বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায় নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি পিরোজপুরে প্রতিপক্ষের হামলা কলেজ ছাত্রের মৃত্যু আগামী বছর ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় নেয়া হবে : ধর্মমন্ত্রী ১১ বছর ধরে সাক্ষ্যগ্রহণেই ঘুরপাক খাচ্ছে রানা প্লাজা ট্র্যাজেডি খিলগাঁও থেকে শিশু পর্নোগ্রাফির অভিযোগে সাহিত্যিক টিপু কিবরিয়াকে দুই সহযোগীসহ গ্রেপ্তার চাঁদপুরের হাজীগঞ্জে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সন্তানসহ ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড গড়লেও দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া : মেয়র শেখ ফজলে নূর তাপস মিয়ানমার থেকে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন

অনলাইন গণমাধ্যম নিবন্ধন: তালিকা সংশোধন

  • আপডেট সময় সোমবার, ৩ আগস্ট, ২০২০, ৭.২৫ পিএম
  • ৫৪৩ বার পড়া হয়েছে

দেশের ৪৪টি অনলাইন নিউজ পোর্টালকে প্রথম দফায় নিবন্ধনের জন্য চূড়ান্ত মনোনয়ন দেওয়ার কথা জানানোর পর সেই তালিকা সংশোধন করে ৩৪টি পোর্টালের নতুন তালিকা দিয়েছে সরকার। তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রেস) এস এম মাহফুজুল হক রোববার জানান, আগের তালিকা থেকে দৈনিক সংবাদপত্রের অনলাইন সংস্করণগুলোর নাম বাদ দেওয়া হয়েছে।এখন শুধু অনলাইন নিউজ পোর্টালগুলোর নিবন্ধন দেওয়া হচ্ছে।

প্রতিবেদন হাতে পাওয়ার পর টাইম টু টাইম আমরা অনলাইন নিউজ পোর্টালের নাম রেজিস্ট্রেশনের জন্য প্রকাশ করতে থাকব। গত ৩০ জুলাই রাতে ৪৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য চূড়ান্ত মনোনয়ন দিয়ে তালিকা প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়। ওইদিন রাত সাড়ে ১২টার পর সেই তালিকা থেকে দৈনিক সংবাপত্রের অনলাইন সংস্করণগুলোর নাম বাদ দিয়ে ৩৪টি অনলাইন নিউজ পোর্টালের নতুন তালিকা প্রকাশ করা হয়।

সেখানে বলা হয়, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন (রেজিস্ট্রেশন) একটি চলমান প্রক্রিয়া। যেসব অনলাইন নিউজ পোর্টালের বিষয়ে সরকার নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তি পাওয়া গেছে, শুধুমাত্র সেগুলোর তালিকা প্রকাশ করা হল এবং তাদের রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হল। পরবর্তীতে অন্যান্য অনলাইন নিউজ পোর্টালগুলোর ব্যাপারে অনাপত্তি প্রতিবেদন প্রাপ্তির সঙ্গে সঙ্গে সেগুলোর নিবন্ধনের অনুমতি দেওয়া হবে। তাই এ বিষয়ে কোনো উদ্বেগের কারণ নেই।

অনাপত্তিপ্রাপ্ত নিউজ পোর্টালগুলোকে তালিকা প্রকাশের পর ২০ কার্যদিবসের মধ্যে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে বলেছে তথ্য মন্ত্রণালয়। অনলাইন গণমাধ্যমগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য ২০১৫ সালের শেষ দিকে থেকে আবেদন নেওয়া শুরু করে সরকার।

বেশ কয়েক দফা সময় বাড়িয়ে ২০১৬ সালেও সেই আবেদন নেওয়া হয়।তখন সরকার বলেছিল, অপসাংবাদিকতা রোধে সব অনলাইন গণমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনা হবে। বাংলাদেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা এবং অপসাংবাদিকতা রোধ করার লক্ষ্যে সরকার নিবন্ধন কার্যক্রম চালু করেছে। যেসব অনলাইন নিউজপোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তি পাওয়া যাচ্ছে সেগুলোকে নিবন্ধনের অনুমতি দেওয়া হবে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ আগেই জানিয়েছেন।

নিবন্ধনের জন্য প্রথম দফায় অনলাইন গণমাধ্যমের তালিকা প্রকাশের আগে মন্ত্রী বলেছিলেন, আমাদের ওয়েবসাইটে যে তালিকা আপলোড হবে, সেখানে অনেক প্রতিষ্ঠিত অনলাইনের নাম হয়তো দেখা যাবে না, তার কারণ এটি নয় যে তাদের ব্যাপারে রিপোর্ট নেগেটিভ। তাদের ব্যাপারে এখনও প্রতিবেদন না পৌঁছানোই এর কারণ।পরবর্তীতে অন্যান্য অনলাইন নিউজ পোর্টালের ব্যাপারে অনাপত্তি প্রতিবেদন পাওয়ার সাথে সাথে সেগুলোকে নিবন্ধনের অনুমতি দেওয়া হবে, তাই এ বিষয়ে কোনো উদ্বেগের কারণ নেই, কারো নাম বাদ পড়লেও হতাশ হওয়ার কারণ নেই। কারণ সাড়ে সাড়ে হাজারের মধ্যে মাত্র কিছু নাম আজ আপলোড হবে, এটি চলমান প্রক্রিয়া।

ফোকাস বাংলা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com