বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বরগুনায় প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের মানববন্ধন ও স্বারকলিপি প্রদান নওগাঁর রাণীনগরে বিদ্যালয়ের তালা ভেঙ্গে অফিস কক্ষে প্রবেশের অভিযোগ শিক্ষকদের বিরুদ্ধে সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ১২টি প্রস্তাব অনুমোদন করেছে আগামী ১৬ জানুয়ারি ৬১টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে বরগুনায় বিশ্ব এইডস দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্টিত স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ‘মায়াজাল’ গত ২৪ ঘন্টায় দেশে ২১৯৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত বিএনপি দুর্নীতিবাজদের দলে প্রশ্রয় দেয় :বিএনপি ইরানে শ্রদ্ধাভরে সম্পন্ন হল ড:মোহসেন ফাখরিজাদের জানাজা অনুষ্ঠান করোনা ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের ফুসফুসের ক্ষতি হতে পারে

বাংলাদেশে ১৫ দিনে ১.২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০, ৭.৪৯ পিএম
  • ৯ বার পঠিত

প্রবাসী বাংলাদেশীরা ২০২০-২০২১ অর্থবছরের নভেম্বর মাসের প্রথম ১৫ দিনে ১.২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছে। দেশের ইতিহাসে এর আগে কখনো মাত্র ১৫ দিনে এই পরিমাণ রেমিট্যান্স আসেনি। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে চলতি অর্থবছরের এই মাসের প্রথম ১৫ দিনে প্রায় ১.২২ বিলিয়ন মার্কিন ডলার এসেছে।
সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে দেশে ০.৯১ বিলিয়ন মার্কিন ডলার এসেছিল।
রেমিট্যান্স দেশের অর্থনীতিকে সচল রেখেছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাম্প্রতিক এই রেমিট্যান্স প্রবাহের জন্য দেশবাসীর পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘এই সময়ে আমাদের রেমিট্যান্স যোদ্ধারা দেশে অর্থ পাঠিয়ে আমাদের অর্থনীতিকে সচল রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার প্রবাসী বাংলাদেশীদের উৎসাহিত করতে বিদেশ থেকে বৈধপথে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেয়ার ঘোষণা দেয়। এর পরই রেমিট্যান্স প্রবাহ বাড়তে শুরু করে।’
মন্ত্রী বলেন, রেমিট্যান্স বাড়তে শুরু করলে অনেকেই বলতে শুরু করলেন যে এগুলো ঠিক নয়, এমনটা থাকবে না, এটা টেকসই নয়। মুস্তফা কামাল বলেন, যখন দেশে অস্বাভাবিক দ্রুত গতিতে রেমিট্যান্স আসতে শুরু করল, তখন তাদের অনেকেই বিভিন্ন মন্তব্য করতে শুরু করল যে শ্রমিকরা তাদের ব্যবসা গুটিয়ে বা চাকরি ছেড়ে দিয়ে দেশে ফিরে আসছে।
তিনি বলেন, তাদের সাথে তাল মিলিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থাও বলতে শুরু করে যে, এই রেমিট্যান্স প্রবাহ ঠিক নয়, এটা টেকসই হবে না। কিন্তু, তাদের সকল পূর্বাভাস ভুল প্রমাণ করে ওই ঘোষণার পর থেকে রেমিট্যান্স প্রবাহ বেড়েই চলেছে। এতে আরো একবার প্রমাণিত হল যে আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazsongbadsara1
© All rights reserved  2019 songbadsarakkhon
Theme Download From ThemesBazar.Com