শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন আটক কুকি-চিনের ৫৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত সয়াবিনের খোলা তেলের দাম কমলেও বেড়েছে বোতলজাত তেলের দাম দেশে স্বর্ণের দাম বাড়লো ২৫ এপ্রিল থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা এপ্রিল জুড়েই তাপমাত্রার আধিক্য থাকবে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর বিএনপির নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের এমপি খাদ্য নিরাপত্তার পাশাপাশি আমিষ উৎপাদন বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত

১৩ সালের ‌মৃত্যু ব্যক্তি লজিক প্রকল্পে এখনো জীবিত

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ৯.০৩ এএম
  • ৭৮ বার পড়া হয়েছে

 

….

মল্লিক মুহাম্মদ জামালঃ বরগুনার তালতলীতে ২০১৩ সালের মৃত্যু নাজমা কে লজিক প্রকল্পে (ভেনী ফিসারীতে) সদস্য করে জীবিত দেখানো হচ্ছে। মৃত্যু নাজমা উপজেলার ৬ নং নিশানবাড়ীয়া ইউনিয়নের ১ নং ওয়ার্ডের খোট্টারচর এলাকার ইব্রাহিম (৬৫) এর স্ত্রী। তিনি ২০১৩ সালের ২৭ শে ডিসেম্বর (বৃহস্পতিবার) নিজ বাড়ীতে মৃত্যু বরন করেন।

সরেজমিন গিয়ে জানা গেছে, নাজমা অত্র প্রকল্প শুরুর ৫ বছর পূর্বে মারা গেলেও তাকে জীবিত দেখিয়ে সদস্য ও উপকারভোগী করা হয়েছে। নাজমা বেগমের খানা নং ১৬২১৪২৫২১৪৪৮২১৪৮৮২১৫২০০০২৪, এছাড়াও সেতারা বেগম (৫০) ও আকলিমা সম্পর্কিত মা-মেয়ে তারা একই খানায় অবস্থানরত থাকলেও এবং প্রকল্প শুরুর পূর্ব থেকে আকলিমার স্বামী ও সেতারার ছেলে প্রবাসে থাকলেও তাদেরকে এ প্রকল্পের সদস্য করা হয়েছে। আকলিমার খানা নং ১৬২১৪২৫২১৪৪৮২১৪৮৮২১৫১৭০০২৫, সেতারা বেগমের খানা নং ৪১৬২১৪২৫২১৪৪৮২১৪৮৮২১৫১৭০০২৮, দুস্থ ও অসহায় নারীদের নিয়ে এ প্রকল্পের কার্যক্রম কাগজে কলমে থাকলেও বাস্তবে তার মিল নামে মাত্র। অত্র প্রকল্পের সদস্য মাজেদা বেগম ওই এলাকার ধনী ব্যক্তি হওয়ার পরেও তাকে এ প্রকল্পের সদস্য ও উপকারভোগী করা হয়েছে। যার খানা নং ১৬২১৪২৫২১৪৪৮২১৪৮৮২১৫১৭০০০৪, সদস্য রেশমা প্রকল্পের কার্য্যক্রম শূরুর পূর্বে বিদেশ গেলেও তাকে এ প্রকল্পের সদস্য করা হয়। এছাড়াও এ প্রকল্পের সদস্য মমোতাম বেগম এ প্রতিবেদকের অনুসন্ধানের আগ মুুহুর্ত পর্যন্ত জানতো না তিনি অত্র প্রকল্পের সদস্য। যার খানা নং ২১৪১৬২১৪২৫২১৪৪৮২১৪৮৮২১৫২০০০৭৬

এবিষয়ে ভুক্তভোগী ম‌মতাজ বেগম জানায়, আজ থেকে চার মাস পূর্বে আমি প্রবাস থেকে এসেছি। এ প্রকল্প সম্পর্কে আমার কোন ধারনা নাই। আমি সদস্য কি না জানিনা। এড়াছাও প্রকল্পের সদস্য রেশমা সাংবাদিকদের সাথে মুখ খোলায় তার বাড়ীতে গিয়ে হুমকি দিয়েছে দায়ীত্বশীলরা এমন অভিযোগ করেন রেশমা। অতি শিগ্রই তার নাম বাতিলের আগাম বার্তা দেয়া হয়েছে। এবং অন্যান্য সদস্যদের সতর্ক বার্তা দেয়া হয়েছে। অন্য সদস্যরা জানায়, আমাদেরকে শিখিয়ে দেয়া হয়েছে কেউ অডিটরে আসলে আপনারা বলবেন লজিক প্রকল্প আসার পূর্বে আমরা খেতে পারতাম না এখন পরি। আমাদের স্বামীরা আমাদের ভরন-পোষন দিতে অক্ষম। এখন আমরা সব দিক থেকে সুখী। এ প্রকল্পের সহযোগীতায় আমরা সাবলম্ভী হয়েছি। এছাড়াও প্রকল্প সম্পর্কে সাংবাদিক কিংবা যে কারো কাছে কথা বলতে নিষেধ করা হয়েছে।

লজিক প্রকল্পের সিএমএফ মাসুম বিল্লাহকে ফোন করে সাংবাদিক পরিচয় দেয়ার সাথে সাথে মুঠোফোন কেটে দিলে পরে একধিকবার ফোন করে কিংবা ক্ষুদে বার্তা পাঠিয়েও তার সারা মেলেনি। এছাড়াও অচেনা নাম্বার থেকে ফোন করলে সাংবাদিক পরিচয় কিংবা প্রকল্পের বিষয়ে জানতে চাইলে ফোন কেটে দিয়ে বন্ধ করে রাখে।

অন্যদিকে লজিক প্রকল্পের জেলা জলবায়ু পরিবর্তন সমন্বায়কারী (স্থানীয় সরকার বরগুনা) সরফরাজ নেওয়াজের সাথে অত্র প্রকল্পের নানা অনিয়ম নিয়ে যোগাযোগ করলে তিনি এব্যপারে কোনো বক্ত্যাব্য দিতে রাজি না হয়ে বলেন যাদেরকে নিয়ে অভিযোগ আছে তাদের নাম বলেন আমি ব্যবস্থা নিব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com