বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি স্থিতিশীল সরকার থাকায় গত ১৫ বছরে দেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে :ওবায়দুল কাদের বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক সই আমতলীতে ‘হিটস্ট্রোকে’ নারীর মৃত্যু চাটরা স্টুডেন্টস ফোরাম আলোকিত মানুষ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে বার্ষিক কুইজ বিজয়ী ও উত্তীর্ণদের পুরস্কার বিতরণ দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় রাজারবাগ শরীফের কামিল শায়েখ হযরত মুজাদ্দিদে আযমের কাছে বাইয়াত ময়মনসিংহে জেলার শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক নির্বাচিত হয়েছেন মোঃ আনোয়ার হোসেন আগামীকাল আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকগণের যৌথ সভা যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

নওগাঁ নানা আয়োজনের মধ্য দিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মোৎসব পালিত

  • আপডেট সময় বুধবার, ১০ মে, ২০২৩, ৮.১৩ পিএম
  • ২৫৬ বার পড়া হয়েছে
সোহেল রানা,নওগাঁ প্রতিনিধি :আজ ২৭ বৈশাখ ১৪৩০ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্ম বার্ষিকী উপলক্ষে তার স্মৃতি বিজড়িত  পতিসরে তিন দিন ব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে সম্পুর্ন ভাবে আয়োজন। আজ তার শেষ দিন।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মজয়ন্তী উপলক্ষে নওগাঁর আত্রাই পতিসহরে নানা আয়োজনের মধ্য দিয়ে ব্যাপক উপস্তিতির মধ্যে দিয়ে পালিত হয়েছে জন্মোৎসব।
কালজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৮৬১ সালের ৮ মে) কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের এ মহান রূপকার। অনন্য সব সৃষ্টি গল্প, কবিতা, উপন্যাস, ছোটগল্প ও অসংখ্য গানের মধ্য দিয়ে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে সারা বিশ্বের কাছে পৌঁছে দিয়েছেন তিনি।
 কালপুরুষ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মদিন। বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ (ইংরেজি ১৮৬১ সালের ৮ মে) কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের এ মহান রূপকার। অনন্য সব সৃষ্টি গল্প, কবিতা, উপন্যাস, ছোটগল্প ও অসংখ্য গানের মধ্য দিয়ে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে সারা বিশ্বের কাছে পৌঁছে দিয়েছেন তিনি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।
রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথকে ‘গুরুদেব’, ‘কবিগুরু’ ও ‘বিশ্বকবি’ অভিধায় ভূষিত করা হয়।এ উপলক্ষে  ২৫ হতে ২৭শে জেলা প্রশাসনের আয়োজনে বৈশাখ তিন দিন পতিসরের দেবেন্দ্র মঞ্চে রবীন্দ্র জন্মোৎসব ও আলোচনা সভার সম্পন্ন করা হয়।
বক্তারা বলেন,কবি হচ্ছে বাংলাদেশের জামাই পতিসর হলো তার কাচারি বাড়ি,পালকি চরে কবি গুরু রবিন্দ্রনাথ আত্রাই স্টেশন থেকে কলকাতা শহরের উদ্দেশ্যে ফিরে যেতেন।তিনি ছিলেন ব্রাহ্মণ, রবিন্দ্রনাথের পুর্বের বাড়ি খুলনা,রবিন্দ্রনাথের কথা অত্তন্ত রুচিশীল তার মন ছিলো সুন্দর তার বয়স যখন ৬/৭ বছর তখন থেকেই তিনি লিখালিলি শুরু করেছেন,৬/৭বছরের কবিতা লিখা তার শিক্ষকদের কাছে অবাক করত।
কবিগুরু রবিন্দ্রনাথ দেশকে ভালোবাসতেন, কিন্তু তিনি ছিলেন আন্তর্জাতিক ব্যক্তি,নারি কে সম্মান করতো,নিজের জমিদারি কে জমিদার হিসাবে পরিচয় দিতে লজ্জা করতো, যে জীবন টা আরো বিলাশ বহল ভাবে কাটাতে পারতেন,তিনি মানবতার কাজগুলো করে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়ে গেছে। সাওতালদের সাথে তারে নিবির সম্পর্ক ছিলো তার,সাওতালদের জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলে দিয়ে গিয়েছেন।কু সংস্কারের বিরুদ্ধে কথা বলতেন তিনি।
আজ শেষ দিনে সভাপতিত্ব করেন,খালিদ মেহেদী হাসান পিএএ জেলা প্রশাসক নওগাঁ। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন   শহীদুজ্জামান সরকার,সংসদ সদস্য,নওগাঁ-২। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,আনোয়ার হোসেন হেলাল,সংসদ সদস্য,নওগাঁ -৬।
আরও উপস্থিতি ছিলেন জেলা উপজেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তা,স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মী, নওগাঁ জেলার বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রী,এন এস আই, ডি এস বি,পুলিশ সদস্য ও বিভিন্ন ইলেকট্রনিক প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শহীদুজ্জামান সরকার,বলেন‘রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে। জন্মবার্ষিকী উপলক্ষে তার অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন, ‘কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির চেতনা ও মননের প্রধান প্রতিনিধি। বাংলা সাহিত্যের প্রায় সব শাখাতেই তিনি নির্দেশকের ভূমিকা রেখেছেন। তিনি আমাদের অন্যতম শ্রেষ্ঠ সংগীত স্রষ্টা। চিত্রকর, সমাজচিন্তক এবং মানবতাবাদী দার্শনিক হিসেবেও রয়েছে তার বিশ্বখ্যাতি।’
নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ নোবেলজয়ী এই বাঙালি কবিকে স্মরণ করবে তার অগণিত ভক্ত। শুধু দুই বাংলার বাঙালিই নয়, বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষীরা কবির জন্মবার্ষিকী পালন করবে হৃদয় উৎসারিত আবেগ ও পরম শ্রদ্ধায়। এবার জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-‘সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ।’ রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষে সরকারের পক্ষ থেকে জাতীয় পর্যায়ে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এবার রবীন্দ্র জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হয়েছে রবীন্দ্র স্মৃতি বিজড়িত নওগাঁর পতিসরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com