মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : সেতুমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন দ্বাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন আগামী ৫ জুন রাজধানীর ধানমন্ডিতে প্রকাশ্যে ছিনতাইয়ের অভিযোগে ৪ জন গ্রেফতার ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে সর্বজনীন পেনশন স্কিম মেলা অনুষ্ঠিত ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন নারী ক্রীড়াবিদকে ধর্ষণ ২ জন গ্রেফতার কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল: পররাষ্ট্রমন্ত্রী ঈশ্বরগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী  প্রদীপের আনারসের গণজোয়ার

      ভাঙ্গায় লেখক-পাঠকদের পদচারনায় মুখর বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা।

  • আপডেট সময় শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৬.৫৬ পিএম
  • ৪৯ বার পড়া হয়েছে


মাহমুদুর রহমান(তুরান),ভাঙ্গা (ফরিদপুর )ঃ ফরিদপুরের ভাঙ্গায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে বসেছে বঙ্গবন্ধু ও স্বাধীনতা গ্রন্থ মেলা। ডাঃ কাজী আবু ইউসুফ ষ্টেডিয়াম চত্বরে লেখক-পাঠক আর শিশু-কিশোরদের পদচারনায় সরগরম এখন মেলা প্রাঙ্গন।
বই পড়ার মাধ্যমেই একটি সুস্থধারার জাতি এবং ষ্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে-জেলা প্রশাসক। আজ শুরু হওয়া এ মেলায় বিভিন্ন লেখক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্বদের উপস্থিতি এবং হারিয়ে যাওয়া গ্রামীন সংস্কৃতি তুলে ধরায় মেলার আকর্ষন আরও বাড়িয়ে তুলেছে। অনুষ্ঠানে বহুল আলোচিত প্রতীকি বঙ্গবন্ধুর বায়োস্কোপ প্রদর্শন করা হয। নানা প্রকার আয়োজন এবং চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ভাই মাসুদ বাবুর উদ্যোগে ভাঙ্গা সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা অভিনিত নাটক ‘‘রক্তে রঞ্জিত স্বাধীনতা’’কে ঘিরে ষ্টেডিয়াম প্রাঙ্গন ছিল উৎসবমুখর পরিবেশ। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু-কিশোর উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে ডাঃ কাজী আব ইউসুফ ষ্টেডিয়াম চত্বরে বসেছে বাঙ্গালীর প্রানের স্পন্দন বইমেলা। নতুন প্রজন্মকে সুস্থ সাংস্কৃতিক সম্পন্ন করে গড়ে তুলার প্রত্যাশায় চলছে এ আয়োজন। মেলাকে ঘিরে শিশু-কিশোর,শিক্ষার্থী সহ নানা বয়সী এবং লেখক ও গুনীজনদের মিলনমেলায় পরিনত হয়। বিকেল হলেই মেলা প্রাঙ্গন নানা বয়সীদের ভীড়ে মুখরিত হয়ে উঠছে। এতে নানা বয়সী আর বই পীপাসুদের আগ্রহের কেন্দ্রবিন্দু এখন ষ্টেডিয়াম চত্বর। মেলায় বসা বইয়ের ষ্টল এবং ভাঙ্গা সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা নাটকের মঞ্চায়ন দেখতে অন্যতম অতিথি হয়ে হাজির হয়েছেন নাট্য ব্যক্তিত্ব ফজলুর রহমান বাবু। উঠতি বয়সের শিশু-কিশোররা গুনী এ অভিনেতার সাথে সেলফি তুলতে হুমড়ি খেয়ে পড়ে। এছাড়া প্রদর্শণ করা হয় জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় কালচারাল সেন্টারের আয়োজনে ঐতিহ্যবাহী পুতুল নাচ। হারিয়ে যাওয়া বিলুপ্ত প্রায় এ গ্রামীন পুতুল নাচ দেখতে পেয়ে দর্শক-শ্রোতারা বিমোহিত।
অনুষ্ঠানে কেক কেটে মেলার উদ্বোধন করে জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, বই পড়ার মাধ্যমেই একটি সুস্থধারার জাতি এবং ষ্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে। সেই সাথে বিলুপ্ত প্রায় ঐতিহ্য ফিরে এলে নতুন প্রজন্ম আদর্শ জাতি হিসেবে গড়ে উঠবে। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আজিম উদ্দিনের লেখা বই ‘উদ্ভট কান্ডকারখানা’’বইয়ের মোড়ক উন্মোচন করেন জেলা প্রশাসক।মেলা প্রাঙ্গনে বিশিষ্ঠ লেখক ও সংগীত শিল্পী জাহিদ হাসানের লেখা বই কিনতে এবং অটোগ্রাফ নিতে তরুন-তরুনীরা ষ্টলের সামনে ভীড় করে। ভাঙ্গা সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হায়দার হোসেনের সার্বিক তত্তাবধানে এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এস.এম হাবিবুর রহমান,নির্বাহী অফিসার আজিম উদ্দিন,সহকারী কমিশনার(ভূমি) মাহামুদুল হাসান,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আকরামুজ্জামান রাজা,বীর মুক্তিযোদ্বা মাহবুব হোসেন মোতালেব,মহিলা বিষয়ক কর্মকর্তা ইলা রানী কুন্ড সহ সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com