শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন আটক কুকি-চিনের ৫৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত সয়াবিনের খোলা তেলের দাম কমলেও বেড়েছে বোতলজাত তেলের দাম দেশে স্বর্ণের দাম বাড়লো ২৫ এপ্রিল থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা এপ্রিল জুড়েই তাপমাত্রার আধিক্য থাকবে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর বিএনপির নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের এমপি খাদ্য নিরাপত্তার পাশাপাশি আমিষ উৎপাদন বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত

সবজি চাষে বিপ্লব ঠাকুরগাঁওয়ের ৫ গ্রাম

  • আপডেট সময় বুধবার, ১৭ মে, ২০২৩, ১২.৫০ পিএম
  • ৭৯ বার পড়া হয়েছে

গৌতম চন্দ্র বর্মন,ঠাকুরগাঁও থেকেঃ সবজি চাষে বিপ্লব ঠাকুরগাঁওয়ের পাঁচ গ্রাম সবজি চাষে বিপ্লব ঘটিয়েছেন ঠাকুরগাঁও সদর উপজেলার পাঁচটি গ্রামের চাষিরা। জানা গেছে, বছরে এই পাঁচ গ্রামে সবজি উৎপাদন হয় ১০০ কোটি টাকার।

গ্রামগুলো হলো – গড়েয়া ইউনিয়নের বাগেরহাট, চণ্ডীপুর, নীলার হাট, গুঞ্জরগড় ও চকহলদি। মৌসুমভিত্তিক নানা সবজি চাষ করে আর্থিকভাবে এখন স্বাবলম্বী এই পাঁচ গ্রামের কৃষকরা।

এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ জানান, বছরে এসব গ্রামে সবজি উৎপাদিত হচ্ছে দেড় হাজার টন। এসব সবজি স্থানীয় চাহিদা পূরণ করে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের হাট-বাজারে। এখান থেকেই বছরে বিক্রি হচ্ছে ১০০ কোটি টাকার সবজি।

গ্রামগুলোতে গিয়ে দেখা যায়, কুমড়া, বেগুন, ঢেঁড়স, কাঁকরোল, করলা, পটোলসহ বিভিন্ন সবজি বাণিজ্যিকভাবে আবাদ করেছেন কৃষকরা। গ্রাম ঘুরে পাইকাররা ক্ষেত থেকে সবজি কিনছেন।

চকহলদি গ্রামের কৃষক আলিম উদ্দিন জানান, কয়েক বছর আগেও তিন বিঘা জমিতে ধানের আবাদ করতেন। এখন রবি মৌসুমে পুরো জমিতেই সবজি আবাদ করেছেন।

তিনি বলেন, ধান চাষের চেয়ে সবজি চাষ লাভজনক। এক বছরে মৌসুমভিত্তিক নানা সবজি চাষ করা যায়। এর ফলে প্রতি বিঘা জমি থেকে ৩৫ থেকে ৪০ হাজার টাকা বেশি লাভ করতে পারছি।

পাশের নীলার হাট গ্রামের প্রান্তিক চাষি মোবাশ্বির আলম। একসময় শুধু বোরো, আমন ধান চাষাবাদ করতেন। কয়েক বছর ধরে অন্য ফসলের চাষাবাদ কমিয়ে সবজি চাষে ঝুঁকেছেন।

শুক্রবার চণ্ডীরহাট আড়তে কুমড়া ও কাঁকরোল বিক্রি করতে আসেন মোবাশ্বির। তিনি জানান, এবার সবজির ফলন ভালো হয়েছে। শুরুতে বাড়তি দাম পেলেও এখন বাজারদর কিছুটা পড়ে গেছে।

একই এলাকার সবজি চাষি রব্বানী মিয়া বলেন, সব খরচ বাদ দিয়ে বছরে আমার আয় হয় চার থেকে পাঁচ লাখ টাকা। এক্ষেত্রে আমার ধানের চেয়ে সবজিতে বেশি লাভ হচ্ছে।

স্থানীয় ব্যাপারী আব্দুল জলিল বলেন, প্রতিদিন এই ইউনিয়নের বাগেরহাট, চণ্ডীপুর মোড় ও গড়েয়া আড়তে পাইকারিভাবে সবজি বেচাকেনা হয়। বিকালের পর থেকে ট্রাকে সবজি লোড করা হয়। রাতে এসব সবজি ট্রাকে করে সরাসরি রাজধানী ঢাকার আড়তে পৌঁছে যায়।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, সদর উপজেলার মধ্যে গড়েয়া ইউনিয়ন কৃষিতে সমৃদ্ধ একটি এলাকা। কয়েক বছর ধরে সবজির ভালো দাম পেয়ে খুশি চাষিরা। এ কারণে সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন তারা। এ গ্রামের কৃষকদের দেখে অন্য কৃষকরাও সমন্বিত কৃষিতে আগ্রহী হবেন – এমনটিই আশা এই কর্মকর্তার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com