সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

নওগাঁয়  থমকে গেছে ৭ কোটি টাকার কলেজ ভবন নির্মান কাজ !

  • আপডেট সময় শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০, ৮.৫১ পিএম
  • ২০৩ বার পড়া হয়েছে
সোহেল রানা,নওগাঁ জেলা প্রতিনিধি : নওগাঁর নজিপুর  সরকারী কলেজে নব নির্মিত ৬ তলা ভবন নির্মান কাজ করতে বাঁধার সম্মুক্ষীন হচ্ছেন ঠিকাদার । কলেজ সংশ্লিষ্টদের অভিযোগ সরকারের উন্নয়ন বাঁধা গ্রস্থ করতে একটি মহল অপতৎপরতা চালাচ্ছে ।   প্রায় ৭ কোটি টাকার আধুনিক মানের একটি ভবন নির্মান কাজের বরাদ্ধ হয় চলতি বছরে ।
গত ২৫ ফ্রেবুয়ারী ভবন নির্মান কাজের ওয়ার্ক অর্ডার পায় দেওয়ান আলী এন্ড জেভি কনস্ট্রাকশন ফার্ম । এর পর গত ১৮ আগষ্ট ৬ তলা ভবন নির্মান কাজের উদ্বোধণ করেন নওগাঁ- পত্নীতলা আসনের সাংসদ, বিদ্যুত জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সভাপতি মো: শহিদুজ্জামান সরকার । কলেজ চত্তরের পাশে আধুনিক মানের এ ভবন নির্মানে নকঁসা প্রস্তত করা হয় । কিন্ত এরই মাঝে  ভবনের নতুন কাঠামোতে ঘটে বাড়তি কিছু সংযোজন  ।

ভবনের কাজ চালু রাখার দাবীতে কয়েক শো শিক্ষার্থী মানব বন্ধণ করে

জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জানায়, নতুন কাঠামো লিফট যুক্ত হয় । তা ছাড়া ১২০ ফিট পরিমান ভবন নির্মান কাটামো আরো দু প্রান্তে যোগ হয় ১৬ ফিঠ । এর ফলে কলেজ কর্তপক্ষের সাথে আলোচনা করে কলেজের একাংশে ভবন নির্মানের জন্য বেঁচে নেওয়া হয় । কলেজের মুল মাঠ ঠিক রেখে আধুনিক এ ভবন নির্মান কাজ শুরু করা হলে  কিছু ব্যাক্তি এর বিরোধীতা করে নানা তৎপরতা চালাতে থাকে । তারা মাঠ নষ্ট হচ্ছে এমন দাবী তুলে আ&টতে থাকে কাজ বাতিলের ষরযন্ত্র ।
কলেজ উন্নয়ন ও ভবন নির্মান কমিটির সভাপতি  কলেজের  সহযোগী অধ্যপক ড. লোকনুজ্জামান  আহম্মেদ বলেন, আধুনিক মানের ভবন নির্মান হোক এ কলেজে তা দীর্ঘ দিন থেকেই বিরোধীতা করে আসছিল কিছু ব্যাক্তি ।
তারা এখন মাঠ নষ্ট হচ্ছে এমন তথ্য বিভ্রাট কথা বলে কাজ টি না হোক সে অপৎতপরতা অব্যহত রেখেছে । তিনি বলেন, পর্যাপ্ত মাঠ থাকছে । তা ছাড়া এটা কোন পাবলিক মাঠ নয় যা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত । কলেজের কয়েক শো শিক্ষার্থী রয়েছে যারা বিষয়টির সাথে একমত হয়ে ভবন উন্নয়নের পক্ষে আন্দোলন করছে । কিন্ত বহিরাগত কতিপয় ব্যাক্তি মাঠ কে পুঁজি করে ভবন নির্মান নস্যাত করতে এ তৎপরতা বলেন তিনি ।
সবুজ কলেজ মাঠটি সমন্নত রেখেই কাজ চলছে দাবী কলেজ কর্তৃপক্ষের
বিষয়টি নিয়ে নওগাঁ জেলা প্রশাসক, হারুন অর রশীদ সহ জেলা   শিক্ষা প্রকৌশল, ও বিশিষ্টজন  সরজমিন করেছে । শিক্ষা প্রকৌশল অধিপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ
বলেন, যারা মাঠ নিয়ে কথা বলছে আসলে তারা না বুঝেই কথা বলছে   । কলেজ মাঠটি সমন্নত রেখে পরবর্তী ভবন নির্মানের নকসা করা হয়েছে । ১৪৬ ফিঠ ভবনের বাইরে বিশাল মাঠ থাকছে ।
তিনি আরো বলেন, ১৮ মাসের মধ্যে ভবন নির্মান কাজ বুঝে দেওয়ার লক্ষ নিয়ে কাজ শুরু করার কথা । কিন্ত ইতিমধ্যে টেন্ডার আহবানের ৮ মাস পার হয়েছে যা শুরু করা যাচ্ছে না । এ ক্ষেত্রে প্রকল্পের ভবিশ্যত নিয়ে শংকা প্রকাশ করেন তিনি ।
কলেজের অধ্যক্ষ মো: সাঈদুর রহমান জানান, কলেজের মাঠ নিয়ে যারা কথা বলছে আসলে তারা কলেজের কেউ নয় । তারা বহিরাগত এবং রাজনৈতিক উদেশ্য উন্নয়ন কাজ বাঁধা গ্রস্থ করতে প্রশাসনে দৌড়ঝাপ করছে ।
পত্নীতলা উপজেলা চেয়ারম্যান  আব্দুল গাফফার বলেন, সরকারের উন্নয়ন কাজ থমকে দিতে সব সময় একটি মহল কাজ করে থাকে ।

উন্নয়ন বাঁধা গ্রস্থ করার প্রতিবাদে শিক্ষার্থীরা মানব বন্ধণ করে

নজিপুরে আধুনিক মানের ৬ তলা ভবন হোক তা বিরোধী মতের লোকজন চায় না । এ কারণে ঠুনকো একটি বিষয় নিয়ে আন্দোলন করে প্রকল্প টি বাতিল করার ষরযন্ত্র মেতেছে বলে তিনি অভিযোগ করেন । তিনি প্রশাসনের প্রতি দাবী জানান, প্রকল্পটি বাতিল করতে   যারা চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে তাদের উদেশ্য দেখতে গিয়ে যেন সরকারের উন্নয়ন বাঁধা গ্রস্থ না হয় ।
কলেজ ভবনের নির্মান কাজ শুরুর দাবীতে গত এক সপ্তাহ ধরেই আন্দোলন করছে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা । শিক্ষার্থীদের মধ্যে ডিগ্রী ২য় বর্ষের আলামীন, রিয়াদ, শিয়াম, তোশিবা নিশি জানান, গুটি কয়েক ব্যাক্তি কলেজের মাঠ নিয়ে আন্দোলন করছে তারা আসলে কলেজের ছাত্র নয় । কলেজের সব শিক্ষার্থী চায় নতুন ভবন হোক বর্তমান জায়গায় । শিক্ষার্থীরা দাবী করেণ, উন্নয়ন বিরোধী মহল কে জেলা প্রশাসন গুরুত্ব দিচ্ছে এর ফলে আমাদের ভবন নিয়ে এ জটিলতা তৈরি হয়েছে ।
এ  ব্যাপারে নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশীদের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমি বিষয়টি দেখছি তবে কলেজের ফাণ্ড যেন ফেরত না যায় সে দিকে নজর রেখে তিনি সমাধা খুঁজছেন ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com