বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায় নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি পিরোজপুরে প্রতিপক্ষের হামলা কলেজ ছাত্রের মৃত্যু আগামী বছর ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় নেয়া হবে : ধর্মমন্ত্রী ১১ বছর ধরে সাক্ষ্যগ্রহণেই ঘুরপাক খাচ্ছে রানা প্লাজা ট্র্যাজেডি খিলগাঁও থেকে শিশু পর্নোগ্রাফির অভিযোগে সাহিত্যিক টিপু কিবরিয়াকে দুই সহযোগীসহ গ্রেপ্তার চাঁদপুরের হাজীগঞ্জে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সন্তানসহ ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড গড়লেও দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া : মেয়র শেখ ফজলে নূর তাপস মিয়ানমার থেকে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন

২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৩ জন মৃত্যু,সুস্থ হয়েছেন ১৬১০ জন

  • আপডেট সময় বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ৫.৪৯ পিএম
  • ১৩৭ বার পড়া হয়েছে

করোনাভাইরাস শনাক্তের ২৩৫তম দিনে দেশে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২৩ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৬১০ জন।
গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মৃত্যুবরণ করেছে। গতকাল ২০ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৫ হাজার ৮৬১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গত ২৬ অক্টোবর থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৬১০ জন। গতকালের চেয়ে আজ ৮৭ জন বেশি সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ১৯ হাজার ৭৩৩ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৩২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭৯ দশমিক ২২ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ১ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১২ হাজার ৩৫৭ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৯৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ১৫৮ জন বেশি শনাক্ত হয়েছে। গতকাল ১২ হাজার ৬১৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৩৩৫ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক শূন্য ৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৫৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৫ শতাংশ বেশি।
দেশে এ পর্যন্ত মোট ২২ লাখ ৯৬ হাজার ৩২১ জনের নমুনা পরীক্ষায় ৪ লাখ ৩ হাজার ৭৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৫৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৭ দশমিক ৫৮ শতাংশ।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৫০৬ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৩৮৬ জনের। গতকালের চেয়ে আজ ১২০টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ১১১টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৩৫৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৬১৭ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ২৬০টি কম নমুনা পরীক্ষা হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের মোট জনসংখ্যার ভিত্তিতে প্রতি ১০ লাখে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ২৩৬৬ দশমিক ৭৯ জন। সুস্থ হয়েছেন প্রতি ১০ লাখে এ পর্যন্ত ১৮৭৭ দশমিক ৪০ জন এবং প্রতি ১০ লাখে মারা গেছেন এ পর্যন্ত ৩৪ দশমিক ৪১ জন।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায মৃত্যুবরণকারী ২৩ জনের মধ্যে পুরুষ ১৯ জন, আর নারী ৬৪ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৫১৩ জন, আর নারী মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৩৪৮ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক শূন্য ১ শতাংশ; নারী ২২ দশমিক ৯৯ শতাংশ। ২৪ ঘণ্টায় ২১ জন হাসপাতালে এবং ২ জন বাসায় মৃত্যুবরণ করেছেন ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের ২ জন, ৫১ থেকে ৬০ বছরের বছরের ২ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১৬ জন। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন ২৯ জন; যা শূন্য দশমিক ৪৯ শতংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন ৪৬ জন; যা শূন্য দশমিক ৭৮ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ১৩২ জন; যা ২ দশমিক ২৫ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন ৩২৫ জন; যা ৫ দশমিক ৫৫ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন ৭২৭ জন; যা ১২ দশমিক ৪০ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন ১ হাজার ৫৪৯ জন; যা ২৬ দশমিক ৪৩ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন ৩ হাজার ৫৩ জন; যা ৫২ দশমিক শূন্য ৯ শতাংশ।
মৃত্যুবরণকারীদের বিভাগ ভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন এবং খুলনা ও রংপুর বিভাগে ১ জন করে মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের সংখ্যা বিশ্লেষণে দেখা গেছে ঢাকা বিভাগে মারা গেছেন ৩ হাজার ৩৮ জন; যা ৫১ দশমিক ৮৩ শতাংশ। চট্টগ্রাম বিভাগে ১ হাজার ১৬৪ জন; যা ১৯ দশমিক ৮৬ শতাংশ। রাজশাহী বিভাগে ৩৭০ জন; যা ৬ দশমিক ৩১ শতাংশ। খুলনা বিভাগে ৪৬৬ জন; যা ৭ দশমিক ৯৫ শতাংশ। বরিশাল বিভাগে ১৯৮ জন; যা ৩ দশমিক ৩৮ শতাংশ। সিলেট বিভাগে ২৪২ জন; যা ৪ দশমিক ১৩ শতাংশ। রংপুর বিভাগে ২৬২ জন; যা ৪ দশমিক ৪৭ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১২১ জন; যা ২ দশমিক শূন্য ৬ শতাংশ।
ঢাকা মহানগরীতে কোভিড ডেডিকেটেড হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ৩ হাজার ৫১৯টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৭৯৭ জন ও শয্যা খালি আছে ১ হাজার ৭২২টি। আইসিইউ শয্যা সংখ্যা ৩১৪টি, আইসিইউ শয্যায় ভর্তি রোগী আছে ১৬৪ জন ও শয্যা খালি আছে ১৫০টি। চট্টগ্রাম মহানগরীতে সাধারণ শয্যা সংখ্যা ৮২৫টি, ভর্তিকৃত রোগী ১১৪ জন ও শয্যা খালি আছে ৭১১টি। আইসিইউ শয্যা সংখ্যা ৩৯টি, আইসিইউ শয্যায় ভর্তি আছে ১৫ জন ও শয্যা খালি আছে ২৪টি। সারাদেশে অন্যান্য হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ৭ হাজার ৩৮৬টি, সাধারণ শয্যায় ভর্তিকৃত রোগী ৫৩৬ জন ও শয্যা খালি আছে ৬ হাজার ৮৫০টি এবং আইসিইউ শয্যা রয়েছে ২১১টি ও আইসিইউ শয্যায় ভর্তিকৃত রোগীর সংখ্যা ৮৩ জন ও শয্যা খালি আছে ১২৮টি । সারাদেশে হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৭৩০টি, রোগী ভর্তি আছে ২ হাজার ৩৪৭ জন এবং শয্যা খালি আছে ৯ হাজার ৩৮৩টি। সারাদেশে আইসিইউ শয্যা সংখ্যা ৫৬৪টি, রোগী ভর্তি আছে ২৬২ জন এবং খালি আছে ৩০২টি। সারাদেশে অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা ১৩ হাজার ৯০টি। সারাদেশে হাই ফ্লো নেজাল ক্যানেলা সংখ্যা ৫৬৯টি এবং অক্সিজেন কনসেনট্রেটর ৩৫৮টি।
০১৩১৩-৭৯১১৩০, ০১৩১৩-৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯ এবং ০১৩১৩৭৯১১৪০ এই নম্বরগুলো থেকে হাসপাতালের সকল তথ্য পাওয়া যাবে। কোন হাসপাতালে কতটি শয্যা খালি আছে। কত রোগী ভর্তি ও কতজন ছাড় পেয়েছেন এবং আইসিইউ শয্যা খালি আছে কি না এই ফোন নম্বরগুলোতে ফোন করে জানা যাবে। এছাড়া িি.িফমযং.মড়া.নফ এর ঈঙজঙঘঅ কর্ণারে “করোনা বিষয়ক অভিযোগ প্রেরণ” লিঙ্ক অথবা যঃঃঢ়:/ধঢ়ঢ়.ফমযং.মড়া.নফ/পড়ারফ১৯-পড়সঢ়ষধরহ লিঙ্ক ব্যবহার করে করোনা বিষয়ক যেকোন অভিযোগ পাঠানো যাবে।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১ হাজার ৬১০ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১ হাজার ১১৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৪৯ জন, রংপুর বিভাগে ৩৮ জন, খুলনা বিভাগে ১০৯ জন, বরিশাল বিভাগে ২৪ জন, রাজশাহী বিভাগে ৭৬ জন, সিলেট বিভাগে ৯৩ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩ জন সুস্থ হয়েছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১২০ জন, আর ছাড়া পেয়েছেন ১৭০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৫ হাজার ৬৩৩ জন, আর ছাড়া পেয়েছেন ৭৩ হাজার ৫৮৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৪৫ জন।
গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫৬০ জন, আর কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছেন ৮৪৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫ লাখ ৫২ হাজার ৪২৫ জন, আর এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ১২ হাজার ৯৯২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৪৩৩ জন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘন্টায় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ হটলাইন নম্বরে ফোনকল গ্রহণ করা হয়েছে ৬ হাজার ৫৭৩টি, ৩৩৩ এই নম্বরে ৩৪ হাজার ২৪৮টি এবং আইইডিসিআর’র হটলাইন ১০৬৫৫, এই নম্বরে ফোন এসেছে গত ২৪ ঘন্টায় ২২৩টি। সব মিলিয়ে ২৪ ঘন্টায় ফোনকল গ্রহণ করা হয়েছে ৪১ হাজার ৪৪টি। এ পর্যন্ত হটলাইনে ফোনকল এসেছে ২ কোটি ২১ লাখ ৪৬ হাজার ৭৭১টি।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশের বিমানবন্দর, নৌ, সমুদ্রবন্দর ও স্থলবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৭৮ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ১০ লাখ ৯৯ হাজার ৪৩৭ জনকে স্ক্রিনিং করা হয়েছে।
দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২৭ অক্টোবর পর্যন্ত রিপোর্ট অনুযায়ী দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৬৯ হাজার ৭০৭ জন এবং এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১ লাখ ৪০ হাজার ৮২৭ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com