সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দীর্ঘ বন্যার পানিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি  রাজনৈতিক প্রতিহিংসাসহ হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে দুই কমিটি গুলশান থানা কর্তৃক একটি বিদেশী পিস্তল, ২৯ রাউন্ড গুলি ও ৩৮ রাউন্ড শর্টগানের কার্তুজ উদ্ধার বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো ঝুলিয়ে সোজা করা হবে- অমিত শাহর রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে ১৪৪ ধারা প্রত্যাহার কারাগার থেকে পালানো ঢাবির ছাত্রী ধর্ষণকারী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মজনু গ্রেফতার সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের ৫ দিনের রিমান্ড মঞ্জুর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে নেমে গেল বাংলাদেশ প্রতিবছর ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পদের হিসাব জমা দিতে হবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তালতলীতে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সম্পর্কিত প্রস্তুতি সভা অনুষ্ঠিত

শুরু হলো পারফরমেন্স আর্ট ‘বহু+মাত্রিক’

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ১২.৫৮ পিএম
  • ১৮২ বার পড়া হয়েছে

আল সামাদ রুবেলঃ আগামী ৮ ডিসেম্বর, ২০২২, পর্দা ওঠতে যাচ্ছে মাসব্যাপী ১৯ তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ- ২০২২ এর। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় নাট্যশালায় এবারের ১৯তম এশিয়ান আর্ট বিয়েনালের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯তম এশিয়ান আর্ট বিয়েনালের প্রচারের অংশ হিসেবে গতকাল ১ ডিসেম্বর, ২০২২ সকাল ১১.০০ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আর্ট পাফরমেন্সের উদ্বোধন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এবারের এশিয়ান আর্ট বিয়েনালে বাংলাদেশসহ, চিলি, কঙ্গো, নেদারল্যান্ড, কোরিয়া, মেক্সিকো ও জাপানসহ আট দেশের ৫১ জন শিল্পী বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এবং রাজধানীর ১১টি স্থানে পারফরমেন্স আর্ট: বহু+মাত্রিক প্রদর্শন করেছেন।

শিল্পকলা একাডেমির বিভিন্ন গ্যালারীর সমান্তরাল যে সকল স্থানে পারফরমেন্স আর্ট প্রদর্শিত হবে সেগুলো হলো: টিএসসি, বিজ্ঞান অনুষদ, কার্জন হল, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের সামনের সড়ক, বাংলাদেশ জাতীয় জাদুঘরের সামনে, শাহবাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সোহরাওয়ার্দি উদ্যান, সদরঘাট, রবীন্দ্র সরোবর, ধানমন্ডি লেক, রমনা পার্ক প্রভৃতি।

বাংলাদেশের অংশগ্রহণকারী শিল্পীরা হলেন: আবু নাসের রবি, আফসান শারমিন, একরামুল মমেন, অসিম হালদার সাগর, ইফাত রেজোয়ানা রিয়া, ফারহা নাজ মুন, জয়নাল, জুবলি দেওয়ান, মোঃ জোনাইদ ইউসুফ, অরপিতা সিংহ লোপা, মেহেরুন আক্তার সুমি, মহাদেব, মনিরুজ্জামান সিপু, মুস্তফা জামান, নাজিয়া আন্দালিব প্রেমা, নিলুফা চামান, পলাশ ভট্টাচার্য, সাইলা জিন্নাত রুনি, রুনি আহামেদ, সালেহ মাহমুদ, সঞ্জয় চক্রবর্তী, সানজিন মাহমুদ, সুজন মাহাবুব, সুমানা আক্তার, বেলাল, সৈয়দ মাহমুদ জাকির, ইয়াসমিন জাহান নুপুর, যুবরাজ জাহেদ এ. চৌধুরী, মোঃ জাহিদ হোসেন, সুমন বিশ্বাস এবং বাংলাদেশ পারফরমেন্স আর্ট গ্রুপের শিল্পীরা যথাক্রমেঃ গোলাম রব্বানী, মোঃ রনি মিয়া, মোহাম্মদ আসিফ মাহমুদ, মোঃ আকবর হোসেন, আপন চন্দ্র রায়, সাদিয়া ইসলাম। বৃষ্টি, মিরা সুলতানা স্মৃতি, অস্পৃশ্য রানী দাস, মোছাঃ উম্মে আতিয়া আলো, সুমাইয়া আক্তার, মাহফুজা খানম, সৈয়দা লামিয়া মহিউদ্দিন, ফারিয়া আমরিন লাবনী, তাসনুর আক্তার ও তানভীর রিদম।

বিদেশী পারফরমেন্স আর্টিস্টরা হলেন চিলির গ্যানজ্যালোরা বানাল, কঙ্গোর আইচা মুটিবা মাকানা, নেদারল্যান্ডের জোল্যান্ডাজ্যান সেন, কোরিয়ার জিম গোয়াংচিওল, চিলির মিলা বেরিও সপাল ওমিনো, মেক্সিকোর কনগে লাড়া ডেউবা এবং জাপানের রিকো সিমিজু। পারফরমেন্স আর্ট: বহু+মাত্রিক’ নিয়ে ১২ ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ৬টায় একাডেমির আর্ট গ্যালারির পারফরমেন্স আর্ট ভেন্যুতে অনুষ্ঠিত হবে মুক্ত আলোচনা। মাসব্যাপী এই শিল্প প্রদর্শনী সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্ৰাণ লিয়াকত আলী লাকীর পরিকল্পনা ও ভাবনায়, কিউরেটর আব্দুস সালাম (বাংলাদেশ) এবং মঞ্জুর আহমদ (আর্ন্তজাতিক) এর তত্ত্বাবধানে, সুজন মাহাবুবের সমন্বয়ে এবারের এশিয়ান আর্ট বিয়েনালে দেশ বিদেশের শিল্পীরা তাদের শিল্পকর্ম উপস্থাপন ও প্রদর্শন করবে।

প্রদর্শনীতে ১১৩ দেশের অংশগ্রহণে চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক্স ডিজাইন, আলোকচিত্র, স্থাপনা শিল্প, নিউমিডিয়া আর্ট, পারফরমেন্স আর্টসহ বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম উপস্থাপিত এবং প্রদর্শিত হবে। বেতার-মঞ্চ- দূরদর্শন-চলচ্চিত্র-চারুকলা প্রভৃতি শিল্পমাধ্যমের মতোই পারফরমেন্স আর্ট একটি স্বতন্ত্র শিল্পমাধ্যম। পেইন্টারের ক্যানভাস যেমন তার চিত্র আঁকার ক্ষেত্র তেমনি পারফরমেন্স আর্টিস্টের দেহই মূলত তার সৃজনক্ষেত্র। দর্শককে নিমিষে আকর্ষন করতে পারা এবং দৈহিক সীমাবদ্ধতাকে মানসিক চিন্তার বিশালতা দ্বারা ব্যাপৃত করে শিল্পী তার কাজটি সম্পন্ন করেন। যে কোন স্থান, সময়কে ব্যবহার করে দর্শকদের মনোজগৎকে নাড়িয়ে দিতে ব্রেইন স্টোরমিং তথা কল্পনার ঝড় তোলা এই শিল্পের অনন্য বৈশিষ্ট্য। দৈহিক উপস্থাপনায় সত্যের অনুসন্ধান পারফরমেন্স আর্টের মর্মকথা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com