শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতি ২০২৪-২০২৬ নির্বাচনে ঔষধ ব্যবসায়ী সম্মিলিত পরিষদের প্রার্থীদের পূর্ণ প্যানেলে ভোট দিন গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনের প্রতিক বরাদ্দ নারী সাংবাদিককে মারধর হেনস্তার ঘটনার ভিডিও ধারণ করতে গেলে সাংবাদিক জামালের উপর সন্ত্রাসী হামলা নারী সাংবাদিক হেনস্তাকারীদের শাস্তি চান বরিশাল বিভাগীয় প্রেসক্লাবের নেতারা ফ্রান্সের বিশ্ববিদ্যালয়ে ঢুকল পুলিশ ৩০০ আন্দোলনকারীকে গ্রেফতার শনিবার থেকে বাড়ছে রেলের ভাড়া টি-টোয়েন্টি সিরিজের জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদকদ্রব্য উদ্ধারসহ গ্রেফতার ২৯ দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো  ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ৩ জনের মৃত্যু

ঝালকাঠিতে ভাসমান পেয়ারার হাট পর্যটকে মুখরিত, পদ্মা সেতুর কারনে দাম ভাল পেলেও কম ফলনে হতাশ পেয়ারা চাষিরা

  • আপডেট সময় শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩, ৮.৩৮ পিএম
  • ৬৯ বার পড়া হয়েছে

কঞ্জন কান্তি চত্রুবর্তী, ঝালকাঠি :ঝালকাঠিতে ভাসমান পেয়ারার হাট পর্যটকে মুখরিত হয়ে উঠেছে। পদ্মা সেতুর চালু হওয়ায় বিগত বছরগুলোর তুলনায় এ বছর পেয়ারার দাম বেশি পেলেও প্রচন্ড তাপদহ ও অনাবৃষ্টির কারনে ফলন কম হওয়ায় হতাশ চাষিরা।

ঝালকাঠি, বানারীপাড়া ও স্বরূপকাঠি উপজেলার ৫৫ গ্রামের পেয়ারা বাগানকে ঘিরে ভাসমান পেয়ারার হাট এখন পর্যটকে মুখরিত হয়ে উঠেছে। পদ্মা সেতুর কারনে দ্রুত সময়ে দেশ বিদেশের ভ্রমন পিপাসুরা এ হাটে এসে মেতে ওঠেন উল্লাসে। পর্যটকদের আকৃষ্ট করতে গড়ে উঠেছে পেয়ারা পার্ক ও খাবার দোকানসহ বিভিন্ন ক্ষদ্র ব্যবসা প্রতিষ্ঠান।

এই এলাকার হাজার হাজার মানুষের কাছে ‘পেয়ারা’ অর্থনৈতিক স্বাচ্ছন্দ্য ও জীবিকার অবলম্বন। আষাঢ়-শ্রাবণের ভরা বর্ষায় এসব এলাকার নদী-খালজুড়ে পেয়ারার সমারোহ। এ বছর বৃষ্টি না হওয়ায় ও তাপদহে পেয়ারার ফলন কিছুটা কম হয়েছে। এতে চাষীরা খরচও তুলতে পারবেন না বলে হতাশা প্রকাশ করেছে। কৃষি বিভাগের তথ্যমতে, ঝালকাঠি জেলার ১৩ গ্রামে ৩৫০ হেক্টর জমিতে, বরিশাল জেলার বানারীপাড়ার ১৬ গ্রামে ৯৩৭ হেক্টর, স্বরূপকাঠির ২৬ গ্রামের ৬৪৫ হেক্টর জমিতে পেয়ারা চাষ হয়। চাষীরা জানান, আবহাওয়ার বিরুপ প্রভাবে অর্ধেকেরও কম ফলন হয়েছে। পেয়ারা গাছে যে পরিমাণ ফুল এসেছিলো এবছর বৃষ্টিপাত না হওয়ায় তা অনেকটাই ঝড়ে গেছে। গাছ পুড়ে গেছে এমন মনে হয়।

পেয়ারা বাজার ভাল হলেও লাভবান হতে পারবেন না বলে জানান চাষীরা। এদিকে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে প্রকৃতি প্রেমীরা প্রাকৃতিক নৈসর্গ উপভোগ করার জন্য ভীড় জমাচ্ছেন এই ভাসমান পেয়ারার হাটে।

 পাইকার, চাষী ও পর্যটক

কৃষি সম্প্রসারন অধিদপ্তর বলছে, তাপদহ ও অনাবৃষ্টির কারনে পেয়ারার ফলন কম হলেও পদ্মা সেতুর কারনে দাম অনেক বেশি পাচ্ছেন। এতে চাষিরা ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন। এ বছর হেক্টর প্রতি সাড়ে ১১ থেকে ১২ মেট্রিক টন পেয়ারার ফলন হয়েছে। কৃষিবিদ মো. মনিরুল ইসলাম, উপ-পরিচালক কৃষি সম্প্রসারন অধিদপ্তর, ঝালকাঠি।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com