন, “যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সক্ষমতা বাড়াতে এই প্যাকেজে আরো গোলাবারুদ, কামানের গোলা, সাঁজোয়া যান যুক্ত করা হয়েছে।”

শীর্ষ ম্মেলনের প্রথম দিন, জি-সেভেন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ কঠোরতর করেছে। এছাড়া, যারা মস্কোকে সাহায্য করছে অথবা আরোপিত নিষেধাজ্ঞা এড়িয়ে যেতে সহায়তা করছে, তাদেরকে দমন করার জন্য এ উদ্যোগ নেয়া হয়। তবে, কিয়েভের জন্য সবচেয়ে উৎসাহব্যঞ্জক বিষয় হলো, যুক্তরাষ্ট্র অবশেষে রাজি হয়েছে, তার মিত্ররা ইউক্রেনকে এফ-সিক্সটিন যুদ্ধ বিমান দিতে পারবে এবং সেগুলো ওড়ানোর জন্য ইউক্রেনীয় বৈমানিকদের প্রশিক্ষণ দিতে পারবে।

এর আগে, সংঘাতের মাত্রা বেড়ে যাওয়ার আশংকায় বেশ কয়েক মাস ধরে বাইডেন ইউক্রেনের বিমানবাহিনীর আধুনিকায়নের জন্য জেলেন্সকির যুদ্ধবিমানের অনুরোধে সাড়া দিচ্ছিলেন না। ইউক্রেনের বিমান বহরের বেশিরভাগ যুদ্ধবিমান সোভিয়েত আমলের।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান গুরুত্ব আরোপ করে বলেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে যে রুশ ভূখণ্ডে হামলার জন্য যেন এফ-সিক্সটিন যুদ্ধবিমান ব্যবহার করা না হয়।

শনিবার প্রকাশিত যৌথ বক্তব্যে জি-সেভেনের নেতারা আবারো “সম্ভাব্য কঠোর ভাষা প্রয়োগ করে” ইউক্রেন যুদ্ধের নিন্দা জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com