সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশে ফিরেছে এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জন গ্রেফতার মেক্সিকোর মোরেলোস প্রদেশে বন্দুকধারীর গুলিতে ৮ জনের মৃত্যু ফা শহরে হামলা চালিয়ে হামাসকে নির্মূল করতে পারবে না : এন্টনি ব্লিংকেন চাঁদপুরের দুইটি উপজেলার নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে কোম্পানির যে আয় হচ্ছে তা দিয়েই স্যাটেলাইট প্রতিস্থাপনের খরচ মেটানো যাবে : পররাষ্ট্রমন্ত্রী বাইরের মদদে বিএনপি উত্তেজনা ছড়াবে সেটা মনে করার কোনো কারণ নেই : সেতু মন্ত্রী ইউক্রেন পাল্টা হামলায় কমপক্ষে ১৪ জন রুশ নাগরিক নিহত আগামী ১৫ মে থেকে রাজশাহীর বাজারে পাওয়া যাবে আম হজযাত্রীদের ভিসা প্রক্রিয়ার সময়সীমা বৃদ্ধির প্রতিশ্রুতি সৌদি রাষ্ট্রদূতের

দেশ থেকে প্রতিবছর ১ হাজার কোটি ডলার বিদেশে পাচার হচ্ছে

  • আপডেট সময় সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০, ১.২২ পিএম
  • ২৩৭ বার পড়া হয়েছে

বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশীয় গবেষণা সংস্থার তথ্য মোতাবেক দেশ থেকে বর্তমানে প্রতিবছর গড়ে ১ হাজার কোটি ডলার অর্থ বিদেশে অবৈধভাবে পাচার হয়ে যাচ্ছে। আর এ নিয়ে সবাই উদ্বিগ্ন।

জাতিসংঘের সংস্থা আঙ্কটাড, ওয়াশিংটন ভিত্তিক গবেষণা সংস্থা গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি বা জিএফআই এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি-সহ অনেক গবেষণা সংস্থা তথ্য দিয়েছে যে, গত ১৫ বছরে বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে কমপক্ষে ১২ হাজার কোটি ডলার পাচার হয়ে গেছে।

গবেষণা প্রতিষ্ঠান জিএফআই বলছে, ২০১৫ সালেই বিশ্বব্যাপী অবৈধ অর্থপাচারের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৩০ নম্বরে। গবেষণা সংস্থাগুলো বলছে, গেল কিছুদিনে প্রতিবছরই পাচারকৃত অর্থের পরিমাণ ২৮ শতাংশ হারে বাড়ছে। অর্থপাচারের এই বিশাল পরিমাণ দেশের অর্থনীতি এবং উন্নয়নের ওপর প্রতিবন্ধকতা হিসেবে দাঁড়িয়ে আছে।

অতি-সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সংবাদ মাধ্যমকে বলেছেন, কানাডায় অর্থপাচারের ২৮টি ঘটনার তথ্য সরকার পেয়েছে। আর এতে দেখা যাচ্ছে, সরকার চাকুরিজীবিরাও রয়েছেন ওই তালিকায়।

অর্থপাচারের এই ঊর্ধ্বগতি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের তদারকি ইউনিটসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোও অবহিত। কিছু কিছু ব্যবস্থাও মাঝে-মধ্যে নেয়া হচ্ছে। গবেষণা সংস্থাগুলো বলছে, শুধু কানাডাই নয়- মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়াসহ প্রধানত ১০টি দেশে অর্থপাচার হচ্ছে। পাচারের দেশ হিসেবে সুইজারল্যান্ডে অর্থপাচার গেলো কিছুদিনে সামান্য কমেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com