বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৪:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দার অনেকটাই বাংলাদেশ এড়াতে পেরেছে : প্রধানমন্ত্রী জাতীয় সংসদে ৬টি সংসদীয় স্থায়ী কমিটি পুর্নগঠন সরকার দেশের ‘ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ প্রণয়ন করেছে : প্রধানমন্ত্রী ঠাকুরগাঁওয়ে প্রচন্ড ঘন কুয়াশা হাড় কাঁপানো তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত তালতলীতে এশিয়ান টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে জো বাইডেন প্রেসিডেন্ট হিসাবে অভিষিক্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প এর বিদায়ী ভাষণ মায়ের দেওয়া সম্পত্তি আমার রক্তে রইলনা লিখে পিতার আত্মহত্যা রাজধানীতে মাদক বিরোধী অভিযান চালিয়ে মাদকদ্রব্যসহ ৫৮ জন গ্রেফতার অজ্ঞাত মৃত ব্যক্তির পরিচয় জানা প্রয়োজন

আগামী বাজেটে বিদ্যমান কর হার কমতে পারে

  • আপডেট টাইম : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০, ৮.৩৩ পিএম
  • ৩০ বার পঠিত

যেসব খাতে উৎসে কর কর্তন করা হয়, সেখানে আগামী বাজেটে বিদ্যমান কর হার কমতে পারে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন।
তিনি বলেন, উৎসে কর হার কমানোর চিন্তা চলছে। আগামী বাজেটে হয়তো এমন ঘোষণা আসতে পারে। এর পাশাপাশি কর ব্যবস্থাপনাকে ডিজিটালাইজ করার অংশ হিসেবে অনলাইনে কর প্রদানের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। এ লক্ষ্যে আগামী বছর কতিপয় শ্রেণীর করদাতাকে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার চিন্তাভাবনা রয়েছে বলে তিনি জানান।
আজ শনিবার রাজধানীর বিজয়নগরে পল্টন টাওয়ারে ইআরএফ কার্যালয়ে আয়কর বিষয়ক এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।
ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও স্বেচ্ছাসেবী সংগঠন গোল্ডেন বাংলাদেশ যৌথভাবে ‘রিটার্ন ফরম পূরন ও আয়কর’ বিষয়ক কর্মশালার আয়োজন করে। ইআরএফ সভাপতি শারমিন রিনভি এতে সভাপতিত্ব করেন। কর্মশালায় আয়কর বিষয়ে বিষয়ে খুঁটিনাটি বিষয়ে আলোচনা করেন গোন্ডেন বাংলাদেশের নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম। ইআরএফ সাধারন সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় এতে ইআরএফের সহসভাপতি এম শফিকুল আলমসহ সিনিয়র সদস্যরা বক্তব্য দেন।
আলমগীর হোসেন বলেন, আয়কর আইন, রিটার্ন এবং আয়কর প্রদান ব্যবস্থা সহজ হলে করের আওতা বাড়বে। করদাতাদের মধ্যে প্রাথমিক করভীতি কমবে। করদাতা নিজেই রিটার্ন পূরণ ও জমা দিতে পারবেন। এ লক্ষ্যে এনবিআরের নেওয়া বিভিন্ন উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, আগামী জুনের মধ্যে নতুন আয়কর আইনের একটি ভিত্তি দাঁড়িয়ে যাবে। আইনটি বাংলায় সহজবোধ্যভাবে তৈরি হচ্ছে। এছাড়া কর ফাঁকি রোধে বিআরটিএসহ একাধিক প্রতিষ্ঠানের তথ্যভা-ারের সঙ্গে আয়কর বিভাগের যোগসূত্র স্থাপনের কাজও শেষ পর্যায়ে।
তিনি আরও বলেন, আয়কর রিটার্নকে অনলাইনভিত্তিক করতে গত কয়েক বছর ধরে এনবিআর কাজ করে আসলেও এখনো পুরোদমে অনেকক্ষেত্রে ব্যবহার হয়নি। তিনি গত এক দশকে আয়কর আহরণ ও করদাতা বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে এনবিআরের অগ্রগতি তুলে ধরেন।
এ সময় বক্তারা মাঠ পর্যায়ে কর ভীতির বিষয়টি তুলে ধরে তা নিরসনে রাজস্ব বোর্ডকে উদ্যোগ নেওয়ার পাশাপাশি কর আদায়সহ এ সংক্রান্ত পুরো ব্যবস্থাপনা আরো সহজ ও করদাতাবান্ধ করার উপর গুরুত্ব দেন। অনুষ্ঠানে গোল্ডেন বাংলাদেশ প্রকাশিত নতুন পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazsongbadsara1
© All rights reserved  2019 songbadsarakkhon
Theme Download From ThemesBazar.Com