শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাইয়্যিদাতুনা হযরত খাদিজাতুল কুবরা আলাইহিহাস সালাম উনার বিছাল শরীফ দিবস নওগাঁয় অসংক্রামক রোগ প্রতিরোধে  শরীরচর্চা  নিশ্চিতে করণীয় বিষয়ে এডভোকেসী সভা অনুষ্ঠিত বিড়ি শিল্পে ট্যাক্স প্রত্যাহারসহ চার দাবিতে রংপুর শ্রমিকদের মানববন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ জিম্মি জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে: ড. হাছান মাহমুদ মাগুরা জেলায় এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে লোহিত সাগরে ইয়েমেনের ৪টি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র বিএনপির একান্ত কাম্যই হলো যে কোনো উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয় : সেতু মন্ত্রী আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন বাংলা নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

সারা দেশে ৬০ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে

  • আপডেট সময় শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১, ১২.২৩ পিএম
  • ১৮০ বার পড়া হয়েছে

সারা দেশে ৬০ পৌরসভা নির্বাচনে দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ চলছে। আজ সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এর আগে গতকাল ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে নির্বাচন কমিশন (ইসি)। ভোট উপলক্ষে অনেক পৌরসভায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সমর্থকদের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছিল।

এদিকে প্রচারের শেষ মুহূর্তের কিছু ঘটনা উদ্বেগ বাড়িয়েছে, জানান দিয়েছে শঙ্কার কথাও। গত বৃহস্পতিবার রাতে অর্থাৎ নির্বাচনি প্রচারের শেষ সময়েও রাজশাহীর আড়ানী পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ছাড়া নরসিংদীর মনহরদী, পাবনার ঈশ্বরদীসহ বিভিন্ন স্থানে প্রচারে বাধা, হামলা, সংঘর্ষের ঘটনা উত্তাপ বাড়িয়েছে নির্বাচনের।

শুধু তাই নয়, দুপক্ষের মধ্যে সংঘর্ষে ঝিনাইদহের শৈলকুপায় এক কাউন্সিলর পদপ্রার্থীর ভাইকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনার পাঁচ ঘণ্টা পর প্রতিপক্ষ আরেক কাউন্সিলর পদপ্রার্থীর লাশ উদ্ধার করে পুলিশ। এই ঘটনা ভোটারদের মধ্যে শঙ্কা তৈরি করেছে।

এ ব্যাপারে শৈলকুপা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার রোকনুজ্জামান বলেন, ‘এ ধরনের ঘটনা ভোটে প্রভাব ফেলতে পারবে না। পৌরসভার ১৫টি ভোটকেন্দ্রে ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। আশা করছি, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হবে। আর কাউন্সিলর পদপ্রার্থী মারা যাওয়ায় পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের ভোট স্থগিত করা হয়েছে।

ছাতক পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত দুজন, সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন ও সংরক্ষিত নারী আসনে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩০ হাজার ৮৭ জন।  কেন্দ্রের সংখ্যা ১৯ টি।

জগন্নাথপুর পৌরসভায় মেয়র পদে পাঁচজন, সাধারণ কাউন্সিলর পদে ৩৯ জন ও সংরক্ষিত নারী আসনে নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পৌরসভায় ভোটার রয়েছেন ২৮ হাজার ৬৪২ জন এবং কেন্দ্রের সংখ্যা ১২ টি।

জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার জানান, তিনটি পৌরসভায় সুষ্ঠুভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রতিটি কেন্দ্রে পুলিশ, র‌্যাব ও বিজিবিসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স, ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করছেন।

মোহনগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বর্তমান মেয়র লতিফুর রহমান, নারিকেল গাছ প্রতীক নিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী তাহমিনা পারভীন বিথি, বিএনপির ধানের শীষ প্রতীকে সাবেক মেয়র মাহবুবুন্নবী শেখ ও মোবাইল ফোন প্রতীকে স্বতন্ত্র প্রার্থী চৌধুরী কামাল আবু হেনা মোস্তফা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২১ হাজার ৪০৪ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছেন ১০ হাজার ৯৯১ জন ও পুরুষ ভোটার ১০ হাজার ৪১৩ জন।

অপরদিকে, কেন্দুয়া পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বর্তমান মেয়র আসাদুল হক ও বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে শফিকুল ইসলাম ভোট যুদ্ধে রয়েছেন। কেন্দুয়া পৌরসভায় ১৬ হাজার ২৫৬ জন ভোটার রয়েছেন।

এদিকে অপ্রীতিকর ঘটনা এড়াতে দুই পৌরসভায় পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবির পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

পাবনা জেলার ঈশ্বরদী, ভাঙ্গুড়া, ফরিদপুর ও সাঁথিয়া পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ফরিদপুর পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ চলছে। বাকিগুলোতে চলছে ব্যালট পেপারে ভোট গ্রহণ। সকালের দিকে ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা সংশ্লিষ্টদের। এখন পর্যন্ত ভোট ঘিরে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বগুড়ার শেরপুর, সারিয়াকান্দি ও সান্তাহার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবার সারিয়াকান্দি ও সান্তাহারে ইভিএম পদ্ধতিতে ও শেরপুরে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ হচ্ছে।

শেরপুর পৌরসভায় সকাল থেকে ১১টি কেন্দ্রে ভোটার উপস্থিতি বেশি দেখা গেছে। সকাল ১০টা পর্যন্ত প্রায় ১৩ শতাংশ ভোট পড়েছে বলে জানা গেছে।

এই পৌরসভায় মেয়র পদে চারজন প্রার্থী ভোটযুদ্ধে অংশ গ্রহণ করেছেন। এছাড়া মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৭৫৪ জন।

অন্যদিকে, সারিয়াকান্দি পৌরসভায় ভোটকেন্দ্র নয়টি। এছাড়া মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ১৫৮ জন। এ পৌরসভায় মেয়র পদে মোট চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া সান্তাহার পৌরসভায় মেয়র পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ পৌরসভায় ভোটকেন্দ্র ১২টি এবং মোট ভোটার সংখ্যা ২৫ হাজার ৬৬৯ জন।

নির্বাচন ঘিরে পৌরসভা এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা মোতায়েন রয়েছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com