বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১০:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
দেশে এ পর্যন্ত ৪৭ লাখ ৭০ হাজার ৯৫৩ জন করোনা টিকা নেয়ার জন্য নিবন্ধন করেছেন ফুলবাড়ীতে নব নির্বাচিত পৌর মেয়রকে ব্যাবসায়ী সমিতির সংবর্ধনা প্রদান নওগাঁয় প্রতিবন্দীদের মাঝে হুইল চেয়ার বিতরণ বাংলাদেশে করোনা মহামারী পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক দূর্ঘটনায় শিশু পুত্র নিহত; পিতা সহ আহত- ৩ দেবীদ্বারে ইজিবাইক চালাতে গিয়ে ৬ বছরের এক শিশুর মৃত্যু স্বাস্থ্য কমপ্লেক্সে ফাঁস দিয়ে মহিলা রোগীর রহস্যজনক মৃত্যু ভাসানচর গেলেন আরও ১ হাজার ৭৫৯ জন রোহিঙ্গা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ২৫ লাখ ৭১ হাজার ৭৯৪ জন বিএনপি জীবন্ত মানুষকে আগুনে পুড়িয়ে মারে আর এখন কৃত্রিম দরদ দেখায়: সেতুমন্ত্রী

আদি বুড়িগঙ্গা চ্যানেল ও রাজধানীর খালগুলোর সমস্ত জায়গা চিহ্নিত করা হবে : মো. তাজুল ইসলাম

  • আপডেট টাইম : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১, ৮.৩২ পিএম
  • ২২ বার পঠিত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আদি বুড়িগঙ্গা চ্যানেলসহ রাজধানীর খালগুলো দখল করে গড়ে তোলা বিভিন্ন অবকাঠামো উচ্ছেদ করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়ন এবং নাগরিক সেবা প্রদানের সঙ্গে কোনো আপোষ করা হবে না। তিনি আজ মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশন এবং প্রাকৃতিক খালসমূহের ব্যবস্থাপনাকল্পে সমন্বিত কর্মপরিকল্পনা প্রনয়ণের লক্ষ্যে আয়োজিত এক সভা শেষে এ কথা জানান।


মো. তাজুল ইসলাম বলেন, গণপূর্ত মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে সিএস এবং আরএস দেখে ধাপে ধাপে আদি বুড়িগঙ্গা চ্যানেল ও রাজধানীর খালগুলোর সমস্ত জায়গা চিহ্নিত করা হবে। এরপর নদ- নদী ও খালগুলো দখল করে যত অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে সেগুলো দখলমুক্ত করতে ঢাকার দুই সিটি কর্পোরেশন ও সরকারের অন্যান্য সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে উচ্ছেদ অভিযান চালাবে।
গণপূর্ত মন্ত্রণালয় এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের অধীন যেসব খাল রয়েছে সেগুলো সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জনপ্রতিনিধিত্বমূলক প্রতিষ্ঠান অধিক দায়িত্বশীল হবে বলেই ওয়াসা থেকে খালের দায়িত্ব দুই সিটি কর্পোরেশনকে দেওয়া হয়েছে। অন্য প্রতিষ্ঠানের অধীনে থাকা খালের দায়িত্বও দুই সিটি কর্পোরেশনেকে দেওয়ার বিষয়ে সভায় আলোচনা হয়েছে এবং এ লক্ষ্যে একটি আন্ত:মন্ত্রণালয় বৈঠক করা হবে। সভায় মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশন এবং প্রাকৃতিক খালসমূহের ব্যবস্থাপনাকল্পে দুই সিটি কর্পোরেশন কতৃক গৃহীত নানা কর্মপরিকল্পনা কথা তুলে ধরে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকার দুই সিটি কর্পোরেশনের পক্ষ থেকে যেসব মতামত, কর্ম পরিকল্পনার এবং প্রকল্পের কথা জানিয়েছেন এবং তার বাইরেও কিছু প্রকল্প এবং কর্ম পরিকল্পনা নিতে হবে।
এসব কর্মপরিকল্পনা এবং প্রকল্প সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
এর আগে অনুষ্ঠিত সভায় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনা ও আদর্শ বাস্তবায়ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের উন্নত জীবনমান নিশ্চিত করতে কারো সাথে কোনো কম্প্রোমাইজ করা হবে না। ঢাকাকে শুধু বাসযোগ্য নয়, দৃষ্টিনন্দন করে বিনোদন কেন্দ্রে পরিণত করা হবে।
তিনি বলেন, শুধু বৃষ্টির পানি যাওয়ার এবং খালগুলোকে পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্য সিটি কর্পোরেশনের কাছে এটা হস্তান্তর করা হয়নি। যেসব খালের জায়গা দখল হয়েছে সেগুলো দখলমুক্ত করে সংস্কার করা এবং নগরীকে জলাবদ্ধতা থেকে মুক্ত করার জন্য হস্তান্তর করা হয়েছে।
তাজুল বলেন, ওয়াসার কাছে ড্রেনেজ ব্যবস্থাপনা থাকা অবস্থায় যে সকল নতুন প্রকল্প পাস হয়েছে এবং যেগুলো চলমান রয়েছে সেগুলো দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।
সভায় খালসমূহ পরিষ্কার পরিচ্ছন্ন করতে ওয়াসার কাছ থেকে পওয়া যন্ত্রপাতির পাশাপাশি আরো নতুন যন্ত্রপাতির প্রয়োজন হবে বলে দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হলে মন্ত্রী নতুন যন্ত্রপাতি কেনার বিষয়ে সিদ্ধান্ত দেন।
সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, রাজউক চেয়ারম্যান সাঈদ নূর আলম, দুই সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গত বছরের ৩১শে ডিসেম্বর রাজধানীর বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্বে ঢাকা ওয়াসার কাছ থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

(বাসস)

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazsongbadsara1
© All rights reserved  2019 songbadsarakkhon
Theme Download From ThemesBazar.Com