শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

আফগানিস্তানে পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা

  • আপডেট সময় শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২, ১০.২৮ এএম
  • ৭০ বার পড়া হয়েছে

আফগানিস্তানের রাজধানী কাবুলের সমস্ত পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান সরকার। নারীদের জন্য করা নতুন এই নিয়মে বিনোদন কেন্দ্রগুলোতেও তাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। চলতি সপ্তাহে নতুন এই নিয়মটি চালু করা হয়েছে।

আফগানিস্তানের প্রোপাগেশন অব ভার্চু এন্ড প্রিভেনসন অব ভাইস মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ সাদেক মোহাজির বিবিসিকে বলেছেন, যারা আফগানিস্তানের পার্কগুলো পরিচালনার দায়িত্বে আছেন, তাদের নারীদের প্রবেশে অনুমতি না দেওয়ার জন্য বলা হয়েছে। পার্কগুলোতে ইসলামিক আইন মানা হচ্ছে না বলে দাবি করেছেন তিনি। প্রসঙ্গত, ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে নারীর অধিকার এবং স্বাধীনতা কঠোরভাবে সীমিত করে দিচ্ছে তালেবান সরকার।

এর আগে পার্কগুলোতে যাওয়ার ক্ষেত্রে নারী এবং পুরুষের জন্য আলাদা দিন নির্ধারণ করে দেওয়া হয়েছিল। সেই নিয়ম অনুযায়ী, রবিবার, সোমবার, মঙ্গলবার নারীদের পার্কে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। বাকি ৪ দিন পুরুষদের জন্য নির্ধারিত ছিল। কিন্তু নতুন এই নিয়মের ফলে এখন পুরুষ আত্মীয়দের সঙ্গেও নারীরা পার্কে যেতে পারবে না।

মোহাম্মদ আকিফ সাদেক মোহাজির বলেন, ‘গত ১৫ মাস ধরে আমরা বিষয়টি ঠিক করার চেষ্টা করেছি। এমনকি লিঙ্গভেদে নির্দিষ্ট দিনও ঠিক করে দিয়েছিলাম। কিন্তু এখনো অনেক স্থানে এই নিয়মের লংঘন করা হচ্ছে। তারা শরিয়া আইনকে সম্মান করছে না।’

তিনি জানান, নারী-পুরুষের একসাথে পার্কে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া সত্ত্বে অনেকেই নিয়মটি লংঘন করেছে। এমনকি কেউ কেউ হিজাবও পরেনি। তাই আপাতত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com